শিখনের সংজ্ঞা বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন দিয়েছেন – তো তার মধ্যে যেসব সংখ্যাগুলো গ্রহণযোগ্য সেগুলো হল –
আচরণবাদীদের মতে বিভিন্ন অভিজ্ঞতার ফলে আমাদের মধ্যে যে আচরণগত পরিবর্তন ঘটে তাকে শিখন বলা হয়।
এবং জ্ঞানমূলক তত্ত্বের সমর্থকদের মতে – শিখন হলো এমন একটি প্রক্রিয়া যার মধ্য দিয়ে ব্যক্তিতা নিজস্ব জ্ঞান, দক্ষতা, বোধ ইত্যাদি অর্জন করতে সক্ষম।
নির্মিতিবাদীদের মতে শিখন হলো জ্ঞান নির্মাণের কেবল একটি কৌশল। অতএব শিখনের সংজ্ঞা নির্দিষ্ট ভাবে বলা সম্ভব নয়।
বিভিন্ন মনোবৈজ্ঞানিক বিভিন্ন দিক থেকে তাদের সংজ্ঞা দিয়েছেন।
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি
বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য
ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য
আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক
মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ
দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব
সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য
মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব