থেকে দেখা যায় কিছু মানুষ খুব সহজভাবে জীবনের যেকোন সমস্যার সমাধান করতে পারে, যে কোন নতুন পরিস্থিতিতে তারা নিজেকে খুব সহজে মেনে নিতে পারে, অনেক বিষয়ে সহজে মনে রাখতে পারে, তাই এদের আমরা বলি বুদ্ধিমান।
আর কিছু মানুষ আছে ঠিক এর বিপরীত, তারা কোন কাজ সহজে করতে পারেনা, নতুন নতুন বিষয় বুঝতে পারে না বা নতুন পরিবেশকে সহজে মানিয়ে নিতে পারেনা।
জীবনের ছোটখাটো ঘটনা বা সমস্যা এদের জীবনে বড় হয়ে দেখা দেয়, এদের সাধারণভাবে বলা হয় নির্বোধ। তবে সমাজে বুদ্ধিমান ও নির্বোধ এই দুই বুদ্ধি সম্পন্ন অবস্থার মাঝে সাধারণ বুদ্ধি বা মাঝারি বুদ্ধি সম্পন্ন মানুষের সংখ্যা পৃথিবীতে বেশি দেখা যায়।
মানুষের জন্মগত এই গুণ কে বলা হয় মানসিক ক্ষমতা বা বুদ্ধি।
বুদ্ধির সংজ্ঞা
বুদ্ধি কে নিয়ে যত মনোবিদ আলোচনা করেছেন প্রায় ততগুলি আমরা বুদ্ধির সংজ্ঞা দেখতে পাই। তাই বুদ্ধিকে আমরা সাধারণত চারটি শ্রেণীতে ভাগ করে সংজ্ঞা দিতে পারি।
১ জৈবিক সংজ্ঞা
যে সকল বুদ্ধির সংখ্যাগুলোর মধ্যে মানুষের অভিযোজন এর উপর বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে সেগুলিকে জৈবিক সংখ্যার অন্তর্ভুক্ত করা হয়েছে। যেমন –
মনোবিদ স্টান্ট – বুদ্ধি হল জীবনের নতুন নতুন সমস্যা বা পরিস্থিতির সঙ্গে সচেতন ভাবে নিজস্ব ক্ষমতা।
এবং মনোবিদ wells এর মতে – বুদ্ধি হল নতুন পরিস্থিতিতে উন্নতর কর্ম সম্পাদনের জন্য আমাদের আচরণ ধারার পূর্ণ বিনাশ ঘটানোর বৈশিষ্ট্য।
এড ওয়ার্ড – এর মতে বুদ্ধি হল পরিবর্তনশীল এবং বহুমুখী প্রক্রিয়া ক্ষমতা।
সুতরাং উপরিক্ত যৌগিক সংজ্ঞা গুলি থেকে বলতে পারি, বুদ্ধি হল উন্নত ধরনের অভিযোজনমূলক প্রক্রিয়া করার গুরুত্বপূর্ণ মানুষের ক্ষমতা।
২ মানসিক ক্ষমতা সংক্রান্ত সংজ্ঞা
অনেক মনোবিদ মানুষের ক্ষমতা সংক্রান্ত সংখ্যাগুলি বুদ্ধিকে মানসিক ক্ষমতা বা গুল হিসাবে ব্যাখ্যা করেছেন, যেমন-
মনোবিদ বিনে বলেছেন – দুঃখী হল বোধগমতার সম্পূর্ণতা, একাগ্রতা ও বিশেষণ মূলক চিন্তন ক্ষমতা সমবায়।
ও অপরদিকে মনোবিদ termen বলেছেন- বুদ্ধি হল বিমুর্ত চিন্তন ক্ষমতা সঙ্গে সমানুপাতিক।
এবং অপর থেকে মনোবিদ woodrow’s বলেছেন – বুদ্ধি হল এমন ক্ষমতা যা অন্যান্য গৌণ ক্ষমতা অর্জন করতে সহায়তা করে।
এবং তার পাশাপাশি বিখ্যাত মনোবিদ cattell বলেছেন – বুদ্ধি হল এমন একটি সর্বজনীন ক্ষমতা যা ব্যক্তির অন্যান্য গৌণ ক্ষমতা অর্জনে সহায়তা করে।
সুতরাং উপরিক্ত মানসিক ক্ষমতা সংক্রান্ত সংজ্ঞা গুলি থেকে বলতে পারি, বুদ্ধি হল এমন একটি সার্বজনীন ক্ষমতা যার দ্বারা মানুষ একাগ্রতা ও বিশ্লেষণমূলক চিন্ত এবং বিমূর্তি চিন্তন কার্য করতে পারে।
৩ শিক্ষামূলক সংজ্ঞা
শিক্ষামূলক সংজ্ঞা দিতে গিয়ে শিখনের ক্ষমতা বিভিন্ন ধরনের গুরুত্ব আমরা থাকি যা নিচে আমরা আলোচনা করলাম।
বাকিং হোম বলেছেন, বুদ্ধি হল শিখনের মানসিক ক্ষমতা।
কলভিন বলেছেন ব্যাক্তির বুদ্ধি হলো তার অভিযোজনী সংক্রান্ত অতীত শিক্ষক ক্ষমতার সমানুপাতি।
মনোবিদ Hollings Worth বলেছেন, বুদ্ধিমান ব্যক্তি তার চাহিদা অনুযায়ী শিখতে পারে।
অপরদিকে Dearborn বলেছেন, বুদ্ধি হল বি অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরো উন্নত হওয়ার ক্ষমতা।
সুতরাং উপরে উক্ত সংজ্ঞা গুলি থেকে এক কথায় বলা যায় বৃদ্ধি হল দ্রুত ও সহজে শিকলের ক্ষমতা।
৪ পরীক্ষামূলক সংজ্ঞা
পরীক্ষামূলক সংজ্ঞা বৃদ্ধি কার্যকারিতার ওপর গুরুত্ব প্রদান করা হয়েছে। যেমন বলা যায় যে –
থর্নডাইক বলেছেন “বুদ্ধি হল বিভিন্ন বিষয়ের অতি আদর্শ প্রতিক্রিয়া করার ক্ষমতা”।
এবং অপরদিকে Ballard বলেছেন মনের আপেক্ষিক ক্ষমতা যা থেকে একই ধরনের অনুরাগ, জ্ঞান, পরিবেশের মধ্যে দেখা যায়।
এবং অপরদিকে বিখ্যাত মনোবিদ Pieron বলেছেন “বুদ্ধি হল বিভিন্ন বিষয়ের প্রতি আদর্শ প্রতিক্রিয়া করার ক্ষমতা”।
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি
বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য
ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য
আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক
মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ
দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব
সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য
মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব