দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর

দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের  (education )সব প্রশ্ন উত্তর

Table of Contents

দ্বাদশ শ্রেণীর শিখন অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর

শিখন কি 

শিখনের সংজ্ঞা

শিখনের বৈশিষ্ট্য

শিখনের প্রকৃতি

শিখনের শ্রেণীবিভাগ

শিখনের উপাদান

শিক্ষার পরিমনের সংজ্ঞা

পরিমনের বৈশিষ্ট্য

শিখনে পরিণমনের ভূমিকা

প্রেষণা সংখ্যা

প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি

প্রেষণার বৈশিষ্ট্য

শিখনে প্রেষণার ভূমিকা

মনোযোগ বলতে আমরা কি বুঝি

মনোযোগের সংজ্ঞা

মনোযোগের বৈশিষ্ট্য

মনোযোগের কি ও তার প্রকারভেদ

বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য

ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য

শিক্ষায় মনোযোগের ভূমিকা

আগ্রহের সংজ্ঞা

আগ্রহের বৈশিষ্ট্য

শিক্ষায় আগ্রহের ভূমিকা

আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক

মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ

দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব

সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য

মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব

বুদ্ধি কাকে বলে ও তার সংজ্ঞা

বুদ্ধির বৈশিষ্ট্য

শিখনে মানসিক ক্ষমতার ভূমিকা

দ্বাদশ শ্রেণীর শিখন কৌশল এর অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর

প্রাচীন অনুবর্তন বলছে আমরা কি বুঝি?

প্যাভলবের প্রাচীন অনুবর্তন পরিবর্তন কৌশল ও তার পরীক্ষা

প্রাচীন অনুবর্তনের শর্তাবলী, নীতি ও গুরুত্ব?

অপারেট অনুবর্তন কি ও তার স্কিনার বক্সের পরীক্ষা

শিক্ষা ক্ষেত্রে অপারেন্ট অনুবর্তন এর বৈশিষ্ট্য ও গুরুত্ব এবং পার্থক্য

প্রচেষ্টা ও ভুলের পরীক্ষা শিখন কৌশল থনডাইকের ভূমিকা

প্রচেষ্টা ও ভুলের তত্ত্বের শিক্ষাগত বৈশিষ্ট্য ও গুরুত্ব

গৌণ সূত্রাবলী কি এবং তাদের বৈশিষ্ট্য

অন্তদৃষ্টি মূলক শিখন কৌশলে শিম্পাঞ্জলির পরীক্ষা ও সিদ্ধান্ত

অন্তদৃষ্টি মূলক শিখনের শিক্ষার গুরুত্ব এবং পার্থক্য সমূহ

উচ্চশিক্ষার কাঠামোসহ শিক্ষা স্তরের পাঠক্রম

উচ্চ শিক্ষার সমস্যা

উচ্চ শিক্ষার সমস্যার সমাধান

ভারতের বৃত্তি ও কারিগরি শিক্ষার প্রেক্ষাপট আলোচনা করো

বৃত্তি ও কারিগরি শিক্ষার বৈশিষ্ট্য

দ্বাদশ শ্রেণীর শিক্ষায় রাশিবিজ্ঞান এর অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর

রাশিবিজ্ঞান বলতে কী বোঝো। শিক্ষাগত রাশিবিজ্ঞান কাকে বলে বা শিক্ষা রাশিবিজ্ঞন কাকে বলে। শিক্ষা-রাশিবিজ্ঞানের উপযােগিতা লেখাে।

শিক্ষাক্ষেত্রে মূল্যায়নের কাজে রাশিবিজ্ঞানের প্রয়ােগের উদ্দেশ্যগুলি উল্লেখ করো 

রাশি বিজ্ঞানের আলােচনায় ব্যবহৃত নিম্নলিখিত শব্দগুলির অর্থ আলােচনা করাে। সারিবিন্যাস, স্কেল, চল, সারি।

ছক প্রস্তূত করার সাধারণ নিয়মগুলি লেখো

তথ্যাবলির বিন্যাসকরণ কাকে বলে। তথ্যের ছক বিন্যাসের গুরুত্ব কী। ছকের বিভিন্ন অংশগুলির সম্পর্কে লেখো।

পরিসংখ্যা এবং শ্রেণি ব্যবধান উদাহরণসহ ব্যাখ্যা করাে।

পরিসংখ্যা বিভাজন কী। পরিসংখ্যা বিভাজনের গুরুত্ব

শ্রেণিবদ্ধ পরিসংখ্যা বণ্টন কাকে বলে। শ্রেণিবদ্ধ পরিসংখ্যা বণ্টন পদ্ধতি। অবিন্যস্ত স্কোর থেকে শ্রেণীবদ্ধ পরিসংখ্যা বিভাজন গঠনের পদ্ধতি

পরিসংখ্যা কী। ট্যালি কী। পরিসংখ্যা বিভাজনকে ক-টি ভাগে ভাগ করা যায়, কী কী। অবিন্যস্ত স্কোরগুলির পরিসংখ্যা বিভাজনের নিয়মটি লেখাে।

শ্রেণি, শ্রেণিসীমা ও শ্রেণি সীমানা কাকে বলে। নমুনা-সহ পরিসংখ্যা বিভাজন দেখাও।

প্রকৃত শ্রেণিসীমা  বলতে কী বােঝাে। উদাহরণ-সহ আলােচনা করাে। 

লেখচিত্র কাকে বলে। লেখচিত্রের মাধ্যমে উপস্থাপনের সুবিধা এবং অসুবিধাগুলি কী কী লেখা। প্রস্তুতির নিয়মাবলি কী কী । লেখচিত্রের মাধ্যমে শিক্ষামূলক তথ্যের উপস্থাপন সম্বন্ধে একটি টীকা লেখাে।

(i) স্কোর, (ii) স্কেল, (i) প্রসার, (iv)ধাপদূরত্ব বলতে কী বােঝায়।

গড়, মধ্যমমান ও ভূয়িষ্ঠক-এর তুলনামূলক আলােচনা করাে।

ভূয়িষ্ঠক কাকে বলে? ভূয়িষ্ঠকের সূত্র গুলি লিখে তার ব্যবহার লেখো। ভূয়িষ্ঠকের সুবিধা অসুবিধা লেখো।

মিডিয়ান কাকে বলে? মিডিয়ানের সুবিধা ও অসুবিধাগুলি বিবৃতি করো।

কল্পিত গড় বলতে কী বোঝো? কল্পিত গড় পদ্ধতি অবলম্বনে রাশিমালার গড় নির্ণয়ের কয়েকটি নমুনা দাও। 

গড় কী? গড় ব্যবহারের সুবিধা ও অসুবিধা ও ব্যবহার নির্দেশ করো।

শিক্ষাগত মূল্যায়নে কেন্দ্রীয় প্রবণতার গুরুত্ব সম্পর্কে টীকা লেখো।

কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের বিভিন্ন কৌশলগুলির কোনটি কখন ব্যবহৃত হয়?

কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে? শ্রেণিবিভাগ-সহ শিক্ষামূলক গুরুত্ব লেখাে।

আয়তলেখ চিত্রের সঙ্গে পরিসংখ্যা বহুভুজ পার্থক্য লেখো।

আয়তলেখ কী? এর সুবিধা ও অসুবিধা লেখাে।

তথ্যসমূহ কীভাবে ফ্রিকোয়েন্সি পলিগন এবং স্তম্ভলেখ বা হিস্টোগ্রামের অঙ্কন পদ্ধতির পর্যায়ের মাধ্যমে প্রকাশিত হয় তা সংক্ষেপে লেখো।

শ্রেণী দৈর্ঘ্য 5 একক ধরে ফ্রিকোয়েন্সি বণ্টন নির্ণয় করো

ফ্রিকোয়েন্সি পলিগন বা পরিসংখ্যা বহুভুজ কী? এর সুবিধা ও অসুবিধা লেখাে।

হিস্টোগ্রাম / আয়তলেখ কাকে বলে? হিস্টোগ্রামের পর্যায়গুলি লেখো।

দ্বাদশ শ্রেণীর ভারতীয় সংবিধানে শিক্ষার ধারা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর

কত খ্রিস্টাব্দে ভারতীয় সংবিধান রচিত হয়েছিল? সংবিধান রচনার প্রেক্ষাপট কী ছিল? 

ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় কী বলা হয়েছে? সংবিধান-এর শিক্ষা সংক্রান্ত ধারা সম্পর্কে কোঠারি কমিশনের অভিমত কী?

ভারতীয় সংবিধানে আইন প্রণয়নের ক্ষমতা বণ্টনের জন্য যে তালিকাব্যবস্থা রয়েছে, তা আলােচনা করাে। ভারতীয় সংবিধানে উল্লিখিত নাগরিকদের মৌলিক কর্তব্যগুলি কী কী?

যুগ্ম তালিকা সম্বন্ধে সাংবিধানিক শিক্ষাসংক্রান্ত সুপারিশটি আলােচনা করাে।

ভারতীয় সংবিধানের শিক্ষা-সম্পর্কিত ধারা | ভারতীয় সংবিধানের কেন্দ্রীয়, রাজ্য ও যৌথ তালিকার অন্তর্গত ধারা | ভারতীয় সংবিধানে বর্ণিত শিক্ষাসংক্রান্ত সুপারিশ

৪৫নং এবং ৪৬নং ধারা সম্পর্কে কোঠারি কমিশনের মতামত আলােচনা করাে।

তপশিলি জাতি (SC) এবং তপশিলি উপজাতি (ST)-র শিক্ষার উন্নয়নে কোঠারি কমিশন এবং জাতীয় শিক্ষানীতি, ১৯৮৬-এর অভিমত কী ছিল?

সংখ্যালঘুদের শিক্ষা প্রসঙ্গে সংক্ষিপ্ত আলােচনা করাে।

সংখ্যালঘুদের নিরাপত্তার স্বার্থে সংবিধানে বর্ণিত বিভিন্ন বিষয় ও ধারাগুলি বর্ণনা করাে।

ভারতীয় সংবিধানে দুর্বল শ্রেণি বলতে কাদের বােঝায়? এদের পিছিয়ে পড়ার কারণ কী?

অনুন্নত শ্রেণি বলতে কাদের বােঝানাে হয়? অনুন্নত শ্রেণির উন্নতিকল্পে ইউ এন ধেবর-এর সভাপতিত্বে গঠিত কমিশনের সুপারিশ কী ছিল?

সমসুযােগ বলতে কী বােঝায় ? শিক্ষায় সমসুযােগের ধারণাটি ব্যাখ্যা করাে।

সুযােগের সমতাবিধান বলতে কী বােঝায়? শিক্ষায় সুযােগের সমতাবিধানের জন্য করণীয় বিষয়গুলি উল্লেখ করো।

শিক্ষায় সমান সুযােগ সম্পর্কে কোঠারি কমিশন যেসব সুপারিশ করেছে সেগুলি আলােচনা করাে।

সরকারি ভাষা সম্পর্কে সাংবিধানিক ধারাগুলি বর্ণনা করাে।

নারী প্রয়ােজনীয়তা কী? স্বাধীন ভারতে নারী শিক্ষা বিষয়ে রাধাকৃষ্মণ কমিশন, মুদালিয়র কমিশন ও কোঠারি কমিশনের সুপারিশগুলি লেখাে।

নারী শিক্ষার বিকাশের ক্ষেত্রে NCWE-1959-এর সুপারিশ| ভারতীয় নারীশিক্ষা পরিষদ, নারীশিক্ষার সম্পর্কে সুপারিশ | ১৯৫৯ খ্রিস্টাব্দের শ্রীমতী দুর্গাবাঈ দেশমুখ কমিটি সম্পর্কে আলােচনা করাে।

নারীশিক্ষার বিকাশের ক্ষেত্রে শ্রীভক্তবৎসলম্ কমিটির সুপারিশগুলি লেখাে।

নারীশিক্ষার বাধাগুলি আলােচনা করাে। বাধাগুলি দূরীকরণের জন্য তােমার সুপারিশ কী? সংক্ষেপে লেখাে।

সংবিধানে যে আর্থ সামাজিক নীতি প্রণয়নের কথা বলা হয়েছে তা ব্যাখ্যা করাে। এগুলির সার্থক রূপায়ণের জন্য তােমার সুপারিশ সংক্ষেপে লেখাে।

ভারতীয় সংবিধানের শিক্ষাসংক্রান্ত ধারাগুলিতে কী কী অসঙ্গতি লক্ষ করা যায় তা লেখাে। ভারতীয় সংবিধানে শিক্ষা সম্পর্কিত ধারাগুলি কি সংশােধনের প্রয়ােজন আছে? তােমার উত্তরের সপক্ষে যুক্তি প্রদর্শন করাে।

ভারতের সংবিধানের ভূমিকা ও তার বৈশিষ্ট্য

তপশিলি জাতি ও উপজাতিদের জন্য শিক্ষা

দ্বাদশ শ্রেণীর বিদ্যালয় শিক্ষা কমিশন এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর


স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোনটি? এই কমিশনের বিচার্য বিষয়সমূহ আলােচনা করাে।

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সভাপতি কে ছিলেন? ওই কমিশনের রিপাের্টটি কত খ্রিস্টাব্দে সরকারের কাছে পেশ করা হয়? ওই কমিশন উচ্চশিক্ষার যেসব লক্ষ্য নির্ধারণ করেছে তা আলােচনা করাে। স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোনটি? এই কমিশনের সুপারিশ অনুসারে উচ্চশিক্ষার লক্ষ্যগুলি সংক্ষেপে আলােচনা করাে।

স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কবে গঠিত হয়? এই কমিশনের সদস্য কারা ছিলেন? ওই কমিশনের সদস্যবৃন্দ নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য পালনের উদ্দেশ্যে যেসব উপায় অবলম্বন করেছিলেন, তা উল্লেখ করাে।

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন বা রাধাকৃষ্মণ কমিশনের (১৯৪৮-৪৯ খ্রি:) মূল সুপারিশগুলি কী ছিল?

পাঠক্রম সম্পর্কে কমিশনের সুপারিশ বর্ণনা করাে। বিশ্ববিদ্যালয় শিক্ষার কাঠামাে প্রসঙ্গে রাধাকৃষ্মণ কমিশনের বক্তব্য কী। বিশ্ববিদ্যালয় শিক্ষার পাঠক্রম সম্পর্কে কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন স্নাতকোত্তর শিক্ষা ও গবেষণা প্রসঙ্গে যেসব গুরুত্বপূর্ণ সুপারিশ করে, তা আলােচনা করাে।

পরীক্ষা ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও শিক্ষার মাধ্যম সম্পর্কে রাধাকৃষ্মণ কমিশনের সুপারিশগুলি উল্লেখ করাে। 

ভাষা সম্পর্কে রাধাকৃষ্মণ কমিশনের অভিমত কী ছিল?

উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষক সম্পর্কে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।

শিক্ষাদানের মানোন্নয়নের সম্পর্কে বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।

উচ্চশিক্ষার ক্ষেত্রে অর্থসংস্কার, নতুন বিশ্ববিদ্যালয় গঠন ও অন্যান্য সংস্কার সম্পর্কিত বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সুপারিশগুলি লেখাে।

ধর্মশিক্ষা ও নৈতিক শিক্ষা, নারী শিক্ষা, ছাত্র কল্যাণ ও শরীরচর্চা সম্পর্কে রাধাকৃষ্মণ কমিশনের সুপারিশগুলি উল্লেখ করাে।

গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের ধারণা সম্পর্কে আলােচনা করাে। বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের গ্রামীণ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সুপারিশগুলি আলােচনা করাে।

রাধাকৃষ্মণ কমিশনের প্রতিবেদনকে ভারতীয় শিক্ষার ইতিহাসে একটি মূল্যবান দলিল’ বলা হয় কেন— তা লেখাে।

গ্রামীণ বিশ্ববিদ্যালয় স্থাপনের ব্যাপারে রাধাকৃষ্মণ কমিশনের দৃষ্টিভঙ্গি কীরকম ছিল—তা আলােচনা করে গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের পরবর্তী অবস্থা সম্পর্কে কী জানো।

স্বাধীন ভারতের উচ্চ শিক্ষার লক্ষ্য

গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের ধারণা

দ্বাদশ শ্রেণীর মাধ্যমিক শিক্ষা কমিশন এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর


মুদালিয়র কমিশন মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক সম্পর্কে কী কী সুপারিশ করে?

মুদালিয়র কমিশন কবে, কোন কোন সদস্যদের নিয়ে গঠিত হয়? ওই শিক্ষা কমিশনের বিচার্য বিষয় সমূহ আলােচনা করো।

মুদালিয়ার কমিশনের প্রতিবেদনের বৈশিষ্ট্য কী? মুদালিয়র কমিশন প্রচলিত শিক্ষার যেসব ত্রূটি সম্পর্কে আলােকপাত করে, সেগুলি আলােচনা করাে।

মাধ্যমিক শিক্ষার লক্ষ্য বিষয়ে মুদালিয়র কমিশনের সুপারিশ গুলি কী ছিল তা আলােচনা করাে।

মাধ্যমিক শিক্ষা কমিশন কত খ্রিস্টাব্দে গঠিত হয়। ওই শিক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার গঠন ও পাঠ্যসূচি বর্ণনা করো।

মুদালিয়র কমিশন বর্ণিত সাধারণ শিক্ষার কাঠামো সংক্রান্ত সুপারিশগুলি আলােচনা করাে।

মুদালিয়র কমিশন কারিগরি শিক্ষা কাঠামো সম্পর্কে কী সুপারিশ করে? সহশিক্ষা সম্পর্কে কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।

প্রচলিত বিদ্যালয় স্তরের শিক্ষার (১৯৫০-এর পূর্বে) কাঠামোর সঙ্গে মুদালিয়র কমিশন প্রস্তাবিত বিদ্যালয় স্তরে শিক্ষার (১৯৫২-৫৩) কাঠামাের তুলনামূলক আলােচনা করো। সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষার কাঠামাে ছাড়া কমিশন অন্যান্য বিদ্যালয় সম্পর্কে কী সুপারিশ করে?

মুদালিয়র কমিশনের পাঠক্রম নির্ধারণের মূল নীতিগুলি আলোচনা করো।

পাঠক্রমে সাতটি মূল বিভাগ বা প্রবাহের অবতারণা প্রসঙ্গে মুদালিয়র কমিশন প্রচলিত শিক্ষার পাঠক্রমের যে ত্রূটি চিহ্নিত করে, তা লেখাে। পাঠক্রমের মূল অংশের এবং ঐচ্ছিক অংশের বিষয় সম্পর্কে কমিশনের সুপারিশ উল্লেখ করো।

মাধ্যমিক শিক্ষা কমিশনের মতে, পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা কিরূপ ছিল তা আলোচনা করো।

মুদালিয়র কমিশন শিক্ষক প্রসঙ্গে কী কী সুপারিশ করে? মাধ্যমিক শিক্ষাব্যবস্থার সংগঠন ও পরিচালনা বিষয়ে কমিশনের সুপারিশ গুলি সম্পর্কে লেখো।

মুদালিয়র কমিশনের প্রস্তাবিত মাধ্যমিক স্তরের ভাষা শিক্ষা সম্পর্কে যা জানো বিস্তারিত ভাবে আলোচনা করো।

মুদালিয়র কমিশন প্রস্তাবিত বহুমুখী উদ্দেশ্য সাধক বিদ্যালয় সম্পর্কে উদ্দেশ্যগুলি ব্যক্ত করাে। এই ধরনের ব্যবস্থা পরবর্তীকালে সফল হয়নি কেন?

মাধ্যমিক বিদ্যালয়ের বিভিন্ন রূপ এবং সর্বার্থসাধক উচ্চ বিদ্যালয় প্রসঙ্গে মুদালিয়র কমিশনের অভিমত সংক্ষেপে লেখাে।

মুদালিয়র কমিশন মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য শিক্ষণ পদ্ধতি বিষয়ে যেসকল মূল্যবান সুপারিশ লিপিবদ্ধ করে, তা লেখো। নির্দেশনা ও পরামর্শদান সম্পর্কে কমিশনের সুপারিশগুলি কি কি।

মাধ্যমিক শিক্ষা কমিশন চরিত্র গঠনের জন্য শিক্ষা বলতে কী বুঝিয়েছে? কমিশন শিক্ষামূলক ও বৃত্তিমূলক নির্দেশনার জন্য যেসব সুপারিশ করেছে, তা লেখাে।

শিক্ষকদের জীবিকা মূলক পরিস্থিতি ও তার উন্নয়ন জন্য কমিশন যে সুপারিশ গুলি করেছে তা উল্লেখ করো এবং বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে তার মূল্যায়ন করাে।

মুদালিয়র কমিশনের সুপারিশগুলি তত্ত্ব এবং আদর্শগত দিক থেকে আকর্ষণীয় হলেও প্রয়ােগের দিক থেকে ত্রূটিপূর্ণ। —এরুপ বলার কারণ কী?

মাধ্যমিক শিক্ষাব্যবস্থার বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধাগুলি বিস্তারিত আলােচনা করাে।

প্রচলিত মাধ্যমিক শিক্ষা ত্রুটি

মাধ্যমিক শিক্ষার লক্ষ্য

মাধ্যমিক শিক্ষার পরিকাঠামো বা কাঠামো

বহুমুখী বহু উদ্দেশ্য সাধক বিদ্যালয়ের উদ্দেশ্য বা সুপারিশ

কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষা ব্যবস্থা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর


কোঠারি কমিশন কেন গঠন করা হয়? এই কমিশনের গঠন সম্পর্কে আলােচনা করাে। অথবা, কোঠারি কমিশনের গঠন ও তার পশ্চাৎপট নিয়ে আলােচনা করাে।

কোঠারি কমিশনের মতানুযায়ী শিক্ষার লক্ষ্য কী হওয়া উচিত?

প্রাক-প্রাথমিক শিক্ষা কী? প্রাক-প্রাথমিক শিক্ষাস্তরের উদ্দেশ্য, কাঠামাে এবং পাঠক্রম সম্পর্কে কমিশনের সুপারিশসমূহ আলোচনা করো।

প্রাক-প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা কী? এই শিক্ষান্তরে কমিশনের সুপারিশ গুলি উল্লেখ করো।

প্রাক-প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ক্সেশ, নার্সারি বিদ্যালয় এবং মন্তেসরি বিদ্যালয়ের বর্ণনা দাও।

কিন্ডারগার্টেন, প্রি-বুনিয়াদি বিদ্যালয় এবং বালশিক্ষা মন্দির-এর বর্ণনা দাও।

প্রাক-প্রাথমিক শিক্ষার সমস্যাগুলি আলােচনা করো ও সমাধান লেখো।

কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী প্রাথমিক শিক্ষার উদ্দেশ্য, সাংগঠনিক কাঠামাে এবং পাঠক্রম সম্পর্কে আলােচনা করো।

কোঠারি কমিশনের সুপারিশ অনুসারে প্রাথমিক শিক্ষার পাঠক্রম বিষয় আলোচনা করো।

প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠানগুলো কি কি ভাগে ভাগ করা যায়? ওই স্তরের শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশসমূহ ব্যক্ত করো।

প্রাথমিক শিক্ষার সমস্যা গুলো আলােচনা করাে।

প্রাথমিক শিক্ষা সমস্যাগুলির সমাধান সম্পর্কে আলােচনা করো।

মাধ্যমিক শিক্ষা কাকে বলে? মাধ্যমিক শিক্ষার লক্ষ্য ও পাঠক্রম সম্পর্কে কোঠারি কমিশনের বক্তব্য আলােচনা করাে।

কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলােচনা করাে।

মাধ্যমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।

মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো সম্পর্কে আলােচনা করাে।

মাধ্যমিক শিক্ষার সমস্যা গুলো সম্পর্কে আলােচনা করাে।

মাধ্যমিক শিক্ষার সমস্যার সমাধান সম্পর্কে তােমার মতামত দাও।

উচ্চমাধ্যমিক শিক্ষা কী? উচ্চমাধ্যমিক শিক্ষার লক্ষ্য, কাঠামো, পাঠক্রম সম্পর্কে কোঠারি কমিশনের বক্তব্য উল্লেখ করাে। ছকের সাহায্যে উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিবিভাগ দেখাও।

উচ্চ মাধ্যমিক শিক্ষার সমস্যা গুলো কী কী?

উচ্চমাধ্যমিক স্তরের পর যেসকল শিক্ষার সুযােগ রয়েছে তা আলােচনা করাে।

উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্য কোঠারি কমিশনের সুপারিশগুলি কি ছিল। উচ্চ শিক্ষার লক্ষ্য ও কাঠামাে সম্পর্কে কমিশনের বক্তব্য উল্লেখ করাে।

বর্তমানে প্রচলিত উচ্চ শিক্ষায় স্নাতক স্তরের প্রতিষ্ঠান গুলি  সম্পর্কে আলােচনা করাে।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয় সম্পর্কে আলােচনা করাে।

সাধারণ শিক্ষা ও বৃত্তিমুখী শিক্ষার মধ্যে পার্থক্য উল্লেখ করো এবং এই দুই ধরনের শিক্ষার মধ্যে সম্পর্ক স্থাপন করো।

বৃত্তিমূলক শিক্ষা কাকে বলে? বৃত্তিমূলক শিক্ষার উপযােগিতামূলক বর্ণনা করাে।

কারিগরি শিক্ষা কাকে বলে? বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যক্ত করো।

ভারতবর্ষে কারিগরি শিক্ষার সমস্যাগুলি উল্লেখ করাে।

বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার ধারণা ব্যক্ত করো। এই প্রসঙ্গে ওই শিক্ষার পাঠক্রম ও কোঠারি কমিশনের সুপারিশ গুলি উল্লেখ করো।

বৃত্তিমুখী শিক্ষা ও কারিগরি শিক্ষার সম্পর্ক লেখো।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে বৃত্তি ও কারিগরি শিক্ষার প্রতিষ্ঠান গুলি উল্লেখ করো।

বর্তমানে প্রচলিত জুনিয়র টেকনিক্যাল স্কুল এবং ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট সম্পর্কে আলােচনা করাে।

বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার সমস্যার সমাধান আলােচনা করাে।

কমিশন কী উদ্দেশ্যে সাধারণ বিদ্যালয় স্থাপনের সুপারিশ করে? এই ধরনের বিদ্যালয়ের বৈশিষ্ট্যগুলি কী কী? কেন কমিশন বিদ্যালয় গুচ্ছের স্থাপনের সুপারিশ করে?

উচ্চমাধ্যমিক স্তরের বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষা সম্পর্কে আলােচনা করাে। বর্তমান ভারতে প্রচলিত বিভিন্ন ধরনের বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষা ব্যবস্থা সম্পর্কে আলোচনা করো।

কোঠারি কমিশন বিদ্যালয় শিক্ষার ক্ষেত্রে যে সূত্র বিন্যাস করেছে, সেগুলি আলােচনা করাে এবং শিক্ষার স্তর অনুযায়ী শিক্ষার্থীদের বয়সসীমা উল্লেখ করো।

ভাষা নীতি এবং ভাষা শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের  সুপারিশ উল্লেখ করো।

বিজ্ঞান শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ গুলি উল্লেখ করাে।

আংশিক সময়ের শিক্ষা সম্পর্কে কমিশনের সুপারিশগুলি ব্যক্ত করাে।

পরীক্ষা ব্যবস্থার সংস্কারে কোঠারি কমিশনের সুপারিশ সমূহ উল্লেখ করো।

নতুন ধরনের মূল্যায়নের জন্য কমিশন কী কী কর্মসূচি গ্রহণ করার কথা বলেছে? উচ্চমাধ্যমিক স্তরের পর যে সকল শিক্ষার সুযােগ রয়েছে বিবরণ দাও।

বিদ্যালয় শিক্ষার উন্নয়নের জন্য জাতীয় স্তরে কী কী কর্মসূচি গ্রহণের কথা বলেছে কমিশন?

স্ত্রী শিক্ষা প্রসারে কোঠারি কমিশনের অভিমত কী? সামাজিক, নৈতিক ও আধ্যাত্মিক মূল্যবােধ গঠনে কোঠারি কমিশনের সুপারিশ ব্যক্ত করো।

অপচয় ও অনুন্নয়ন বলতে কী বোঝো? শিক্ষায় সমসুযোগের বৃদ্ধি করা, জাতীয় উৎপাদন বৃদ্ধি করা ও জাতীয় সংহতি রক্ষায় কোঠারি কমিশনের সুপারিশগুলি আলোচনা করাে।

কোঠারি কমিশনের সুপারিশের ভিত্তিতে যে জাতীয় শিক্ষানীতির ১৭ দফা বিষয়ে ঘোষণা করা হয়, তার মধ্যে যে-কোন চারটি বিষয় পর্যালোচনা করো।

কোঠারি কমিশনের মতে শিক্ষার লক্ষ্য

প্রাথমিক শিক্ষার লক্ষ্যসমূহ

প্রাক প্রাথমিক শিক্ষার পাঠক্রম

প্রাক প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান

প্রাক প্রাথমিক শিক্ষার সমাধান এবং সমাধান

প্রাথমিক শিক্ষা সম্পর্কে কমিশনের সুপারিশসহ পরিকাঠামো।

প্রাথমিক শিক্ষার কাঠামো

প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান

প্রাথমিক শিক্ষার সমস্যা

প্রাথমিক শিক্ষার সমস্যা সমাধান

মাধ্যমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ

মাধ্যমিক শিক্ষার পাঠক্রম

মাধ্যমিক শিক্ষার প্রতিষ্ঠান সমূহ

মাধ্যমিক শিক্ষার সমস্যা

মাধ্যমিক শিক্ষার সমস্যা সমাধান

উচ্চমাধ্যমিক শিক্ষা উদ্দেশ্য

বর্তমান ভারতের প্রচলিত উচ্চ মাধ্যমিক শিক্ষা উদ্দেশ্য

উচ্চ মাধ্যমিক শিক্ষার পাঠক্রম

উচ্চমাধ্যমিক শিক্ষার প্রতিষ্ঠানসমূহ

উচ্চ মাধ্যমিক শিক্ষা সমস্যা

উচ্চ মাধ্যমিক শিক্ষার সমস্যার সমাধান

কোঠারি কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে উচ্চ শিক্ষার উদ্দেশ্য।

উচ্চশিক্ষার সমস্যা

উচ্চ শিক্ষার সমস্যার সমাধান

বৃত্তি ও কারিগরি শিক্ষার বৈশিষ্ট্য

বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষা উদ্দেশ্য

বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার গুরুত্ব

দ্বাদশ শ্রেণীর জাতীয় শিক্ষানীতি এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর


১৯৮৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষানীতির পশ্চাৎপট উল্লেখ করাে। উক্ত শিক্ষানীতির মূল বিচার্য বিষয় গুলো আলােচনা করাে।

জাতীয় শিক্ষানীতি  পূর্বক এর উদ্দেশ্য বিবৃত করো।

জাতীয় ব্যবস্থায় শিক্ষা সম্পর্কে জাতীয় শিক্ষানীতি (১৯৮৬ খ্রি.)-র বক্তব্যগুলি উল্লেখ করো।

সাম্যের জন্য শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির কর্মসূচিগুলো উল্লেখ করে। এ বিষয়ে তোমার মতামত দাও।

অপারেশন ব্ল্যাকবোর্ড বলতে কী বোঝো? অপারেশন ব্ল্যাকবোর্ড এবং নবোদয় বিদ্যালয় সম্পর্কে আলােচনা করাে। অথবা, নবোদয় বিদ্যালয় সম্পর্কে আলােচনা করাে। 

অথবা, ১৯৮৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষানীতিতে মাধ্যমিক শিক্ষার উন্নয়নের জন্য যে কর্মসূচি গ্রহণ করা হয়েছিল তা আলােচনা করাে।

শিক্ষার উপাদান ও ভূমিকা, কোর পাঠক্রম সহপাঠক্রম সম্পর্কে জাতীয় শিক্ষানীতির বক্তব্য উল্লেখ করো।

প্রাক-শৈশব এবং প্রাথমিক স্তরের শিক্ষার পুনর্গঠন সম্পর্কে জাতীয় শিক্ষানীতির মূল বিচার্য বিষয় | প্রাথমিক শিক্ষার উন্নয়নে জাতীয় শিক্ষানীতির সুপারিশ গুলি লেখ।

১৯৮৬-এর জাতীয় শিক্ষানীতিতে উল্লিখিত যে-কোনাে পাঁচটি প্রকল্প সম্পর্কে লেখো।

মাধ্যমিক শিক্ষার প্রয়োজনীয়তা, প্রসার, গুণগত মান সম্পর্কে জাতীয় শিক্ষানীতির বক্তব্য আলােচনা করাে।

মাধ্যমিক শিক্ষা সম্পর্কে NEP-1986-এর নীতি আলোচনা করো।

জাতীয় শিক্ষানীতি (১৯৮৬ খ্রিঃ.)-তে উল্লেখিত অর্থপূর্ণ অংশীদারিত্ব, সম্পর্কে আলোচনা করো।

মাধ্যমিক শিক্ষার বৃত্তিমুখী করণ এবং কারিগরি ও ব্যবস্থাপনা শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির বক্তব্য উল্লেখ করো।

উচ্চশিক্ষার ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি (১৯৮৬ খ্রি.)-তে যে গুরুত্বপূর্ণ বিষয় | উচ্চশিক্ষার ক্ষেত্রে ১৯৮৬ ও ১৯৯২ খ্রিস্টাব্দের সুপারিশ গুলি কী কী ছিল?

মডেল স্কুল ও স্বশাসিত কলেজ সম্পর্কে লেখাে।

১৯৮৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষা নীতি প্রবর্তিত বয়স্ক শিক্ষা ও বিধিমুক্ত শিক্ষা | বয়স্ক শিক্ষা প্রসারের জন্য জাতীয় শিক্ষানীতি ১৯৮৬-এর বক্তব্য

দূরাগত শিক্ষার ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতির (১৯৮৬ খ্রি:) নীতিগুলি উল্লেখ করো।

চ্যালেঞ্জ অফ এডুকেশন শিক্ষানীতিতে শিক্ষার বৃত্তিমুখী তা সম্পর্কে উল্লেখিত বিষয়গুলো উল্লেখ করো।

শিক্ষকের মর্যাদা ও পেশাগত দক্ষতা অর্জন সম্পর্কে জাতীয় শিক্ষানীতিতে কী বলা হয়েছে? শিক্ষা ব্যবস্থাপনা সম্পর্কে জাতীয় শিক্ষানীতির বক্তব্য উল্লেখ করাে।

জাতীয় শিক্ষানীতিতে শিক্ষক-শিক্ষণ বিষয়ে যা বলা হয়েছে তা উল্লেখ করো। চাকরি থেকে ডিগ্রি কে বিচ্ছিন্ন করা বলতে কী বোঝো?

১৯৮৬-তে জাতীয় শিক্ষানীতির সুপারিশ গুলি মূল্যায়ন আলোচনা করো।

জাতীয় শিক্ষানীতিতে শিক্ষার বিষয়বস্তু এবং শিক্ষা প্রক্রিয়ার পুনর্বিন্যাস সম্পর্কে যে আলােচনা করা হয়েছে, তা উল্লেখ করো।

জাতীয় শিক্ষানীতি, ১৯৮৬ সম্পর্কে তোমার মতামত ব্যক্ত করো।

জাতীয় শিক্ষা নীতির ত্রূটি গুলি উল্লেখ করাে।

জাতীয় শিক্ষানীতি (১৯৮৬ খ্রি.) এবং রামমূর্তি কমিটি (১৯৯০ খ্রি.) পর্যালোচনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় শিক্ষা উপদেষ্টা পর্ষদের জনার্দন রেড্ডি কমিটির সুপারিশ । সংশোধিত শিক্ষানীতি রূপে ১৯৯২ খ্রিস্টাব্দে আলোচিত শিক্ষা সংক্রান্ত প্রধান বিষয়

POA-1992 -এর পটভূমি কি। POA-1992-এর মূল বিষয়গুলো লেখাে। রামমূর্তি কমিটি ও জনার্দন কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে তদানীন্তন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী অর্জুন সিং-এর প্রস্তাবে যে দুটি স্তবক সংযোজন হয় সেগুলো বিবৃত করো।

যশপাল কমিটি শিক্ষার্থীদের উপর পড়াশোনার বোঝাস্বরুপ কি কি কারণ দেখিয়েছেন এবং কী কী সুপারিশ দিয়েছিল?

১৯৮৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষানীতির সঙ্গে ১৯৯২ খ্রিস্টাব্দের সংশোধিত খসড়া (জনার্দন রেড্ডি কমিটি) তুলনামূলক আলােচনা করাে।

ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর

প্রতিবন্ধী কাদের বলা হয়? প্রতিবন্ধী শিশুদের শ্রেণিবিন্যাস করো।

ভিন্ন সক্ষমতা সম্পন্ন শিশু কাদের বলে? এই ধরনের শিশু সম্পর্কে আধুনিক ব্যাখ্যা দাও।

প্রতিবন্ধী শিশুদের বিশেষ শিক্ষার প্রয়ােজন কেন হয়।

দৃষ্টি প্রতিবন্ধী কারা? এই প্রতিবন্ধকতার কারণগুলি আলােচনা করাে।

মনোবিজ্ঞানী বার্থোন্ড লোয়েনফিল্ড দৃষ্টিহীন শিশুদের যে চারটি শ্রেণিতে ভাগ করেছেন, সেগুলি সম্বন্ধে লেখো।

আংশিক দৃষ্টিশক্তি সম্পন্ন শিশু কাদের বলে? এই ধরনের দৃষ্টিশক্তি সম্পন্ন শিশুদের শিক্ষণ পদ্ধতি আলােচনা করাে।

দৃষ্টিহীন ও ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিক্ষার্থীদের পাঠক্রম উল্লেখ করো।

ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিশুদের শিক্ষার সমস্যাগুলি কী ধরনের?

ভারতের ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিশুদের বর্তমান অবস্থা উল্লেখ করাে।

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ভারত সরকারের পদক্ষেপ আলােচনা করাে।

ব্রেইল পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখো।

মূক ও বধির শিশু কাদের বলে? সাধারণত কী কারণে এরা মূক ও বধির হয়? অথবা, শ্রবণ প্রতিবন্ধকতার কারণ

মূক ও বধির শিক্ষার্থীদের শিক্ষাদানের যে-কোন চারটি পদ্ধতি আলােচনা করাে। অথবা, শ্রবণ প্রতিবন্ধী শিশুদের শিক্ষণ পদ্ধতি আলােচনা করো।

দৃষ্টি প্রতিবন্ধী ও মূক বধির শিশুদের শ্রেণিকক্ষে আচরণগত সমস্যা আলােচনা করাে। 

মুক ও বধির শিশুদের শিক্ষার উদ্দেশ্য কী?

মূক ও বধিরদের জন্য প্রয়োজনীয় কী কী ব্যবস্থা অবলম্বন করা যেতে পারে?

দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী শিশুদের শিক্ষায় পিতা-মাতার ও শিক্ষক-শিক্ষিকা ভূমিকা আলােচনা করাে।

শ্রবণ ক্ষমতার মাত্রা অনুসারে প্রতিবন্ধীদের ক-টি ভাগে ভাগ করা যায় ও কী কী?

ভারতবর্ষে মূক ও বধিরদের শিক্ষার সুযোগ সুবিধা কেমন আলােচনা করাে।

ভারতে মূক ও বধিরদের শিক্ষার বর্তমান অবস্থা আলােচনা করো।

বিকলাঙ্গ শিশু কাদের বলে? তাদের শ্রেণীবিন্যাস করো।

বিকলাঙ্গ শিশুদের শ্রেণিকক্ষের সমস্যাবলী সমাধানকল্পে শিক্ষক ও পিতা-মাতার কী কী পদক্ষেপ গ্রহণ করা বাঞ্ছনীয় বলে তুমি মনে করো।

শ্রেণিকক্ষের সমস্যা গুলোর তালিকা করো।

উদাহরণ-সহ শ্রেণিকক্ষে সাধারণ আচরণগত সমস্যা কাকে বলে লেখ। এই প্রসঙ্গে শিক্ষার্থীদের সাধারণ আচরণগত সমস্যার কারণগুলো উল্লেখ করো।

আব্রাহাম মাসলো চাহিদার উর্ধ্বক্রম পিরামিড বিশ্লেষণ করো।

শিক্ষাক্ষেত্রে সমস্যামূলক আচরণ হিসেবে নেতিবাচক মনোভাব, অবাধ্যতা ও একগুয়েমি এবং স্কুল-পালানো লক্ষণগুলি কী?

নেতিবাচক মনােভাব, অবাধ্যতা ও একগুয়েমি এবং স্কুল পালানো এসব আচরণ গুলির কারণ ও প্রতিকারের উপায় উল্লেখ করো।

আক্রমণ ধর্মিতা কাকে বলে? এর কারণ ও প্রতিকার উপায় লেখো।

শ্রেণিকক্ষে মিথ্যা কথা বলার কারণ গুলি উল্লেখ করাে এবং এর প্রতিকারের উপায় লেখো

শ্রেণিকক্ষে চুরির কারণ গুলি লেখ। এর প্রতিকারের উপায়গুলি লেখাে।

শ্রেণিকক্ষে সমস্যামূলক আচরণ বা অন্যকে উৎপীড়নমূলক আচরণের কারণ অথবা বদমেজাজের কারণগুলি লেখাে। এগুলির প্রতিকারের উপায়গুলি লেখাে।

শিক্ষার্থীর আচরণগত সমস্যার প্রতিকারে পিতা-মাতার ভূমিকা উল্লেখ করো।

শিক্ষার্থীর আচরণগত সমস্যা সমাধানে পরামর্শদাতার ভূমিকা লেখো।

শ্রেণিকক্ষে আচরণগত সমস্যা প্রতিকারের জন্য সাধারণ কিছু কৌশলের উল্লেখ করো।

শিক্ষার্থীর আচরণগত সমস্যার প্রতিকারে শিক্ষকের ভূমিকা আলােচনা করাে।

ভিন্ন প্রকৃতির শিশুদের শিক্ষার সমস্যাগুলি কী কী?

ভিন্ন প্রকৃতির শিশুদের শিক্ষার প্রয়োজনীয়তা আলোচনা করাে। 

সমস্যামূলক আচরণ প্রতিকারের উদ্দেশ্যে আচরণ পরিবর্তনকারী চিকিৎসা পদ্ধতি আলােচনা করাে।

সমস্যামূলক আচরণ সংশোধনের উদ্দেশ্যে ক্রীড়া ভিত্তিক চিকিৎসা সম্পর্কে আলােচনা করাে।

মনস্তত্ত্বমূলক নাটকাভিনয় পদ্ধতি বলতে কী বোঝো?

আন্তর্জাতিক সম্মেলনে এবং স্বাধীনোত্তর ভারতবর্ষের বিভিন্ন শিক্ষা কমিশনে অক্ষম শিশুদের শিক্ষা সম্পর্কীয় বিষয়ে কী বলা হয়েছে?

ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিক্ষার উদ্দেশ্য। দৃষ্টিহীন শিশুদের শিক্ষার উদ্দেশ্য

দৃষ্টিহীন শিশুদের শিক্ষা পধতি

মূক ও বধির শিশুদের শিক্ষণ পদ্ধতি

প্রাথমিক শিক্ষার সর্বজনীনকরণ এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর

সর্বজনীন শিক্ষার ধারণা ব্যাখ্যা করো। সর্বজনীন শিক্ষার শর্ত গুলো আলােচনা করাে।

ভারতবর্ষের সর্বজনীন প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা লেখো।

সর্বজনীন প্রাথমিক শিক্ষার জন্য প্রয়োজনীয় কয়েকটি পদক্ষেপ আলোচনা করো। প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন করার গৃহীত উদ্যোগগুলি কী কী?

ভারতবর্ষের সর্বজনীন প্রাথমিক শিক্ষা কাকে বলে? প্রাথমিক শিক্ষা সর্বজনীকরণের সমস্যা গুলো আলােচনা করাে।

প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণের প্রেক্ষিতে ভারত সরকারের উল্লেখযোগ্য পদক্ষেপ গুলো কি কি? এই প্রসঙ্গে বয়স্ক শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।

বয়স্ক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য আলােচনা করাে।

প্রাক-স্বাধীনতা কালে ভারতবর্ষের বয়স্ক শিক্ষার বিকাশ উল্লেখ করো।

স্বাধীনোত্তর সময়ে (ষষ্ঠ পরিকল্পনা পর্যন্ত) ভারতবর্ষে বয়স্ক শিক্ষার বিকাশ উল্লেখ করো।

কোঠারি কমিশন (১৯৬৪-৬৬) এবং জাতীয় শিক্ষানীতিতে বয়স্ক শিক্ষা সম্পর্কে যা জানো লেখো।

পূর্ণ সাক্ষরতা অভিযান সম্পর্কে সংক্ষেপে লেখো।

বয়স্ক শিক্ষার ধীর অগ্রগতির কারণ সমূহ উল্লেখ করে। বয়স্ক শিক্ষার আশানুরূপ সফলতা অর্জনে ব্যর্থতার কারণ গুলি লেখো।

বয়স্ক শিক্ষার সমস্যা গুলো সমাধানের পন্থা গুলি বিবৃত করো।

পঞ্চম আন্তর্জাতিক বয়স্ক শিক্ষা কনফারেন্সটি আলোচনা করাে।

সর্বজনীন প্রাথমিক শিক্ষা রূপায়ণে জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি | জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচির লক্ষ্য

সর্বজনীন প্রাথমিক শিক্ষা বৃপায়ণে জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচির বৈশিষ্ট্য ও বাস্তবিকীকরণ সম্পর্কে আলােচনা করাে।

বয়স্কশিক্ষা (NAEP) বলতে কী বোঝো? বয়স্কশিক্ষা (NAEP)-এর বৈশিষ্ট্য, বাস্তবিকীকরণের মূল্যায়ন করো।

প্রবহমান শিক্ষা কাকে বলে? প্রবহমান শিক্ষা প্রকল্পের লক্ষ্য গুলি উল্লেখ করো।

প্রবহমান শিক্ষাকে কার্যকরী করার উদ্দেশ্যে কী কার্যক্রম স্থির করা হয়েছে বিবরণ দাও।

কার্যকরী বা ব্যাবহারিক সাক্ষরতার উদ্দেশ্য গুলি লেখাে। আধুনিক ভারতে ব্যাবহারিক সাক্ষরতার পদক্ষেপ ব্যাখ্যা করো।

নিরক্ষরতাকে অভিশাপ হিসেবে বিবেচনা করা হয় কেন। নিরক্ষরতা দূরীকরণ বিষয়ে ভারতীয় শিক্ষা কমিশন বা কোঠারি কমিশনের সুপারিশ গুলি উল্লেখ করো।

সাক্ষরতা কাকে বলে? এই প্রসঙ্গে জাতীয় সাক্ষরতা কর্মসূচির সূচনা, লক্ষ্য ও ব্যবস্থাপনা সম্পর্কে আলোচনা করাে।

ভারতবর্ষে কেন সাক্ষরতা প্রয়ােজন?

ভারতবর্ষে সাক্ষরতা প্রসারের পথে বাধা বা সমস্যাগুলি আলােচনা করাে।

ভারতের জনশিক্ষণ সংস্থান (জশিস)-এর সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।

সর্বজনীন সাক্ষরতার উদ্দেশ্য গুলি আলােচনা করাে।

সর্বশিক্ষা অভিযান কী? এর কারণ, লক্ষ্য ও উদ্দেশ্য লেখাে।

সর্বশিক্ষা অভিযানের যে-কোনাে চারটি মূল উদ্দেশ্য লেখো।

সর্বশিক্ষা অভিযানের কর্মসূচি উল্লেখ করো।

সর্বশিক্ষা অভিযানে বিদ্যালয়ের কী ভূমিকা আলােচনা করো।

জাতীয় সাক্ষরতা কর্মসূচিকে কার্যকর করতে কী কী পদক্ষেপ গৃহীত হয়?

জাতীয় সাক্ষরতা কর্মসূচি কী? জাতীয় সাক্ষরতা কর্মচারী মূল্যায়ন কিভাবে করা যায়?

অ্যানালফাবেটিজম কি? ভারতে শিক্ষার বিভিন্ন সংস্থাগুলি সম্পর্কে আলােচনা করাে।

বয়স্ক শিক্ষার ক্ষেত্রে জাতীয় সাক্ষরতা মিশনে কী ধরনের কার্যাবলির কথা বলা হয়েছে?

সাক্ষরােত্তর কর্মসূচি সম্পর্কে আলােচনা করাে।

সর্বশিক্ষা অভিযানে পশ্চিমবঙ্গের উদ্যোগ ব্যক্ত করো।

সর্বশিক্ষা অভিযানে উদ্ভূত সমস্যাবলি সমাধানের উপায়-সহ বিবৃত করাে।

ভারতের শিক্ষাকে সর্বজনীন করার বিষয়ে তােমার অভিমত ব্যক্ত করাে।

শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর


আধুনিক যুগের শিক্ষার উদ্দেশ্যাবলি বা বৈশিষ্ট্যগুলি কী কী?

Delores কমিশনের প্রেক্ষাপট-সহ কমিশন সম্পর্কে  লেখো।

জ্যাক্স ডেলরের মতানুযায়ী শিক্ষার চারটি স্তম্ভ সংক্ষেপে আলােচনা করাে। অথবা, শিক্ষার উদ্দেশ্যের প্রেক্ষিতে শিখন কী কী?

যে নীতিগুলির উপর ভিত্তি করে আন্তর্জাতিক শিক্ষা কমিশন (একুশ শতক ) তাদের কর্মপদ্ধতি স্থির করেছে সেগুলি লেখো।

জানার জন্য শিক্ষা বক্তব্যটির অর্থ নিজের ভাষায় লেখা

জ্ঞানার্জনের জন্য শিক্ষার প্রয়ােজনীয়তা আলােচনা করাে।

জানার জন্য শিক্ষা—কিভাবে শিক্ষার দ্বারা কি উদ্দেশ্য পূরণ সম্ভব?

কর্মের জন্য শিক্ষা বলতে কী বোঝো? কর্মের জন্য শিক্ষার পটভূমি লেখো।

কর্মের জন্য শিক্ষা এই উদ্দেশ্যসাধনের পদক্ষেপগুলি কী কী? এই উদ্দেশ্যসাধনে বিদ্যালয়ের ভূমিকা লেখাে।

কর্মের জন্য শিক্ষার প্রয়ােজনীয়তা উল্লেখ করাে।

কর্ম সম্পাদনের মাধ্যমে শিখনের গুরুত্ব লেখাে।

জ্ঞানার্জনের শিক্ষা এবং কর্মের জন্য শিক্ষার বাস্তবিকীকরণে বিদ্যালয়ের কর্মসূচি আলােচনা করো।

একত্রে বসবাসের শিক্ষা বলতে কী বােঝাে? এর তাৎপর্য উল্লেখ করে। একত্রে বাঁচার জন্য শিক্ষা ধারণাটি ব্যাখ্যা করাে। একসঙ্গে বসবাসের উদ্দেশ্যে শেখাে ধারণাটি আলােচনা করাে।

শিক্ষার একটি উদ্দেশ্য হল একত্রে বসবাসের জন্য শিক্ষা, কিভাবে শিক্ষা দ্বারা এই উদ্দেশ্যপূরণ সম্ভব?

মানুষ হয়ে ওঠার শিক্ষার উদ্দেশ্যকে কার্যকরী করতে বিদ্যালয়ের ভূমিকা | মানুষ হয়ে ওঠার শিক্ষার উদ্দেশ্য গুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা

প্রকৃত মানুষ তৈরিতে প্রভাব বিস্তারকারী উপাদানগুলি কী কী হতে পারে তা ব্যাখ্যা করাে।

প্রকৃত মানুষ হওয়ার গুণাবলি কী? অথবা, প্রকৃত মানুষের গুণাবলি কী হওয়া উচিত বলে তুমি মনে করাে আলােচনা করাে।

‘পরিণত হতে শেখা’-র উদ্দেশ্য ব্যক্ত করাে।

নতুন সহস্রাব্দের শিক্ষার উদ্দেশ্য রূপায়ণে মূল সমস্যাগুলি আলােচনা করাে।

শিক্ষার লক্ষ্য ও স্বরূপ সম্পর্কে ইউনেস্কোর (UNESCO) সুপারিশগুলি আলােচনা করাে।

সামাজিক বৈষম্য সৃষ্টিতে লিঙ্গ বিভেদ নিশ্চয়ই একটি উপাদান -বিষয়টি আলােচনা করাে।

শিক্ষার উদ্দেশ্য রূপায়ণে সামাজিক বৈষম্য কীভাবে দূর করা সম্ভব হবে?

বিশ্বশিক্ষা বলতে কী বােঝায়? রাষ্ট্রীয় শিক্ষাকে বিশ্বশিক্ষায় রূপান্তরিত করতে হলে তার উদ্দেশ্যগুলি কী হওয়া উচিত?

বিজ্ঞান, প্রযুক্তি, গণিত শিক্ষা এবং বিশ্বের শ্রেণিকক্ষে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি সম্পর্কে UNESCO ইউনেস্কোর ভূমিকা লেখো।

অন্তর্ভুক্তি শিক্ষার ভূমিকা আলােচনা করাে।

পরিবেশ শিক্ষা সম্পর্কে ইউনেস্কোর ভূমিকা আলােচনা করাে।

ইউনেস্কোর প্রকাশিত শিক্ষা সম্পর্কিত আন্তর্জাতিক মানের ছ-টি পুস্তকের নাম উল্লেখ করাে।

শিক্ষার দিক ও শিক্ষকের অবস্থান সম্পর্কে ইউনেস্কোর বক্তব্য লেখো।

শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তির ভূমিকা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর

শিক্ষায় প্রযুক্তি বিজ্ঞানের অবদান সংক্ষেপে আলােচনা করাে।অথবা, শিক্ষায় শিক্ষা প্রযুক্তির অবদান আলােচনা করাে।

শিক্ষায় প্রযুক্তিবিদ্যার গুরুত্ব আলােচনা করাে।

প্রযুক্তিবিদ্যার ব্যুৎপত্তিগত অর্থ লেখো।

প্রযুক্তিবিদ্যার সমস্যাবলি ব্যক্ত করাে।

শিক্ষা প্রযুক্তিবিদ্যার বিভিন্ন অর্থ আলােচনা করাে।

শিক্ষাপ্রযুক্তির সংজ্ঞা দাও। শিক্ষার সঙ্গে এর সম্পর্ক কী?

শিক্ষা প্রযুক্তির একটি সংজ্ঞা দাও। এর বৈশিষ্ট্য গুলি আলোচনা করো।

শিক্ষা প্রযুক্তির উদ্দেশ্য গুলি উল্লেখ করাে।

শিক্ষা প্রযুক্তিবিদ্যার যে-কোনাে চারটি সুবিধা সংক্ষেপে আলােচনা করাে। অথবা, শিক্ষা প্রযুক্তির সুবিধাগুলি লেখো।

শিক্ষা প্রযুক্তির ধারণা ব্যাখ্যা করো।

শিক্ষায় শিক্ষা প্রযুক্তির অবদান আলােচনা করাে।

শিক্ষা প্রক্রিয়ার মধ্যে কারিগরিবিদ্যার মুখ্য নীতি কীভাবে প্রয়ােগ করা হয় আলােচনা করাে।

শিক্ষা প্রযুক্তির পরিধি উল্লেখ করাে। ভাষা পরীক্ষাগার কাকে বলে?

ভাষা পরীক্ষাগারের উদ্দেশ্য এবং পরিচালনা আলােচনা করাে।

শিক্ষা প্রযুক্তির শ্রেণিবিভাগ করাে। শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যা এবং শিক্ষা বিজ্ঞান প্রযুক্তিকরণের মধ্যে পার্থক্য উল্লেখ করাে।

বর্তমান ভারতের শিক্ষা প্রযুক্তির অবস্থা আলােচনা করাে।

তন্ত্র (System) কাকে বলে?

তন্ত্র হিসেবে শিক্ষাকে আলােচনা করাে।

পরিকল্পিত শিখন বলতে কী বােঝাে? পরিকল্পিত শিখনে শিক্ষা প্রযুক্তির কৌশল গুলো কয়টি ভাগে ভাগ করা যায় ও কী কী?

শিক্ষা প্রযুক্তিকে কি শিক্ষকের বিকল্প হিসেবে গণ্য করা যায় ব্যাখ্যা করো।

শিক্ষা প্রযুক্তি টিম টিচিং কাকে বলে? এর পরিচালনা সম্পর্কে লেখো।

শিক্ষা প্রযুক্তিতে হার্ডওয়্যার এবং সফটওয়্যার কাকে বলে এবং উভয়ই যে শিক্ষার ক্ষেত্রে পারস্পরিক সহযােগিতা করে তা উদাহরণসহ ব্যাখ্যা করো।

কম্পিউটার বলতে কী বােঝাে? কম্পিউটারের বিশেষ তিনটি দিক উল্লেখ করাে।

কম্পিউটারের বিভিন্ন অংশসমূহ আলােচনা করাে।

তথ্য বিন্যাসের ভিত্তিতে কম্পিউটারের শ্রেণিবিভাগ করাে।

কম্পিউটার শিক্ষার প্রয়ােজনীয়তা কি?

কম্পিউটার কীভাবে চালু ও বন্ধ করতে হয় ?

কম্পিউটার প্রযুক্তির বিকাশের ধারা আলােচনা করাে।

শিক্ষার গুণগত মানােন্নয়নে কম্পিউটারের ভূমিকা/অবদান লেখো।

কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে একজন শিক্ষকের ভূমিকা কেমন হবে তা আলােচনা করাে।

কম্পিউটার ভিত্তিক শিক্ষার সুবিধা ও অসুবিধাগুলি সংক্ষেপে আলােচনা করাে।

কম্পিউটারের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।

ওভারহেড প্রজেক্টর সম্পর্কে অধ্যাপক কে এল কুমারের প্রস্তাব ও নির্দেশনামা আলােচনা করাে।

শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের প্রাসঙ্গিকতা আলােচনা করাে।

কম্পিউটার শিক্ষার প্রয়ােজনীয়তা কেন?

কম্পিউটারের সহযােগী নির্দেশনায় (CAT) সুবিধা ও অসুবিধাগুলি লেখ। অথবা, শিক্ষণ ও শিখনে কম্পিউটারের অসুবিধাগুলি কী কী? অথবা, কম্পিউটারের সীমাবদ্ধতা লেখ।

CPU-এর কার্যাবলি বর্ণনা করাে। CAL ও CAI এই দুটি কীভাবে শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত হয়?

কম্পিউটারের মেমােরির শ্রেণিবিভাগ করাে এবং প্রত্যেকটি অংশ আলােচনা করাে।

হার্ডওয়্যার ও সফটওয়্যারের নীতিগুলি লেখো।

হার্ডওয়্যার প্রযুক্তির বৈশিষ্ট্যগুলি কী কী?

হার্ডওয়্যার (Hardware) এবং সফটওয়্যার (Software) মধ্যে পার্থক্য নিরূপণ করো।

শিক্ষাক্ষেত্রে দূরদর্শনের ও শিক্ষণযন্ত্রের ভূমিকা আলােচনা করাে।

শিক্ষা ক্ষেত্রে শ্রবণ নির্ভর শিক্ষা-উপকরণগুলির ভূমিকা লেখো।

শিক্ষা ক্ষেত্রে সংবাদপত্রের গুরুত্ব লেখাে।

ওভারহেড প্রজেক্টর (OHP) বলতে কী বােঝাে? এর সুবিধা লেখো।

ওভারহেড প্রজেক্টরের স্বচ্ছ পর্দার ব্যবহারগুলি কী কী তা আলােচনা করাে।

প্রযুক্তিবিদ্যার উল্লেখযােগ্য সাফল্য পাওয়া গেছে, এবপ কয়েকটি ক্ষেত্রের বর্ণনা দাও।

Leave a Comment