শিখনের একটি গুরুত্বপূর্ণ ফলশ্রুতি হলো অনুরাগ বা আগ্রহ। আবার মনোযোগের অভ্যন্তরীণ নির্ধারণ হলো আগ্রহ। যেকোনো ধরনের ঐচ্ছিক প্রক্রিয়া দ্বারা ব্যক্তির কোনো না কোনো চাহিদার পরিতৃপ্তি ঘটে।
তাদের ওই ঐচ্ছিক প্রক্রিয়ার মূল্যে ব্যক্তিগত অনুরোধ কাজ করে। , তাই আধুনিক মনোবিদ্যায় শিক্ষার্থীদের আগ্রহের ওপর বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে।
ব্যুৎপত্তিগত অর্থ
আগ্রহ শব্দটি ইংরেজি প্রতিশব্দ হলো ‘interest’ লাতিন “interest” শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ হলো – ‘it matters’ বা ‘it concerns,’ অর্থাৎ ব্যক্তির আগ্রহের বস্তু হল সেইসব যেগুলি তার স্বার্থে সঙ্গে জড়িত।
I.L. Russell বলেছেন – আগ্রহ হলো এমন একটি জৈবিক অবস্থা যা ব্যক্তিকে কোন বিশেষ বস্তু ব্যক্তি এবং কাজের প্রতি অবিরত উদ্দীপক করে চলে।
মনোবিদ লভেল বলেছেন – আগ্রহ হল ব্যাক্তির কোনো বিশেষ ধরনের কাজের প্রতি আকৃষ্ট হওয়া বা সেই কাজ সুসম্পন্ন করার প্রবণতা।
মনোবিদ Drever বলেছেন – আগ্রহ হলো বিশেষ এক ধরনের মানসিক সংগঠন বা প্রবণতা। আগ্রহ হলো এমন এক ধরনের মানসিক সংগঠন যা কোন বস্তু ব্যাক্তি বা ধারণার প্রতি সেন্টিমেন্ট গড়ে তোলে, এবং ব্যক্তিকে সেই কাজ করতে উদ্বুদ্ধ করে।