আধুনিক শিশু কেন্দ্রিক শিক্ষার মূল উদ্দেশ্য হলো সম্ভাবনাময় মানব সত্তার পরিপূর্ণ বিকাশ। এই বিকাশের মূলে আছে মানব শিশু ও পরিবেশের পারস্পরিক ক্রিয়া। পারসিক ক্রিয়ার অন্যতম দুটি উপাদান হল পরিবেশ ও শিশুর জন্মগত অভ্যন্তরীণ বৈশিষ্ট্য। শিশুর এই আভ্যন্তরীণ বৈশিষ্ট্যের মধ্যে প্রধানতম হলো মানসিক ক্ষমতা।
সাধারণভাবে দৈনন্দিক জীবনে আমাদের বৈচিত্র কর্ম ধারার পেছনে যে শক্তি কাজ করে তাকে আমরা বলি ক্ষমতা।
এই ক্ষমতা দুই ধরনের – একটি হল দৈহিক ক্ষমতা অপরটি হল মানসিক ক্ষমতা।
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি
বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য
ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য
আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক
মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ
দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব
সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য
মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব