প্রত্যক্ষণের ধর্ম
অর্থপূর্ণ সংবেদনই হল প্রত্যক্ষণ। প্রত্যক্ষণের ক্ষেত্রে যে ধর্মগুলি লক্ষ্য করা যায়, সেগুলি নীচে সংক্ষেপে আলােচনা করা হল一
(১) গুণ: বিভিন্ন ধরনের সংবেদনের ফলে সৃষ্ট প্রত্যক্ষপগুলির মধ্যে পার্থক্য আছে। উদাহরণস্বরূপ বলা যায়, দর্শন সংবেদন থেকে সৃষ্ট প্রত্যক্ষণ শ্রবণ সংবেদন থেকে সৃষ্ট প্রত্যক্ষণের থেকে আলাদা। এটিই প্রত্যক্ষণের গুণগত দিক।
(২) তীব্রতা: তীব্রতা বলতে গুণের তীব্রতাকেই বোঝানো হয়। যেমন, কোনাে রং খুব গাঢ় হয়, আবার কোনাে রং খুব হালকা হয়। এই দুটি গুণের প্রত্যক্ষণ ভিন্ন। এই তীব্রতা গুণটির দ্বারা আমরা একটি টগর ফুলের গন্ধের সঙ্গে একটি জুই ফুলের গন্ধের পার্থক্য বুঝতে পারি।
(৩) ব্যাপ্তি: কোনাে বস্তুকে আমরা যদি স্পর্শ করি, তাহলে প্রত্যক্ষণের দ্বারা বস্তুটির আকার বা বিস্তৃতি সম্পর্কে জানতে পারি। উদাহরণস্বরূপ বলা যায়, হাতের ওপর একটি পিন এবং একটি কলম রাখলে তাদের ব্যাপ্তি আমরা বুঝতে পারি প্রত্যক্ষণ থেকে। পিন এবং কলম-উভয়ের প্রত্যক্ষণ কখনােই ব্যাপ্তির নিরিখে এক হবে না।
(৪) স্থায়িত্ব: প্রত্যক্ষ স্বল্পস্থায়ীও হতে পারে, আবার দীর্ঘস্থায়ীও হতে পারে। বিদ্যুৎ চমকালে তার স্থায়িত্বকাল কতক্ষণ তা আমরা সহজেই জানতে পারি। প্রত্যক্ষণের উপরােক্ত ধর্মগুলির স্থায়িত্ব প্রত্যক্ষশকে আরও অর্থবহ করে তােলে।
সংবেদন ও প্রত্যক্ষণের পার্থক্য
সংবেদন
- সংবেদন হল একটি সরল জ্ঞানমূলক প্রক্রিয়া।
- সংবেদন বস্তু সম্পর্কে প্রাথমিক ধারণা তৈরি। করে।
- ইন্দ্রিয় থেকে উৎপন্ন স্নায়ুপ্রবাহ সংজ্ঞাবহ স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পৌঁছে যে অনুভূতির উদ্রেক করে, তাকে বলে সংবেদন।
- সংবেদন হল ইন্দ্রিয়নির্ভর প্রক্রিয়া।
- সংবেদনের সময় মন তুলনামূলকভাবে নিন্দ্রিয় থাকে।
- সংবেদন বস্তু সম্পর্কে বিমূর্ত অভিজ্ঞতা দান করে।
- সংবেদন হল প্রত্যক্ষণের কারণ।
- সংবেদনে বস্তুর উপস্থাপন (Presentation) হয়, পুনরুখাপন (Represen-tation) হয় না।
- সংবেদনে ব্যক্তিগত পার্থক্য দেখা যায় না।
প্রত্যক্ষণ
- প্রত্যক্ষণ হল একটি জটিল জ্ঞানমূলক প্রক্রিয়া।
- প্রত্যক্ষণ বস্তু সম্পর্কে সম্পূর্ণ ধারণা তৈরি করে।
- পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে সংবেদনের অর্থ উপলব্ধি করাকে বলে প্রত্যক্ষণ।
- প্রত্যক্ষণ হল সংবেদননির্ভর প্রক্রিয়া।
- প্রত্যক্ষণকালে মন অনেক বেশি সক্রিয় থাকে।
- প্রত্যক্ষণ বস্তু সম্পর্কে মূর্ত অভিজ্ঞতা দান করে।
- প্রত্যক্ষণ হল সংবেদনের। অর্থবহ রূপ বা ফল।
- প্রত্যক্ষণেবস্তুর উপস্থাপন ও পুনরুখাপন দুই ই ঘটে।
- প্রত্যক্ষণে ব্যক্তিগত পার্থক্য দেখা যায়।