অনার্স বাংলা চতুর্থ পত্রের সব প্রশ্ন উত্তর

নাটকের রূপভেদ

ট্র্যাজেডির স্বরূপ-বৈশিষ্ট্য নির্দেশ করো এবং ট্র্যাজেডি কেন আমাদের আনন্দ দেয়, যে কোনো একটি বাঙলা ট্র্যাজেডি নাটকের উদাহরণ সহযোগে আলোচনা কর।

ট্র্যাজেডির সংজ্ঞা নির্দেশ করে গ্রীক ট্র্যাজেডি ও শেপীয়রীয় ট্র্যাজেডির বৈশিষ্ট্য সম্বন্ধে বিশদ আলোচনা কর।

কমেডির সংজ্ঞা নির্দেশ করে যে কোনও একটি রসোত্তীর্ণ বাঙলা কমেডি সম্পর্কে আলোচনা কর।

কমেডির সংজ্ঞা নির্দেশ করে ক্ল্যাসিকাল ও রোমান্টিক কমেডির পার্থক্য প্রদর্শন কর।

পৌরাণিক নাটকের বৈশিষ্ট্য নির্ণয় করে বাঙলা ভাষার একটি পৌরাণিক নাটক সম্বন্ধে আলোচনা কর।

ঐতিহাসিক নাটকের বৈশিষ্ট্য আলোচনা করে যে কোন একজন প্রধান বাঙালি ঐতিহাসিক নাট্যকারের পরিচয় দাও।

সামাজিক নাটকের বৈশিষ্ট্য নির্ণয় করে কয়েকজন প্রধান বাঙালি নাট্যকারের সামাজিক নাটক সম্বন্ধে আলোচনা কর।

রূপক নাটকের বৈশিষ্ট্য নির্ণয় করে যে কোনও একটি বাঙলা রূপক নাটক সম্বন্ধে আলোচনা কর।

সাংকেতিক নাটকের স্বরূপ বৈশিষ্ট্য নির্দেশ করে যে কোন একটি বাঙলা সাঙ্কেতিক নাটক সম্বন্ধে আলোচনা কর।

একাঙ্কিকা নাটকের স্বরূপবৈশিষ্ট্য নির্দেশ করে বাঙলা একাঙ্কিকা নাটক সম্পর্কে আলোচনা কর।

সংক্ষিপ্ত আলোচনা : অ্যাবসার্ড নাটক, কমেডি অব ম্যানার্স (সামাজিক কমেডি), প্রহসন, নাটকীয় একোক্তি, অপেরা, মেলোড্রামা

রূপক ও সাংকেতিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা করো।

কমেডি নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য সহ একটি বাংলা কমেডি নাটক নিয়ে আলোচনা করো।

ফার্স বা প্রহসন-এর সংজ্ঞা ও বৈশিষ্ট্য লেখো। একটি বাংলা প্রহসন নিয়ে আলোচনা করো।

অতি নাটকীয়তা বা Melodramatic-এর উদ্ভব সংজ্ঞা সহ দৃষ্টান্ত প্রদান করো।

অ্যাবসার্ড নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা করে, একটি বাংলা অ্যাবসার্ড নাটক নিয়ে বিশ্লেষণ করো।

অ্যাবসার্ড নাটকটি কী? একটি বাংলা অ্যাবসার্ড নাটক নিয়ে আলোচনা করো।

সামাজিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য সহ একটি বাংলা সামাজিক নাটক নিয়ে আলোচনা করো।

পৌরাণিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য কী? উদাহরণ সহ বিশ্লেষণ করো।

ঐতিহাসিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য দিয়ে উদাহরণ সহ বিশ্লেষণ করো।

একাঙ্ক নাটক কাকে বলে? একাঙ্ক নাটকের রূপ, রীতি ও বিকাশ সম্পর্কে আলোচনা করে একটি বাংলা একাঙ্ক নাটক সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।

ট্র্যাজেডির বৈশিষ্ট্য ও স্বরূপ নির্দেশ করে, একটি বাংলা ট্র্যাজেডি নাটকের বিশ্লেষণ করো।

বাংলা রঙ্গমঞ্চের ইতিহাস

নাট্যশিল্প ও রঙ্গমঞ্চঃ

বিভিন্ন যুগ ও রঙ্গমঞ্চের যুগ :

ইংরেজদের নাট্যশালা :

গেরাসিম লেবেডেফের থিয়েটারের প্রতিষ্ঠা, অভিনয় অনুষ্ঠান এবং বৈশিষ্ট্যের বিবরণ দাও।

প্রসন্নকুমার ঠাকুরের ‘হিন্দু থিয়েটার’-এর প্রতিষ্ঠা ও অভিনয় অনুষ্ঠানের বিবরণ দাও। প্রসঙ্গত, সমকালে ও পরবর্তীকালে এই নাট্যশালার প্রভাব সম্পর্কে আলোচনা কর।

নবীনচন্দ্র বসুর নাট্যশালার প্রতিষ্ঠা, অভিনয় অনুষ্ঠান এবং পরবর্তীকালে এর প্রভাব সম্পর্কে আলোচনা কর।

আশুতোষ দেবের (সাতুবাবু) বাড়িতে স্থাপিত নাট্যশালা ও অভিনয় অনুষ্ঠানের সংক্ষিপ্ত পরিচয় দাও। এই প্রসঙ্গে নাট্যশালাটি যে বিশেষ কারণে বাংলা নাট্যশালার ইতিহাসে চিহ্নিত তাও বুঝিয়ে দাও।

বিদ্যোৎসাহিনী রঙ্গমঞ্চের প্রতিষ্ঠা ও অভিনয় অনুষ্ঠান সম্পর্কে পরিচয় দাও। এই প্রসঙ্গে বাঙ্গালীর রঙ্গমঞ্চের ধারায় এই রঙ্গমঞ্চের অবদান নির্দেশ কর।

“ইহারাই আমাদের উদীয়মান জাতীয় নাট্যশালার প্রথম উৎসাহদাতা।” বেলগাছিয়া নাট্যশালার প্রতিষ্ঠাতাদের সম্পর্কে মাইকেল মধুসূদন দত্তের এই উক্তির যাথার্থ্য নিরূপণ কর।

“শখের নাট্যশালার ইতিহাসে পাথুরিয়াঘাটা বঙ্গনাট্যালয়ের স্থান অত্যন্ত গৌরবের।” —এই উক্তির আলোকে পাথুরিয়াঘাটা বঙ্গনাট্যালয়ের পরিচয় দাও।

বাংলা নাট্যশালার ইতিহাস বহুবাজার বঙ্গনাট্যালয় ও এই নাট্যালয়ে অভিনীত নাটকগুলি সম্পর্কে আলোচনা কর।

জোড়াসাঁকো নাট্যশালার প্রতিষ্ঠা, অভিনীত নাটক ও অভিনয় অনুষ্ঠান, নটসমাবেশ এবং অবদান সম্পর্কে আলোচনা কর।

‘বাগবাজার এমেচার থিয়েটার’ কিভাবে গঠিত হয়? এঁদের অভিনীত নাটক কি এবং প্রধান অভিনেতা কে? এই দলের নামান্তর কি হয়েছিল? এদের নাটক কোথায় কিভাবে মঞ্চস্থ হয়েছিল এবং জাতীয় নাট্যশালা স্থাপনের পশ্চাতে এঁদের অবদান নির্ণয়

‘ন্যাশনাল থিয়েটারে’র প্রথম প্রতিষ্ঠা, সেখানে অভিনীত নাটক, সেখানকার নটসমাবেশ ও গিরিশচন্দ্রের ভূমিকা এবং পরবর্তীকালে ‘ন্যাশনাল থিয়েটারে’র বিভাজন সম্পর্কে তথ্য বিবৃত করে এই বিভাজন নাট্যসাহিত্যের বিকাশে কিভাবে সহায়ক হয়েছে তা দেখাও।

গ্রেট ন্যাশনাল থিয়েটারের প্রতিষ্ঠা, প্রযোজনা ও বঙ্গ রঙ্গমঞ্চের ইতিহাসে এই রঙ্গালয়ের গুরুত্ব সম্পর্কে একটি নাতিদীর্ঘ প্রবন্ধ লেখ।

ন্যাশনাল থিয়েটার-এর পত্তন থেকে পরবর্তীকালে এর বিভিন্ন ভাঙাগড়া ও নতুন দলগঠনের একটি সংক্ষিপ্ত ইতিহাস বিবৃত করো।

বাংলা নাটক ও রঙ্গমঞ্চের ইতিহাসে অভিনয় নিয়ন্ত্রণ আইন বা নাট্য নিয়ন্ত্রণ আইনের গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ করো।

লেবেডেফের বেঙ্গলী থিয়েটার সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করো।

বাগবাজার অ্যামেচার থিয়েটারের প্রতিষ্ঠা, অভিনীত নাটক ও অভিনেতা সম্পর্কে এবং বাংলা নাট্যমঞ্চের ইতিহাসে এর গুরুত্ব পর্যালোচনা করো। বাগবাজার অ্যামেচার থিয়েটার কীভাবে গঠিত হয়? এঁদের অভিনীত নাটক কী এবং প্রধান অভিনেতা কে? এই দলের নামান্তর কী হয়েছিল? এদের নাটক কোথায় কোথায় কীভাবে মঞ্চস্থ হয়েছিল এবং জাতীয় নাট্যশালা স্থাপনের পশ্চাতে এঁদের অবদান নির্ণয় করো।

ন্যাশানাল থিয়েটারের প্রথম প্রতিষ্ঠা, সেখানে অভিনীত নাটক সেখানকার নাট্য সমাবেশ ও গিরিশচন্দ্রের ভূমিকা এবং পরবর্তীকালে এই থিয়েটারের প্রভাব কতটা সুদূর প্রসারী হয়েছিল তা আলোচনা করো।

নবীনচন্দ্র বসুর থিয়েটার সম্পর্কে নাতিদীর্ঘ একখানি প্রবন্ধ রচনা করো।

জোড়াসাঁকো নাট্যশালা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।

বাংলা নাট্যাভিনয়ের ক্ষেত্রে নাট্য নিয়ন্ত্রণ বিল উপস্থাপনার প্রেক্ষাপট বর্ণনা করো। প্রসঙ্গত বিলটির বিষয়বস্তু ও উদ্দেশ্য কী ছিল তার সংক্ষিপ্ত বিবরণ দাও।

পাথুরিয়া ঘাটা নাট্যালয় সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

আশুতোষ দেব ওরফে যতুবাবুর থিয়েটার সম্পর্কে বিস্তারিত আলোচনা করো।

বহুবাজার রঙ্গনাট্যালয় সম্পর্কে যা জানো লেখো।

গ্রেট ন্যাশানাল থিয়েটারের প্রতিষ্ঠা ও অভিনীত নাটক সম্পর্কে যা জানো লেখো।

বেলগাছিয়া নাট্যশালা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

বেঙ্গল থিয়েটারের প্রতিষ্ঠা ও অভিনীত নাটকগুলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

একেই কি বলে সভ্যতা?

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনরূপে কতখানি সার্থক আলোচনা করো | ‘একেই কি বলে সভ্যতার প্রকৃতি বিচার করো।

প্রহসনের সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্ণয় করো।

‘একেই কি বলে সভ্যতা?’ : হাস্যরস

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনের নবকুমার চরিত্র আলোচনা করো।

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনের কালীনাথ চরিত্র আলোচনা করো।

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে অঙ্কিত ‘জ্ঞানতরঙ্গিনী সভা’র অন্যান্য সদস্যদের চরিত্র আলোচনা করো।

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনের কর্তামশাই বা নবকুমারের পিতার চরিত্র আলোচনা করো।

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে নারীচরিত্রের ভূমিকা বিশ্লেষণ করো।

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে অপ্রধান চরিত্রগুলির পরিচয় বিশ্লেষণ করো।

‘একেই কি বলে সভ্যতার উপাদান গ্রহসনকারের অভিজ্ঞতালব্ধ উপাদান।’—আলোচনা করো।

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে সামাজিক সমস্যার কথা বলা হলেও শিল্পসৌন্দর্য অনুপস্থিত নয়। আলোচনা করো।

‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে নব্যযুবকদের কোন্ কোন্ সামাজিক দোষ দেখানো হয়েছে আলোচনা করো।

‘আই সেকেণ্ড দি রেজোলুশন’। — ‘একেই কি বলে সভ্যতা?’র প্রহসনের প্রেক্ষাপটে বক্তব্যটির তাৎপর্য বিচার করো।

‘একেই কি বলে সভ্যতা?’র নামকরণগত সার্থকতা আলোচনা করো।

‘একেই কি বলে সভ্যতা’ ও ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসন দুটির তুলনামূলক সমালোচনা করো।

প্রহসন রূপে ‘একেই কি বলে সভ্যতার সার্থকতা নিরূপণ করো।

হাস্যরস সৃষ্টিতে ‘একেই কি বলে সভ্যতার অনন্যতা বিচার করো।

‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনটির নামকরণের সার্থকতা বিচার করো।

‘একেই কি বলে সভ্যতা’র সংলাপ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

একেই কি বলে সভ্যতায় তৎকালীন যুগ জীবনের যে ছাপ পড়েছে সে সম্পর্কে সংক্ষেপে জানাও।

‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনটির গঠন-কৌশল সম্পর্কে ব্যাখ্যা দাও।

মধুসূদনের ‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনটির রচনার পটভূমি কী ছিল তা সবিস্তারে জানাও।

নব্যবঙ্গের যুবক নবকুমার চরিত্রটি পর্যালোচনা করো।

কর্তামশাই চরিত্রটি বিশ্লেষণ করো।

বাবাজি চরিত্রটির স্বরূপ উদ্ঘাটন করো।

কালীনাথের চরিত্রটির বৈশিষ্ট্য লিপিবদ্ধ করো।

নবকুমারের স্ত্রী হরকামিনীর ভাগ্য বিড়ম্বিত জীবন সম্পর্কে সংক্ষেপে আলোকপাত করো।

‘গৃহিণী’ অর্থাৎ নবকুমারের মাতার চরিত্রটি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

মধুসূদন দত্তের প্রহসনে মাঝে মধ্যে অসতর্ক মুহূর্তে যে অশ্লীলতা দোষ যুক্ত হয়েছে তা ব্যাখ্যা করো।

বুড় সালিকের ঘাড়ে রোঁ

প্রহসনের সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্ণয় করে ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’-কে কতখানি সার্থক প্রহসন বলা যেতে পারে আলোচনা করো।

“নাটকীয়তার প্রধান বৈশিষ্ট্য ঘটনার প্রত্যক্ষতা ও সংঘর্ষে ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ বিশেষভাবে সমৃদ্ধ”- আলোচনা করো।

বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে প্রতিফলিত সমাজ-বাস্তবতার পরিচয় দাও।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ গ্রহসনের নাট্যাঙ্গিকের পরিচয় দাও।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনের কেন্দ্রীয় চরিত্রটি বিচার করো।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে হানিফ গাজী চরিত্র সৃষ্টিতে নাট্যকারের কৃতিত্ব আলোচনা করো।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে ফতেমা বিবি চরিত্র সৃষ্টিতে নাট্যকারের কৃতিত্ব আলোচনা করো।

বুড় সালিকের ঘাড়ে রোঁ’ গ্রহসনে বাচস্পতি, গদাধর, রাম, আনন্দ ও অম্বিকাপ্রসাদ প্রভৃতি অপ্রধান চরিত্র সৃষ্টিতে নাট্যকারের কৃতিত্ব আলোচনা করো।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ গ্রহসনের অগ্রধান নারী চরিত্রগুলি আলোচনা করো।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ গ্রহসনটির নামকরণগত সার্থকতা বিচার করো।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনটির ভাষা ও সংলাপ ব্যবহারের সার্থকতা আলোচনা করো।

“বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনটির বিষয়বস্তু হলো হানিফ ও অন্যদের হাতে ভক্তপ্রসাদের লাঞ্ছনা’। আলোচনা করো।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনের সর্বাপেক্ষা প্রধান বৈশিষ্ট্য হলো এর চরিত্রসৃষ্টি”– আলোচনা করো।

‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ শুধু মধুসূদনের নয়; বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ প্রহসন।”—আলোচনা করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনরূপে কতখানি সার্থকতা অর্জন করেছে তা নির্ণয় করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনটির নামকরণের সার্থকতা বিচার করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনটির পূর্ব নাম ছিল ‘ভগ্নশিব মন্দির’। এই পূর্ববর্তী ও পরিবর্তিত নামের মধ্যে কোন্‌টি ব্যঞ্জনাধর্মী বলে তোমার মনে হয়? যুক্তি সহ প্রমাণ দাও।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনটির গঠনরীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ মূলত এক ব্যঞ্জনাধর্মী প্রহসন। উক্তিটির সত্যতা বিচার করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনটির সংলাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনের ভক্তপ্রসাদ-চরিত্রটি বিশ্লেষণ করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকের হানিফ গাজী চরিত্রটির স্বরূপ নিরূপ করো।

গদাধর চরিত্রটি পর্যালোচনা করো।

‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকের ফতেমার চরিত্রটি নিরূপণ করো।

‘একেই কি বলে সভ্যতা?’ এবং ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটক দুটির তুলনামূলক আলোচনা করো।

মুক্তধারা

‘মুক্তধারা’ নাটকের মূল বক্তব্য মর্মকথা | ‘মুক্তধারা’ নাটকের মধ্যে দিয়ে লেখকের কোন বক্তব্য প্রকাশিত হয়েছে তা আলোচনা কর।

‘মুক্তধারা’ নাটকের নামকরণ যথাযথ ও সার্থক হয়েছে কিনা আলোচনা করো।

সমালোচকগণ বলেন, মুক্তধারা নাটক রবীন্দ্র নাট্যধারায় সাংকেতিক নাটকের পর্যায় ভুক্ত— এ প্রসঙ্গে তোমার মতামত আলোচনা করো।

‘মুক্তধারা’ নাটকের নায়ক চরিত্র বিশ্লেষণ করো | মুক্তধারা নাটকে অভিজিৎ চরিত্রই নায়কের মর্যাদা সম্পন্ন—চরিত্র বিশ্লেষণ করে উক্তিটি যাথার্থ আলোচনা করো।

অহিংসাবাদী ধনঞ্জয়কে অনেকে গান্ধিজীর সঙ্গে তুলনা করেছেন। এ মত তুমি সমর্থন করো কী? আলোচনা করো।

‘মুক্তধারা’ নাটকের যন্ত্ররাজ বিভূতি চরিত্রটি ভালোয় মন্দয় মিশিয়ে নির্মিত—এ বিষয়ে তোমার মতামত যুক্তিসহ আলোচনা করো।

‘মুক্তধারা’ নাটকের রাজা রণজিৎ-এর চরিত্র বিশ্লেষণ করো।

‘মুক্তধারা’ নাটকের অপ্রধান চরিত্রগুলি কোনো উদ্দেশ্য চরিতার্থ করেছে কি না আলোচনা করো।

বিছিন্ন ভাবে অবস্থান করলেও স্বল্প অবস্থানিক জনতার চরিত্রটি মুক্তধারা নাটকে সবিশেষ ভূমিকা সম্পাদন করেছে—সমালোচকের এই মন্তব্যের সাপেক্ষে আলোচনা করো।

বর্তমান যুগে ‘মুক্তধারা’ নাটকের প্রাসঙ্গিকতা আলোচনা করো।

‘মুক্তধারা’ নাটকে ধনঞ্জয়ের গানের মধ্যেই তার কর্ম পরিকল্পনা ও পরিচয় প্রচ্ছন্ন’—আলোচনা করো।

বাউলের গান ‘মুক্তধারা’ নাটকে কী উদ্দেশ্য সাধন করেছে | বাউলের গান ‘মুক্তধারা’ নাটকে এক বিশেষ উদ্দেশ্য সিদ্ধ করেছে— সমালোচকের এই মত সাপেক্ষে আলোচনা করো।

‘মুক্তধারা’ নাটকের মধ্যে ব্যক্তিচরিত্রের নামকরণগত যে তাৎপর্য নিহিত তার বিস্তারিত ব্যাখ্যা করো।

‘মুক্তধারা’ নাটকের প্রতীকতা বিচার করো।

“মুক্তধারা তত্ত্ব নাটক হলেও ট্র্যাজেডি চেতনায় অনন্য।”—উক্তিটির যথার্থতা বিচার করো।

অভিজিৎ চরিত্রটির স্বরূপ উদ্ঘাটন করো।

‘মুক্তধারা’ নাটকে সমকালীন পরিবেশের প্রতিফলন কী রূপে ঘটেছে তা ব্যাখ্যা করো।

প্রকৃতিগত দিক দিয়ে ‘মুক্তধারা’ কোন শ্রেণির নাটক? যুক্তিসহ ব্যাখ্যা করো।

মুক্তধারা নাটকে সংগীতের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।

‘মুক্তধারা’ নাটকে ধনঞ্জয় বৈরাগী চরিত্রটি বিশ্লেষণ করো।

একদিকে একটা অভ্রভেদী লৌহ যন্ত্রের মাথা অন্যদিকে ভৈরব মন্দির চূড়ার ত্রিশূল।”—এই দুটি প্রতীক নাটকে মূলতত্ত্ব রূপে প্রতিভাত হয়েছে, ব্যাখ্যা করো।

‘মুক্তধারা’ নাটকের ঘটনা প্রবাহে চরিত্রের যে অন্তরঙ্গ ও বহিরঙ্গের দ্বন্দ্ব নিপুণভাবে বিশ্লেষণ করা হয়েছে তা লেখো।

‘মুক্তধারা’ নাটকের নামকরণের সার্থকতা নিরূপণ করো।

‘মুক্তধারা’ নাটকে যে দুই ভাব জগতের সংঘাতের কথা বর্ণিত আছে তা ব্যাখ্যা করো।

“মুক্তধারা’ নাটকের জনতা চরিত্রের প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যাখ্যা দাও।

‘মুক্তধারা’ নাটকে যে তিনটি ভিন্নধর্মী ভাবনার চরিত্রের কথা বলা হয়েছে তা ব্যাখ্যা করো।

যে আবহমণ্ডল তথা পরিবেশ ‘মুক্তধারা’ নাটকখানিকে প্রাণবন্ত করে তুলেছে তা সবিস্তারের বর্ণনা করো।

মুক্তধারা’ নাটকের গঠনরীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

মুক্তধারা তাৎপর্য [মান–৫ নম্বর, শব্দ সংখ্যা – ১০০টি]

‘টিনের তলোয়ার’

উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকটি উনিশ শতকের নাট্যসংস্কৃতির ইতিহাসের প্রেক্ষাপটে রচিত হলেও নাটকটিতে আসলে প্রতিফলিত হয়েছে সে যুগের সার্বিক আর্থ-সামাজিক ও রাজনৈতিক-সাংস্কৃতিক আবহটি—আলোচনা করো।

টিনের তলোয়ার’ নাটকের বেণীমাধব চরিত্রটির মধ্য দিয়ে মধ্যবিত্ত মানসিকতার দ্বিধা ও অস্তিত্ব রক্ষার অতিসতকর্তা কেমনভাবে ক্রমে অভিজ্ঞতার অভিঘাতে অকুতোভয় বিদ্রোহীসত্তায় পরিণত হয় সেটিই অসাধারণ দক্ষতায় চিত্রিত করেছেন নাট্যকার উৎপল দত্ত – বিশ্লেষণ করো।

‘টিনের তলোয়ার’ নাটকে বেণীমাধব চরিত্রটিকে দ্বন্দ্ব ও ত্যাগের মাহাত্ম্যে উজ্জ্বল করে গড়ে তোলা হলেও প্রায় সমপরিমাণ ত্যাগমাহাত্ম্যে ও উনিশ শতকের নাট্যচর্চাকে মাতৃস্নেহ লালনের গৌরবে বসুন্ধরা চরিত্রটিও অনবদ্য—আলোচনা করো।

টিনের তলোয়ার’ নাটকের ময়না চরিত্রে বার্নার্ড শ-এর ‘পিগম্যালিয়ান নাটকের এবং ঊনবিংশ শতাব্দীর বাংলা রঙ্গমঞ্চের গুমুখ খাঁ-বিনোদিনী বৃত্তান্তের ছায়াপাত ঘটলেও চরিত্রটি কার্যত মৌলিক ভাবনারসে জারিত নাট্যকারের মানসী-প্রতিমা—মন্তব্যটি বিশ্লেষণ করো।

“ব্যাটার ক অক্ষর গোমাংস, যেখানে যাবে পেছনে মোদাগাড়ি ভরা মালের বোতল চলে, সে শালা হলো স্বত্বাধিকারী। আর আমি বাংলার গ্যারিক, ঐ বেনে মুৎসুদ্দির সামনে আমাকে গলবস্ত্র থাকতে হয়।”—কোন্ নাটকে কোন্ চরিত্রের মুখে ঐ সংলাপ উচ্চারিত হয়েছে। সংলাপটির মধ্য দিয়ে বক্তার যে আত্মগ্লানি প্রকাশিত তার কারণ ও স্বরূপ বিশ্লেষণ করো।

উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকের পার্শ্বচরিত্র হওয়া সত্ত্বেও প্রিয়নাথই আসলে প্রধান চরিত্র—মন্তব্যটি বিশ্লেষণ করো।

উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকের বীরকৃষ্ণ দাঁ চরিত্রটি বিশ্লেষণ করো।

উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকের নামকরণটি কতদূর সার্থক হয়েছে নাটকের বিষয়বস্তু ও মর্মসত্য অবলম্বন করে দেখাও।

উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকের বিষয়বস্তু যথেষ্ট সিরিয়াস হলেও নাটকটির উপস্থাপনা কৌতুকরসের প্রয়োগ সুপ্রচুর। এই কৌতুকরস নাটকটির গাম্ভীর্য ও উদ্দেশ্যের পরিপন্থী হয়ে উঠেছে কিনা বিশ্লেষণ করো।

উৎপল দত্তের টিনের তলোয়ার’ নাটকটি উৎপল দত্তের নাট্যপ্রতিভার উল্লেখযোগ্য শ্রেষ্ঠ নিদর্শন এবং নাট্যবিষয়ের দিক থেকেও কিছুটা বিশিষ্ট—আলোচনা করো।

উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকের গানগুলি ব্যবহারের যাথার্থ্য বা সার্থকতা ব্যাখ্যা করো।

বেণীমাধব চরিত্রটি সংক্ষেপে বিবৃত করো।

টিনের তলোয়ার নাটেকর সংলাপ-বিচার।

‘টিনের তলোয়ারে — ময়না চরিত্রের স্বরূপ উদ্‌ঘাটন করো।

‘টিনের তলোয়ার নাটকে’— বৈপ্লবিক চেতনা কীরূপ ফুটে উঠেছে তা ব্যাখ্যা করো।

টিনের তলোয়ার নাটকে মাঝে মধ্যে বিদ্যুচ্চমকের মতো যে হাস্যরসের সৃষ্টি হয়েছে তার বিবরণ দাও।

‘টিনের তলোয়ার’ নাটকের নামকরণের সার্থকতা বিচার করো।

টিনের তলোয়ার নাটকের বীরেন্দ্রকৃষ্ণ দাঁ চরিত্রটি পর্যালোচনা করো।

‘টিনের তলোয়ার’ নাটকে বসুন্ধরা চরিত্রটির স্বরূপ নিরূপণ করো।

‘টিনের তলোয়ার’ নাটকের প্রিয়নাথ চরিত্রটি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

‘টিনের তলোয়ার’ নাটকের সমসাময়িক সময় ও সমাজ সম্পর্কে যা জানো সংক্ষেপে লেখো।

‘টিনের তলোয়ার’ নাটকের গঠনরীতি সম্পর্কে আলোচনা করো।

‘টিনের তলোয়ার’ নাটকে স্বপ্ন ও বাস্তবের যে সহাবস্থান ঘটেছে তা উদাহরণ সহ ব্যাখ্যা করো।

‘টিনের তলোয়ার’ নাটকের সমাজতত্ত্ব সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা প্রদান করো।

‘টিনের তলোয়ার’ তাৎপর্য [মান—১০ নম্বর, শব্দ সংখ্যা – ১০০টি ]

Leave a Comment