নাটকের রূপভেদ
কমেডির সংজ্ঞা নির্দেশ করে যে কোনও একটি রসোত্তীর্ণ বাঙলা কমেডি সম্পর্কে আলোচনা কর।
কমেডির সংজ্ঞা নির্দেশ করে ক্ল্যাসিকাল ও রোমান্টিক কমেডির পার্থক্য প্রদর্শন কর।
পৌরাণিক নাটকের বৈশিষ্ট্য নির্ণয় করে বাঙলা ভাষার একটি পৌরাণিক নাটক সম্বন্ধে আলোচনা কর।
ঐতিহাসিক নাটকের বৈশিষ্ট্য আলোচনা করে যে কোন একজন প্রধান বাঙালি ঐতিহাসিক নাট্যকারের পরিচয় দাও।
রূপক নাটকের বৈশিষ্ট্য নির্ণয় করে যে কোনও একটি বাঙলা রূপক নাটক সম্বন্ধে আলোচনা কর।
সাংকেতিক নাটকের স্বরূপ বৈশিষ্ট্য নির্দেশ করে যে কোন একটি বাঙলা সাঙ্কেতিক নাটক সম্বন্ধে আলোচনা কর।
একাঙ্কিকা নাটকের স্বরূপবৈশিষ্ট্য নির্দেশ করে বাঙলা একাঙ্কিকা নাটক সম্পর্কে আলোচনা কর।
রূপক ও সাংকেতিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা করো।
কমেডি নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য সহ একটি বাংলা কমেডি নাটক নিয়ে আলোচনা করো।
ফার্স বা প্রহসন-এর সংজ্ঞা ও বৈশিষ্ট্য লেখো। একটি বাংলা প্রহসন নিয়ে আলোচনা করো।
অতি নাটকীয়তা বা Melodramatic-এর উদ্ভব সংজ্ঞা সহ দৃষ্টান্ত প্রদান করো।
অ্যাবসার্ড নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা করে, একটি বাংলা অ্যাবসার্ড নাটক নিয়ে বিশ্লেষণ করো।
অ্যাবসার্ড নাটকটি কী? একটি বাংলা অ্যাবসার্ড নাটক নিয়ে আলোচনা করো।
সামাজিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য সহ একটি বাংলা সামাজিক নাটক নিয়ে আলোচনা করো।
পৌরাণিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য কী? উদাহরণ সহ বিশ্লেষণ করো।
ঐতিহাসিক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য দিয়ে উদাহরণ সহ বিশ্লেষণ করো।
ট্র্যাজেডির বৈশিষ্ট্য ও স্বরূপ নির্দেশ করে, একটি বাংলা ট্র্যাজেডি নাটকের বিশ্লেষণ করো।
বাংলা রঙ্গমঞ্চের ইতিহাস
বিভিন্ন যুগ ও রঙ্গমঞ্চের যুগ :
গেরাসিম লেবেডেফের থিয়েটারের প্রতিষ্ঠা, অভিনয় অনুষ্ঠান এবং বৈশিষ্ট্যের বিবরণ দাও।
নবীনচন্দ্র বসুর নাট্যশালার প্রতিষ্ঠা, অভিনয় অনুষ্ঠান এবং পরবর্তীকালে এর প্রভাব সম্পর্কে আলোচনা কর।
বাংলা নাট্যশালার ইতিহাস বহুবাজার বঙ্গনাট্যালয় ও এই নাট্যালয়ে অভিনীত নাটকগুলি সম্পর্কে আলোচনা কর।
লেবেডেফের বেঙ্গলী থিয়েটার সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করো।
নবীনচন্দ্র বসুর থিয়েটার সম্পর্কে নাতিদীর্ঘ একখানি প্রবন্ধ রচনা করো।
জোড়াসাঁকো নাট্যশালা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।
পাথুরিয়া ঘাটা নাট্যালয় সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
আশুতোষ দেব ওরফে যতুবাবুর থিয়েটার সম্পর্কে বিস্তারিত আলোচনা করো।
বহুবাজার রঙ্গনাট্যালয় সম্পর্কে যা জানো লেখো।
গ্রেট ন্যাশানাল থিয়েটারের প্রতিষ্ঠা ও অভিনীত নাটক সম্পর্কে যা জানো লেখো।
বেলগাছিয়া নাট্যশালা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
বেঙ্গল থিয়েটারের প্রতিষ্ঠা ও অভিনীত নাটকগুলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
একেই কি বলে সভ্যতা?
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনরূপে কতখানি সার্থক আলোচনা করো | ‘একেই কি বলে সভ্যতার প্রকৃতি বিচার করো।
প্রহসনের সংজ্ঞা ও বৈশিষ্ট্য নির্ণয় করো।
‘একেই কি বলে সভ্যতা?’ : হাস্যরস
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনের নবকুমার চরিত্র আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনের কালীনাথ চরিত্র আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে অঙ্কিত ‘জ্ঞানতরঙ্গিনী সভা’র অন্যান্য সদস্যদের চরিত্র আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনের কর্তামশাই বা নবকুমারের পিতার চরিত্র আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে নারীচরিত্রের ভূমিকা বিশ্লেষণ করো।
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে অপ্রধান চরিত্রগুলির পরিচয় বিশ্লেষণ করো।
‘একেই কি বলে সভ্যতার উপাদান গ্রহসনকারের অভিজ্ঞতালব্ধ উপাদান।’—আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে সামাজিক সমস্যার কথা বলা হলেও শিল্পসৌন্দর্য অনুপস্থিত নয়। আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা?’ প্রহসনে নব্যযুবকদের কোন্ কোন্ সামাজিক দোষ দেখানো হয়েছে আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা?’র নামকরণগত সার্থকতা আলোচনা করো।
‘একেই কি বলে সভ্যতা’ ও ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসন দুটির তুলনামূলক সমালোচনা করো।
প্রহসন রূপে ‘একেই কি বলে সভ্যতার সার্থকতা নিরূপণ করো।
হাস্যরস সৃষ্টিতে ‘একেই কি বলে সভ্যতার অনন্যতা বিচার করো।
‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনটির নামকরণের সার্থকতা বিচার করো।
‘একেই কি বলে সভ্যতা’র সংলাপ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
একেই কি বলে সভ্যতায় তৎকালীন যুগ জীবনের যে ছাপ পড়েছে সে সম্পর্কে সংক্ষেপে জানাও।
‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনটির গঠন-কৌশল সম্পর্কে ব্যাখ্যা দাও।
মধুসূদনের ‘একেই কি বলে সভ্যতা’ প্রহসনটির রচনার পটভূমি কী ছিল তা সবিস্তারে জানাও।
নব্যবঙ্গের যুবক নবকুমার চরিত্রটি পর্যালোচনা করো।
কর্তামশাই চরিত্রটি বিশ্লেষণ করো।
বাবাজি চরিত্রটির স্বরূপ উদ্ঘাটন করো।
কালীনাথের চরিত্রটির বৈশিষ্ট্য লিপিবদ্ধ করো।
নবকুমারের স্ত্রী হরকামিনীর ভাগ্য বিড়ম্বিত জীবন সম্পর্কে সংক্ষেপে আলোকপাত করো।
‘গৃহিণী’ অর্থাৎ নবকুমারের মাতার চরিত্রটি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
মধুসূদন দত্তের প্রহসনে মাঝে মধ্যে অসতর্ক মুহূর্তে যে অশ্লীলতা দোষ যুক্ত হয়েছে তা ব্যাখ্যা করো।
বুড় সালিকের ঘাড়ে রোঁ
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে প্রতিফলিত সমাজ-বাস্তবতার পরিচয় দাও।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ গ্রহসনের নাট্যাঙ্গিকের পরিচয় দাও।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনের কেন্দ্রীয় চরিত্রটি বিচার করো।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে হানিফ গাজী চরিত্র সৃষ্টিতে নাট্যকারের কৃতিত্ব আলোচনা করো।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনে ফতেমা বিবি চরিত্র সৃষ্টিতে নাট্যকারের কৃতিত্ব আলোচনা করো।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ গ্রহসনের অগ্রধান নারী চরিত্রগুলি আলোচনা করো।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ গ্রহসনটির নামকরণগত সার্থকতা বিচার করো।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনটির ভাষা ও সংলাপ ব্যবহারের সার্থকতা আলোচনা করো।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনের সর্বাপেক্ষা প্রধান বৈশিষ্ট্য হলো এর চরিত্রসৃষ্টি”– আলোচনা করো।
‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ শুধু মধুসূদনের নয়; বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ প্রহসন।”—আলোচনা করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনরূপে কতখানি সার্থকতা অর্জন করেছে তা নির্ণয় করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনটির নামকরণের সার্থকতা বিচার করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনটির গঠনরীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ মূলত এক ব্যঞ্জনাধর্মী প্রহসন। উক্তিটির সত্যতা বিচার করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনটির সংলাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনের ভক্তপ্রসাদ-চরিত্রটি বিশ্লেষণ করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকের হানিফ গাজী চরিত্রটির স্বরূপ নিরূপ করো।
গদাধর চরিত্রটি পর্যালোচনা করো।
‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকের ফতেমার চরিত্রটি নিরূপণ করো।
‘একেই কি বলে সভ্যতা?’ এবং ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটক দুটির তুলনামূলক আলোচনা করো।
মুক্তধারা
‘মুক্তধারা’ নাটকের নামকরণ যথাযথ ও সার্থক হয়েছে কিনা আলোচনা করো।
অহিংসাবাদী ধনঞ্জয়কে অনেকে গান্ধিজীর সঙ্গে তুলনা করেছেন। এ মত তুমি সমর্থন করো কী? আলোচনা করো।
‘মুক্তধারা’ নাটকের রাজা রণজিৎ-এর চরিত্র বিশ্লেষণ করো।
‘মুক্তধারা’ নাটকের অপ্রধান চরিত্রগুলি কোনো উদ্দেশ্য চরিতার্থ করেছে কি না আলোচনা করো।
বর্তমান যুগে ‘মুক্তধারা’ নাটকের প্রাসঙ্গিকতা আলোচনা করো।
‘মুক্তধারা’ নাটকে ধনঞ্জয়ের গানের মধ্যেই তার কর্ম পরিকল্পনা ও পরিচয় প্রচ্ছন্ন’—আলোচনা করো।
‘মুক্তধারা’ নাটকের মধ্যে ব্যক্তিচরিত্রের নামকরণগত যে তাৎপর্য নিহিত তার বিস্তারিত ব্যাখ্যা করো।
‘মুক্তধারা’ নাটকের প্রতীকতা বিচার করো।
“মুক্তধারা তত্ত্ব নাটক হলেও ট্র্যাজেডি চেতনায় অনন্য।”—উক্তিটির যথার্থতা বিচার করো।
অভিজিৎ চরিত্রটির স্বরূপ উদ্ঘাটন করো।
‘মুক্তধারা’ নাটকে সমকালীন পরিবেশের প্রতিফলন কী রূপে ঘটেছে তা ব্যাখ্যা করো।
প্রকৃতিগত দিক দিয়ে ‘মুক্তধারা’ কোন শ্রেণির নাটক? যুক্তিসহ ব্যাখ্যা করো।
মুক্তধারা নাটকে সংগীতের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
‘মুক্তধারা’ নাটকে ধনঞ্জয় বৈরাগী চরিত্রটি বিশ্লেষণ করো।
‘মুক্তধারা’ নাটকের নামকরণের সার্থকতা নিরূপণ করো।
‘মুক্তধারা’ নাটকে যে দুই ভাব জগতের সংঘাতের কথা বর্ণিত আছে তা ব্যাখ্যা করো।
“মুক্তধারা’ নাটকের জনতা চরিত্রের প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যাখ্যা দাও।
‘মুক্তধারা’ নাটকে যে তিনটি ভিন্নধর্মী ভাবনার চরিত্রের কথা বলা হয়েছে তা ব্যাখ্যা করো।
যে আবহমণ্ডল তথা পরিবেশ ‘মুক্তধারা’ নাটকখানিকে প্রাণবন্ত করে তুলেছে তা সবিস্তারের বর্ণনা করো।
‘মুক্তধারা’ নাটকের গঠনরীতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
মুক্তধারা তাৎপর্য [মান–৫ নম্বর, শব্দ সংখ্যা – ১০০টি]
‘টিনের তলোয়ার’
উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকের বীরকৃষ্ণ দাঁ চরিত্রটি বিশ্লেষণ করো।
উৎপল দত্তের ‘টিনের তলোয়ার’ নাটকের গানগুলি ব্যবহারের যাথার্থ্য বা সার্থকতা ব্যাখ্যা করো।
বেণীমাধব চরিত্রটি সংক্ষেপে বিবৃত করো।
টিনের তলোয়ার নাটেকর সংলাপ-বিচার।
‘টিনের তলোয়ারে — ময়না চরিত্রের স্বরূপ উদ্ঘাটন করো।
‘টিনের তলোয়ার নাটকে’— বৈপ্লবিক চেতনা কীরূপ ফুটে উঠেছে তা ব্যাখ্যা করো।
টিনের তলোয়ার নাটকে মাঝে মধ্যে বিদ্যুচ্চমকের মতো যে হাস্যরসের সৃষ্টি হয়েছে তার বিবরণ দাও।
‘টিনের তলোয়ার’ নাটকের নামকরণের সার্থকতা বিচার করো।
টিনের তলোয়ার নাটকের বীরেন্দ্রকৃষ্ণ দাঁ চরিত্রটি পর্যালোচনা করো।
‘টিনের তলোয়ার’ নাটকে বসুন্ধরা চরিত্রটির স্বরূপ নিরূপণ করো।
‘টিনের তলোয়ার’ নাটকের প্রিয়নাথ চরিত্রটি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
‘টিনের তলোয়ার’ নাটকের সমসাময়িক সময় ও সমাজ সম্পর্কে যা জানো সংক্ষেপে লেখো।
‘টিনের তলোয়ার’ নাটকের গঠনরীতি সম্পর্কে আলোচনা করো।
‘টিনের তলোয়ার’ নাটকে স্বপ্ন ও বাস্তবের যে সহাবস্থান ঘটেছে তা উদাহরণ সহ ব্যাখ্যা করো।
‘টিনের তলোয়ার’ নাটকের সমাজতত্ত্ব সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা প্রদান করো।
‘টিনের তলোয়ার’ তাৎপর্য [মান—১০ নম্বর, শব্দ সংখ্যা – ১০০টি ]