‘বিভাব’ নাটক অবলম্বনে অমর চরিত্রটি আলোচনা করো?

‘বহুরূপী’র দীর্ঘ সঙ্গী অমর

শম্ভু মিত্রের একাঙ্ক নাটকটিতে চরিত্র সংখ্যা সীমিত। বিশ্ব চরিত্র গুলির তির্যক ও সংবেদনশীল সংলাপের চরিত্রগুলি বিশিষ্ট হয়ে উঠেছে। এ নাটকে অমর ওরফে অমর গাঙ্গুলী এমনই এক বিশিষ্ট চরিত্র। ইনি স্বনামেই চরিত্র হিসেবে নাটকে হাজির হন। বহুরূপী নাট্য সংস্থা ইনি দীর্ঘ সঙ্গী।

হাস্যরসিক ও সদাশয়

নাটকের শম্ভু অমরের বাড়ির দরজায় কড়া নেড়ে ডেকে তাকে মঞ্চে হাজির করেন। কথোপকথন শুরু হলে দেখি বন্ধুকে রীতিমতো তাদের আপ্যায়ন করেও সিগারেট খাইয়ে সে মুহূর্তে দাতা কর্ণ হয়ে ওঠেনি। প্রসঙ্গান্তরে হালকা ও তির্যক মন্তব্য করতে তার জুড়ি মেলা ভার। দেখতে পাই আমরা, অমর রসিক ও সদাশয়।

রোমান্টিক মনোভাবের বহিঃপ্রকাশ

প্রেম সবচেয়ে পপুলার জিনিস, এই তথ্য বৌদি ঘোষণা করার পর পপুলার জিনিসকে নাটকে আমদানি করতে লভ সিন করার কথা ঠিক হয়। নায়িকা ভূমিকায় বৌদি অবতীর্ণ হলে, নায়ক হন শম্ভু মিত্র। কিন্তু এরই প্রেক্ষিতে হতাশ হয় অমর, কারণ তার মনে আশা জেগে ছিল নায়ক ভূমিকায়, অভিনয়ের- “বৌদির কথা শুনে সে স্পষ্ট হতাশ।”

নাট্যসহায়ক চরিত্র

এবং তারপর অপ্রস্তুত ভাবটিকে কাটানোর জন্য হাসার ভঙ্গিও করেন। সমগ্ন নাটকে অমর চরিত্রের যে উপস্থাপনা তাতে বোঝা যায়, অমর চরিত্রটি নাট্যসহায়ক চরিত্র ; নাকটাকার তার নাট্য বক্তব্য কে উপস্থাপন করার জন্য একাধারে তাকে বহুরূপী নাট্য সংস্থা সংশ্লিষ্ট এক নাট্য ব্যক্তিত্ব, সুঅভিনেতা, হাস্যরসিক ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠাপন করেছে। আবার দেখা যায় নাটকের শুধুমাত্র সংলাপের মাধ্যমে না একটু বক্তব্যকে তিনি পরিণতির দিকে নিয়ে গেছেন।

দ্বাদশ শ্রেণির বাংলা সমস্ত অধ্যায় অনুযায়ী তার সব প্রশ্নের উত্তর

Leave a Comment