বুদ্ধির সংজ্ঞা ও আধুনিক ধারা অনুযায়ী বুদ্ধির প্রকৃতি হল নিম্নরূপ –
১ মৌলিক মানসিক ক্ষমতা
বুদ্ধি হলো – একটি মৌলিক মানসিক ক্ষমতা যা বিভিন্ন কাজের মাধ্যমে প্রকাশিত হয়।
২ সর্বজনীন ক্ষমতা
বুদ্ধি হল এমন একটি সর্বজনীন ক্ষমতা যা অন্যান্য ক্ষমতা অর্জনের সহায়তা করে।
৩ বিমূর্ত চিন্তন
বুদ্ধির একটি অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো বিমূর্তি চিন্তনে ক্ষমতা।
৪ নতুন পরিস্থিতিকে ব্যাখ্যা
বুদ্ধি উচিত অভিজ্ঞতার সাহায্যে নতুন পরিস্থিতিকে ব্যাখ্যা করতে সাহায্য করে।
৫ সংগতিবিধানের ক্ষমতা
বৃদ্ধি বাহক পরিবেশের সঙ্গে সংগতিবিধানে সক্ষম করে তোলে।
৬ বাস্তব অভিজ্ঞতার তাৎপর্য নির্ণয়
বুঝছি হল এমন একটি মানসিক ক্ষমতা যার দ্বারা বাস্তব অভিজ্ঞতার তাৎপর্য নির্ণয় করা সম্ভব।
৭ উদ্দেশ্য পূরণ
কোন উদ্দেশ্য পূরণের জন্য উপযুক্ত উপায় নির্বাচন বৃদ্ধির একটি অন্যতম প্রকৃতি।
৮ দ্রুততা
মানসিক কাজ দ্রুত সম্পাদন করা বুদ্ধি তারই সম্ভব হয়।
৯ মানসিক প্রক্রিয়ার মধ্যে সমন্বয়
বুদ্ধি বিভিন্ন মানসিকাগুলির মধ্যে সমন্বয় সাধন করে এবং ওই সমন্বসাধারণের দ্বারা পরিবেশের উপযোগী প্রক্রিয়া করে।
অতএব অবশেষে বলা যায় যে বুদ্ধি হল এমন একটি জন্মগত সর্বজনীন মৌলিক দ্বিমুক্ত চিন্তনের ক্ষমতা যা ব্যক্তিকে পরিবর্তনশীল পরিবেশের উপযোগী করে গড়ে তোলে এবং এর ওপর প্রতিটি ব্যক্তির সাফল্য নির্ভর করে।
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি
বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য
ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য
আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক
মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ
দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব
সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য
মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব