“মুখের ভেতরটা যেন অডিটোরিয়াম”- অডিটোরিয়াম এর সঙ্গে মুখের ভেতরের তুলনায় সার্থকতা বিচার করো?

তুলনা

অজিতেশ বন্দ্যোপাধ্যায় রচিত ‘নানা রঙের দিন’ শীর্ষক পাঠ্য একাঙ্ক নাটক থেকে প্রশ্নে উদ্বৃত অংশটি গৃহীত। অভিনয় শেষ করে রজনীকান্ত মদের নেশায় আচ্ছন্ন অবস্থায় ঘুমিয়ে পড়েন। প্রায় মাঝরাতে তার হুঁশ ফেরে। মদের প্রভাব কাটলে শুকনো গলায় পিপাসার্ত রজনীকান্তের মনে হয়েছে যে, তার মুখের ভিতরটা যেন একটি অডিটরিয়াম যেখানে দর্শকরা বিরতিকালে চলাচল করছে।

তুলনার সার্থকতা

‘অডিটোরিয়াম’ বলতে বোঝায় প্রেক্ষাগৃহকে। মঞ্চে সামনে থাকা সারিবদ্ধ দর্শকাসন ধাপে ধাপে উপরের দিকে চলে যায়। বিরতির সময় সাধারণ দর্শকরা স্বস্থানে থাকে না, নানা প্রয়োজনে প্রেক্ষাগৃহের মধ্যে চলাচল করতে থাকে। নাটকে নেশাগ্রস্ত রজনীকান্তের সংবিৎ ফেরার পর তৃষ্ণার্ত জিহ্বা ও মুখগহ্বর মধ্যে আন্দোলন অনুভব করেছেন। অবচেতনে মনে হয়েছে তার মুখগহ্বর মধ্যে আন্দোলন অনুভব করেছেন। অবচেতনে মনে হয়েছে তার মুখগহ্বর যেন ‘অডিটোরিয়াম’ শারীরিক কম্পন যেন দর্শকের অবিন্যস্ত চলাচল।

দ্বাদশ শ্রেণির বাংলা সমস্ত অধ্যায় অনুযায়ী তার সব প্রশ্নের উত্তর

Leave a Comment