পরীক্ষা
প্যাভলব তার অনুবর্তন কৌশল প্রকাশিত করার আগে বিভিন্ন প্রাণীর উপর পরীক্ষা নিরীক্ষা করেন। তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হল ক্ষুধার্ত খুনি পরীক্ষা।
পরীক্ষার প্রাণী ও অন্যান্য উপকরণ
প্যাভলব তার প্রাচীন অনুবর্তন শিখন কৌশলের পরীক্ষার জন্য একটি ক্ষুধার্ত কুকুর এবং অন্যান্য উপকরণ গুলির মধ্যে একটি ঘন্টা, খাদ্য বস্তু, টেবিল এবং আরো কিছু উপকরণ নিয়েছিলেন।

পরীক্ষা পরিস্থিতি
প্যাভলব একটি ক্ষুধার্ত কুকুরের সামনে খাদ্যবস্তু এনে দেখলেন তার লালা ক্ষরণ হচ্ছে। এই লালা ক্ষরণ খাদ্যবস্তুর দর্শন, গন্ধ বা জীবের সংস্পর্শে এদের হতে পারে। এক্ষেত্রে খাদ্য বস্তু (উদ্দীপক) এবং স্বাভাবিক প্রতিকরা হলো লালাক্ষরণ। এরপর প্রতিদিন তিনি পরীক্ষামূলক পরিস্থিতিতে খাদ্যবস্তু উপস্থাপন করার ঠিক পূর্ব মুহূর্তে কিছুক্ষণের জন্য ঘন্টা শব্দ করতে লাগলেন।
পর্যবেক্ষণ
পরীক্ষা পরিস্থিতিতে দেখা গেল ঘন্টা ধনী শুনে অন্যান্য কুকুরের মত এই কুকুরটিও সজাগ হয়ে উঠছে। কারণ সজাগ ভাব হল ঘণ্টা শব্দ (উদ্দীপক) হলো এখানে স্বাভাবিক প্রতিক্রিয়া।
ঘন্টা ধ্বনির শেষ হওয়ার আগের মুহূর্তে তিনি ক্ষুধার্ত কুকুরটি সামনে খাদ্যবস্তু উপস্থাপন করলেন এবং তিনি পর্যবেক্ষণ করলেন যে খাদ্যবস্তু দেখামাত্র কুকুরটির লালা ক্ষরণ হচ্ছে। এইভাবে তিনি কয়েকদিন পুনরাবৃত্তি করার পর দেখবেন খাদ্যবস্তু উপস্থাপন করার আগে ঘন্টার ধ্বনি করাতেই কুকুরের লালা ক্ষরণ হচ্ছে।
এখন আর কুকুরের লালা ক্ষরণের জন্য খাদ্যবস্তু দেয়ার প্রয়োজন হচ্ছে না। শুধুমাত্র ঘন্টার ধ্বনি করলেই করলেই কুকুরের লালা ক্ষরণ হচ্ছে। অর্থাৎ কুকুরটি একটি নতুন প্রতিক্রিয়া সম্প্রদানের ক্ষমতা অর্জন করেছে।
পাভল্যাবের পর্যবেক্ষণ
ডেভলপ পরীক্ষার থেকে যে সকল বিষয় পরবেক্ষণ করেছেন তা হল –
প্রথম পর্যায়ে:- প্যাভলব প্রথম পর্যায়ে একটি ক্ষুধার্ত কুকুরের সামনে খাদ্যবস্তু রেখে দেখলেন যে, কুকুরটির লালা ক্ষরণ হচ্ছে। এই লালা ক্ষরণ খাদ্য দর্শন, গন্ধ বা জিহার সংস্পর্শেও এলেই হতে পারে। অর্থাৎ লালা ক্ষরণ হলো খাদ্য বস্তুর (উদ্দীপক) স্বাভাবিক প্রতিক্রিয়া।
দ্বিতীয় পর্যায়:- প্যাভলব এরপর প্রতিদিন তার পরীক্ষামূলক পরিস্থিতিতে খাবার দেওয়ার পূর্বে কিছুক্ষণের ফোনটা ধ্বনি করতে থাকেন। পর্যবেক্ষণ করে দেখা গেল, ঘন্টাধ্বনি শুনেই অন্যান্য কুকুরের মত পরীক্ষা করে কুকুরটিও সচেতন হয়ে উঠলো। কারণ ঘন্টা ধ্বনি (উদ্দীপক) স্বাভাবিক প্রতিক্রিয়া হল সজাগভাব।
তৃতীয় পর্যায়:- প্যাভলব ঘন্টা ধোনির শেষ হওয়ার আগেই কুকুরটি সামনে খাদ্যবস্তু উপস্থাপন করলেন এবং পর্যবেক্ষণ করলেন যে খাদ্যবস্তু দেয়ার সঙ্গে সঙ্গে কুকুরটির লালা ক্ষরণ হচ্ছে।
চতুর্থ পর্যায়:- এইভাবে কয়েকদিন পুনরাবৃত্তি করার পর দেখা গেল, খাবার দেওয়ার পূর্বেই ঘণ্টা ধ্বনি করতে কুকুরের লালা ক্ষরণ হচ্ছে। অর্থাৎ, খাদ্যবস্তু ছাড়াই ঘন্টা ধ্বনির সঙ্গে লালা ক্ষরণের প্রতিক্রিয়ায়টি সংযুক্ত রয়েছে। এর থেকে বলা যায় কুকুরটি একটি নতুন প্রতিক্রিয়া সম্প্রদানের ক্ষমতা অর্জন করেছে।
ব্যাখ্যা
প্যাভলব তার পরীক্ষার ব্যাখ্যা দিতে গিয়ে বলেছেন
উচ্চতর স্বাভাবিক প্রক্রিয়া:- প্যাভলপ অনুবর্তনকে একটি উচ্চতর স্নায়বিক প্রক্রিয়া হিসাবে বর্ণনা করেছেন।
সংযুক্তি:- মূল উদ্দীপকটি (খাদ্য) তীব্র শক্তিশালী হওয়ার পরবর্তী উদ্দীপকের অনুবর্তনের কারণ। মনোবিদের মতে অনুবর্তনই সংযুক্তি।
একইরকম প্রতিক্রিয়া:- প্রথম উদ্দীপকের দ্বারা অন্তবাহী স্নায়ু মস্তিকে যে অনুভূতি সৃষ্টি করে তা অনুবর্তিত উদ্দীপকে পরিবর্তিত হয় এবং বহিবাহী স্নায়ু এক রকম প্রতিক্রিয়া ঘটি থাকে।
সহজাত আচরণ:- প্রতিটি প্রাণীর ক্ষেত্রে নির্দিষ্ট উদ্দীপকের দ্বারা প্রতিক্রিয়াও সুনির্দিষ্ট। তাই এই প্রতিক্রিয়া বা আচরণকে সহজাত আচরণ বলা হয়ে থাকে।
সিদ্ধান্ত
ডাবলু তার পরীক্ষা থেকে সিদ্ধান্ত করেন যে, একটি উদ্দীপকের (খাদ্যবস্তু) দ্বারা যে স্বাভাবিক প্রতিক্রিয়া (লালা ক্ষরণ) তা ওপর কোনো একটি উদ্দীপকের (ঘন্টার ধ্বনি) সঙ্গে সংযুক্ত হয়ে থাকে
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রাচীন অনুবর্তন বলছে আমরা কি বুঝি?
প্যাভলবের প্রাচীন অনুবর্তন পরিবর্তন কৌশল ও তার পরীক্ষা
প্রাচীন অনুবর্তনের শর্তাবলী, নীতি ও গুরুত্ব?
অপারেট অনুবর্তন কি ও তার স্কিনার বক্সের পরীক্ষা
শিক্ষা ক্ষেত্রে অপারেন্ট অনুবর্তন এর বৈশিষ্ট্য ও গুরুত্ব এবং পার্থক্য
প্রচেষ্টা ও ভুলের পরীক্ষা শিখন কৌশল থনডাইকের ভূমিকা
প্রচেষ্টা ও ভুলের তত্ত্বের শিক্ষাগত বৈশিষ্ট্য ও গুরুত্ব
গৌণ সূত্রাবলী কি এবং তাদের বৈশিষ্ট্য