শিখন প্রক্রিয়ার স্তর
শিখনের ক্ষেত্রে খুবই প্রয়ােজনীয় হল স্মরণ করার সামর্থ্য। স্মরণের মধ্য দিয়েই শিখনের নিশ্চয়তা সম্পর্কে অবহিত হতে পারি। অতীত অভিজ্ঞতাগুলিকে স্মরণ করতে পারি বলেই, সেগুলিকে কাজে লাগিয়ে আমরা নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে পারি এবং প্রয়ােজনমতাে বিভিন্ন কর্ম সম্পাদন করতে পারি। মােট কথা, আমরা যা কিছু শিখি বা যেসব বিষয়ে অভিজ্ঞতা অর্জন করি, তা ভবিষ্যতের জন্য মনের মধ্যে ধারণ করে রাখি।
শিক্ষাক্ষেত্রে ছাত্রছাত্রীদের শিক্ষণীয় বিষয়গুলি শেখার পর মনের মধ্যে ধারণ করতে হয়। পরে ধারণ করা শিখনীয় বিষয়গুলিকে প্রয়ােজনমতাে পুনরুখাপন করতে হয়। পুনরুখাপন দুই ভাগে বিভক্ত—পুনরুদ্রেক এবং প্রত্যভিজ্ঞা। শিখন প্রক্রিয়া তখনই সম্পন্ন হয় যখন এই দুটিই সার্থকভাবে সম্ভব হয়।