মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব

আমেরিকান মনোবিদ থাস্টোন বুদ্ধি সম্পর্কিত প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বটি প্রকাশ করেন “the nature of Intelligence” এই বইতে ১৯২৪ খ্রিস্টাব্দে।

তিনি বিশেষ এক পদ্ধতিতে বিভিন্ন মানসিক পরীক্ষার ফলাফলে উপাদান বিশ্লেষণ করে দেখলেন যে, বিভিন্ন ধরনের বৌদ্ধিক কাজে মধ্যে সহগতি আছে।

কিন্তু তার পরিমাণে খুবই কম। তাই এর থেকে সিদ্ধান্ত করা যায় যে, এদের মধ্যে একটি সাধারণ উপাদান আছে। তিনি আরো লক্ষ করলেন কতগুলি কাজ একটি শ্রেণীতে দলবদ্ধ ভাবে থাকে।

এই একই দলভুক্ত কাজগুলি একই মানসিক ক্ষমতার পরিচয়। থাস্টোন ৫৬ রকমের বিভিন্ন বুদ্ধির অভীক্ষা নিয়ে প্রায় ২৪০ শিক্ষার্থীর ওপর পরীক্ষা করে সিদ্ধান্তে আসেন, যে – বুদ্ধি কতগুলো পরস্পর নিরপেক্ষ স্বাধীন প্রাথমিক মানসিক উপাদান দ্বারা গঠিত।

তিনি এরকম কিছু প্রাথমিক উপাদানের কথা বলেছেন –

১ ভাষাবোধ

ভাষা বোধ হল মানুষের ভাষাভিত্তিক বিষয় সমূহকে বোঝার ক্ষমতা। এই ক্ষমতা পরিমাপের জন্য প্রয়োজন শব্দ ভান্ডার, শব্দার্থ, শ্রাবণবোধ ইত্যাদি

২ দ্রুত শব্দ ব্যবহারের ক্ষমতা

দ্রুত ভাষা ব্যবহারের ক্ষমতা মানুষের এক গুরুত্বপূর্ণ মানসিক শক্তি। এই মানসী শক্তির সাহায্যে ব্যক্তি তার ইচ্ছাকৃতভাবে ভাষাভিত্তিক শব্দ গঠন এবং অন্যান্য বিষয় সম্পন্ন করে।

৩ সংখ্যা

মানুষের একটি প্রাথমিক ক্ষমতা হলো সংখ্যা ব্যবহার। এই ক্ষমতা সাহায্যে ব্যক্তি দৈনন্দিক জীবনে সংখ্যা ভিত্তিক বিভিন্ন গণিতিক সমস্যার সমাধান করতে পারে।

৪ স্মৃতি

স্মৃতি হল মানুষের এটি মানসিক ক্ষমতা যা সাহায্যে ব্যাক্তি আগে শেখা কোনো বিষয় পুনরুস্থাপন করতে পারে।

৫ প্রত্যেকক্ষণের ক্ষমতা

, এই ক্ষমতার ভিত্তিতে মানুষ তার জ্ঞানেন্দ্রিয়ের ক্ষমতার মাধ্যমে আগত তৎসমূহ দ্রুত উপলব্ধি করে সিদ্ধান্ত নিতে পারে। প্রত্যক্ষণেই ব্যক্তিকে কোনো বিষয় সম্পর্কে লিখিত তথ্য প্রদান করে।

৬ স্থান প্রত্যক্ষণ

এটি মানুষের স্থান সংক্রান্ত প্রত্যক্ষণের ক্ষমতার সংযুক্ত। কোনো বস্তুর আকৃতি, ঘূর্ণন প্রভৃতির অবস্থান সংক্রান্ত ক্ষমতার প্রত্যাখ্যান মানুষ ওই ক্ষমতার সাহায্যে সম্পূর্ণ করে।

দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর

শিখন কি 

শিখনের সংজ্ঞা

শিখনের বৈশিষ্ট্য

শিখনের প্রকৃতি

শিখনের শ্রেণীবিভাগ

শিখনের উপাদান

শিক্ষার পরিমনের সংজ্ঞা

পরিমনের বৈশিষ্ট্য

শিখনে পরিণমনের ভূমিকা

প্রেষণা সংখ্যা

প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি

প্রেষণার বৈশিষ্ট্য

শিখনে প্রেষণার ভূমিকা

মনোযোগ বলতে আমরা কি বুঝি

মনোযোগের সংজ্ঞা

মনোযোগের বৈশিষ্ট্য

মনোযোগের কি ও তার প্রকারভেদ

বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য

ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য

শিক্ষায় মনোযোগের ভূমিকা

আগ্রহের সংজ্ঞা

আগ্রহের বৈশিষ্ট্য

শিক্ষায় আগ্রহের ভূমিকা

আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক

মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ

দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব

সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য

মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব

বুদ্ধি কাকে বলে ও তার সংজ্ঞা

বুদ্ধির বৈশিষ্ট্য

শিখনে মানসিক ক্ষমতার ভূমিকা

Leave a Comment