“যার আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।” -দুর্যোগের বর্ণনা দাও? দুর্যোগটি উচ্ছব কে কিভাবে প্রভাবিত করেছিল?

দুর্যোগ

মহাশ্বেতা দেবী রচিত ‘ভাত’ গল্পের সুন্দরবনের বাদা অঞ্চলের অধিবাসী উচ্ছব নাইয়ার জীবনী মাতলা নদীর বন্যা চরম দুর্বিপাক ডেকে এনেছিল। সেই দুর্যোগে রাতে অনেকদিন বাদে পেট ভরে খেয়েছিল উচ্ছব ও তার বউ ছেলেমেয়ে। তারপরেই শুরু হয় তুমুল ঝড় বৃষ্টি। ছেলে মেয়েকে জড়িয়ে ধরে শীতে আর ভয়ে কাঁপছিল উচ্ছবের বউ। অন্যদিকে ঘরের ধার ক খুটিকে শক্ত করে ধরে ইষ্টনাম জপ করছিল উচ্ছব। কিন্তু ঈশ্বরের করুণা হয়নি। বরং ঝড় বৃষ্টিতে উন্মুক্ত মাতলা নদীর জল তাদের সংসার ভাসে নিয়েছিল। উচ্ছবের ভিটে মাটি বউ ছেলে মেয়ে ভেসে গিয়েছিল। ভেসে গিয়েছিল সরকারের কাছে জমির জন্য করা আবেদন পত্রের নকল। শুধুমাত্র গাছের সঙ্গে আটকে থেকে বেঁচে গিয়েছিল উচ্ছব। শুধু সে নয়, সেই রাতে ভয়াবহ বন্যায় উচ্ছবের মতো দরিদ্র পরিবারগুলিরও চরম ক্ষতি হয়েছিল।

দুর্যোগের প্রভাব

প্রবাল দুর্যোগে ও মাতলা নদীর বর্ণনা দরিদ্র উচ্ছবের সংসার স্ত্রী ছেলে মেয়ে ভেসে গিয়েছিল। পরদিন সকাল থেকে ধ্বংস স্তুপ এর মধ্যে শ্রী ছেলে মেয়ের সাড়া পাওয়ার আশা করে তার কয়েক দিন কেটে যায়।। তার গ্রামে সাধন দাস তাকে বোঝাতে চাইলেও উচ্ছব বোঝেনি। কেবলই ঘরের চারপাশে ঘুরে ঘুরে এসে ডাকতে থাকে তার হারিয়ে যাওয়া পরিবারকে। জমিহীন কৃষক উচ্ছবের সরকারের কাছে জমি চেয়ে দরখাস্ত নকল রাখা ছিল একটি বেবি ফুডের কৌটোই। সেটিও ভেসে গিয়েছে বন্যার জলে। দেখ রাতের মধ্যে সব কিছু হারিয়ে নিজের প্রবৃত্তির তাগিদ অনুভব করতে ও ভুলে গিয়েছিল উচ্ছব। তাই সরকারি লঙ্গরখানায় “রান্না খিচুড়ি আর খাওয়া হয়নি।” পরে শোক সামনে যতদিন সে ধাতস্থ হল, ততদিন লঙ্গরখানায় রান্না খিচুড়ি দেওয়া বন্ধ। ঘটনার অভিঘাতে সে যখন প্রায় বাহ্যজ্ঞান শূন্য, তখনই সিদ্ধান্ত নিয়ে ফেলে কলকাতায় আসার।

দ্বাদশ শ্রেণির বাংলা সমস্ত অধ্যায় অনুযায়ী তার সব প্রশ্নের উত্তর

ছোটগল্প হিসেবে ‘ভাত’ কতদূর সার্থক হয়েছে তার বিচার করো?

‘ভাত’ গল্পে লেখিকার ভাষায় নৈপুণ্যের পরিচয় দাও ?

‘ভাত’ গল্প অবলম্বনে উচ্ছব নাইয়া চরিত্রটি বিশ্লেষণ করো?

‘ভাত’ গল্প অবলম্বনে বুড়ো কর্তার চরিত্র বিশ্লেষণ করো

‘ভাত’গল্পে বাসিনী চরিত্রটি আলোচনা করো?

‘ভাত’ গল্প অবলম্বনে বড় বাড়ির আড়ম্বর আভিজাত্যের পরিচয় দাও।

‘ভাত’ গল্পের মধ্যে এক দিকে রয়েছে অন্নের প্রাচুর্য এবং অপরদিকে রয়েছে বুভুক্ষু মানুষদের দুমুঠো অন্নের আশায় বাদার অন্বেষণ-মন্তব্যটি যথার্থতা আলোচনা করো ?

‘ভাত’ গল্পে ভাত একটি প্রতীক হিসেবে প্রতিভাত হয়েছে।- আলোচনা করো?

“লোকটার চাহনি বড় বাড়ির বড় বউ এর প্রথম থেকেই ভালো লাগেনি।”-লোকটা কে? তার চাহনির বিশেষত্ব কি ছিল বলে তোমার মনে হয়? তার চাহনি বড় বইয়ের ভালো লাগেনি কেন?

“এ সংসারে সবকিছুই চলে বড় পিসিমার নিয়মে।”-বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কি পরিচয় পাওয়া যায়?

“এসব কথা সত্যি না মিথ্যে কে জানে।”-এসব কথা বলতে কোন কথা বোঝানো হয়েছে? কথাগুলি সত্যতা নিয়ে সংশয় দেখা দেওয়ার কারন কি?

“ময়ূর ছাড়া কার্তিক আসবে নাকি?” -যার সম্পর্কে কথা বলা হয়েছে, তার চেহারার বর্ণনা দাও? লোকটি কোথায়, কেন এসেছে লেখো?

“সেই জন্যই হোম যোগী হচ্ছে।”- ‘হোম-যজ্ঞি’ হওয়ার কারণ কি? এই যজ্ঞের আয়োজন এর বর্ণনা দাও?

“বাসিনি এনেছে। বাদায় থাকে, অথচ ভাতের আহিংকে এতখানি।” -বাসিনি কে, ও কাকে এনেছে? তার ভাতের ‘আহিংকে’ এতখানি কেন?

“নামতে পারলে বাছা? চালগুলো তো বের করে দেবে?” – কে, কাকে, কোথা থেকে নামার কথা বলেছেন? ‘চালগুলো’র বিবরণ দাও?

“পিসিমা দেখতে পেলে সর্বনাশ হবে।” -এ কথা কে কাকে বলেছে? পিসিমা দেখতে পেলে ‘সর্বনাশ’ হবে কেন?

“কপালটা মন্দ তার। বড়োই মন্দ।” -যার সম্পর্কে এ কথা বলা হয়েছে তার কপালটা মন্দ কেন?

“উচ্ছব বলে চলছিল ভগমান ! ভগমান ! কিন্তু এমন দুর্যোগে ভগবানও কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন বোধ করি।”-‘এমন দুর্যোগে’ বলতে যে দুর্যোগের কথা বলা হয়েছে তা বর্ণনা দাও? বক্তার কেন মনে হয়েছে ভগবান এমন দুর্যোগে কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন?

“যার আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।” -দুর্যোগের বর্ণনা দাও? দুর্যোগটি উচ্ছব কে কিভাবে প্রভাবিত করেছিল?

“উচ্ছবের হঠাৎ মনে হয় কলকাতায় গিয়ে খেয়ে মেখে আসি।”- উচ্ছবের হঠাৎ এরকম মনে হওয়ার কারণ কি ?

“লক্ষ্মী না আসতে সেধে ভাসান যাচ্ছে” -উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো?

“উচ্ছব কৌটোটা চেয়ে এনেছিল।” -কোন কৌটোর কথা বলা হয়েছে? কৌটোটা কেমন ছিল? সেই কৌতুক থাকলে কি হবে?

“ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড় উতলা করে।” -তাকে বলতে এখানে কাকে ইঙ্গিত করা হয়েছে? এই গন্ধ তাকে কেন উতলা করে?

“গরিবের গতর এরা শস্তা দেকে।” -বক্তা কে? এ বক্তব্যের কারণ কি?

“তুমি কি বুঝবে সতীশবাবু!” -সতীশবাবু কি বুঝবে না? সতীশবাবু উচ্ছবের সঙ্গে কেমন আচরণ করেছিল?

“এ হলো ভগবানের মার। এর চোর থেকে তোকে বাঁচাতে পারি?” -কে, কাকে বলেছিল? পরিপ্রেক্ষিতটি কি তা বুঝিয়ে দাও?

“অন্ন লক্ষী, অন্ন লক্ষী, অন্ন‌ই লক্ষী, ঠাগমা বলত।”-বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো?

“উচ্ছবের মাথায় এখন বুদ্ধির স্থির, সে জানে সে কি করবে।” – উচ্ছবের করণীয় কাজের মধ্যে দিয়ে যে সমাজ সত্যটি উঠে এসেছে-আলোচনা করো?

“দাঁতগুলো বের করে সে কামটের মতই হিংস্র ভঙ্গি করে।” -কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরনের কারণ বিশ্লেষণ কর?

“চন্নুনীর মা কখনো তাকে এমন সুখ দিতে পারেনি।”-চন্নুনীর মা কে? ‘তাকে’ বলতে কাকে বোঝানো হয়েছে? উদ্দিষ্ট ব্যক্তি ‘সুখ’ কিভাবে লাভ করেছিল?

“বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।” -উদ্ধৃত অংশটির অর্থ পরিস্ফূট করো? অথবা, বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।”- ‘বাদা’ কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এরকম মনে হওয়ার কারণ কি?

“আসল বাদার খোঁজ করা হয় না উচ্ছবের”- উচ্ছবের পরিচয় দাও? তার পক্ষে আসল বাদাটার খোঁজ করা হয়ে ওঠেনি কেন?

“আসল বাদাটার খোঁজ করা হয় না উচ্ছবের”- উচ্ছব ‘আসল বাদা’ খুঁজতে যেতে পারে না কেন? আসল বাদা কোথায় কিভাবে থেকে যায়?

বড় বাড়ির যজ্ঞের আয়োজন ও কর্তা মহাশয়ের শবযাত্রার আয়োজন নিজের ভাষায় লেখ?

Leave a Comment