প্রাচীন অনুবর্তন বলছে আমরা কি বুঝি?

প্রাচীন অনুবর্তন কৌশলের প্রবর্তক হলেন রাশিয়ার শারীরতত্ত্ববিদ আইভাই প্যাভলব । তার এই গবেষণার স্বীকৃতি হিসেবে ১৯০৪ খ্রিস্টাব্দে চিকিৎসাবিজ্ঞান শাখায় নোবেল পুরস্কার পান।

প্যাভলভের শিখন কৌশল এর মূলনীতি

প্যাভলভের শিখন কৌশলের মূলনীতি উদ্দীপক প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপন করে। এই অর্থে শিখন হল কৃত্রিম উদ্দীপকে দ্বারা সৃষ্ট এক ধরনের নির্ভুল প্রক্রিয়া।

শারীরবৃত্তীয় ব্যাখ্যা

প্যাভলভের শারীরবৃত্তীয় ব্যাখ্যা অনুযায়ী, প্রত্যেক প্রাণীর মধ্যে কতকগুলি বিশেষ উদ্দীপকের দ্বারা বিশেষভাবে প্রতিক্রিয়া করার ক্ষমতা থাকে। আমাদের প্রতিক্রিয়া মূলে থাকে জ্ঞানেন্দ্রিয় এবং কর্মেন্দ্রিযের সংযোগ। জ্ঞানেন্দ্রীয় গুলোর কাজ হল বহির জগতে থেকে বিভিন্ন তথ্য গ্রহণ করা। আর কর্মেন্দ্রিয়ের কাজ হল বিভিন্ন কর্ম সম্পাদনের সাহায্য করা।

আমাদের জ্ঞানেন্দ্রিয়কে যখন কোন উদ্দীপক উত্তেজিত করে, তখন সেই উদ্দীপনা স্নায়ুতন্ত্রের মাধ্যমে পরিবাহিত হয়ে কেন্দ্রীর স্নায়ুতন্ত্রে আসে। কেন্দ্রের স্নায়ুতন্ত্র সেই উত্তেজনাকে অন্য আর এক স্নায়ুর মাধ্যমে কর্মেন্দ্রে পৌঁছায়।

যেমন উদাহরণস্বরূপ বলতে পারি – চোখের তীব্র আলো পড়লে চোখ বন্ধ হয়ে যায়, খাবারের সংস্পর্শে এলে ক্ষুধার্ত প্রাণীর জিভে লালা ক্ষরণ হয়। এগুলি প্রতিটি প্রাণীর সহজাত বৈশিষ্ট্য। এক্ষেত্রে তীব্র আলো অথবা খাবার হলো স্বাভাবিক উদ্দীপক এবং চোখ বন্ধ অথবা লালা খাওয়ানো হলো স্বাভাবিক প্রতিক্রিয়া। । এগুলো হলো প্রতিবর্ত ক্রিয়ার উদাহরণ।

দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর

প্রাচীন অনুবর্তন বলছে আমরা কি বুঝি?

প্যাভলবের প্রাচীন অনুবর্তন পরিবর্তন কৌশল ও তার পরীক্ষা

প্রাচীন অনুবর্তনের শর্তাবলী, নীতি ও গুরুত্ব?

অপারেট অনুবর্তন কি ও তার স্কিনার বক্সের পরীক্ষা

শিক্ষা ক্ষেত্রে অপারেন্ট অনুবর্তন এর বৈশিষ্ট্য ও গুরুত্ব এবং পার্থক্য

প্রচেষ্টা ও ভুলের পরীক্ষা শিখন কৌশল থনডাইকের ভূমিকা

প্রচেষ্টা ও ভুলের তত্ত্বের শিক্ষাগত বৈশিষ্ট্য ও গুরুত্ব

গৌণ সূত্রাবলী কি এবং তাদের বৈশিষ্ট্য

অন্তদৃষ্টি মূলক শিখন কৌশলে শিম্পাঞ্জলির পরীক্ষা ও সিদ্ধান্ত

অন্তদৃষ্টি মূলক শিখন এ শিক্ষার গুরুত্ব এবং পার্থক্য সমূহ

Leave a Comment