দ্বাদশ শ্রেণীর শিখন অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি
বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য
ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য
আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক
মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ
দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব
সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য
মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব
দ্বাদশ শ্রেণীর শিখন কৌশল এর অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
প্রাচীন অনুবর্তন বলছে আমরা কি বুঝি?
প্যাভলবের প্রাচীন অনুবর্তন পরিবর্তন কৌশল ও তার পরীক্ষা
প্রাচীন অনুবর্তনের শর্তাবলী, নীতি ও গুরুত্ব?
অপারেট অনুবর্তন কি ও তার স্কিনার বক্সের পরীক্ষা
শিক্ষা ক্ষেত্রে অপারেন্ট অনুবর্তন এর বৈশিষ্ট্য ও গুরুত্ব এবং পার্থক্য
প্রচেষ্টা ও ভুলের পরীক্ষা শিখন কৌশল থনডাইকের ভূমিকা
প্রচেষ্টা ও ভুলের তত্ত্বের শিক্ষাগত বৈশিষ্ট্য ও গুরুত্ব
গৌণ সূত্রাবলী কি এবং তাদের বৈশিষ্ট্য
অন্তদৃষ্টি মূলক শিখন কৌশলে শিম্পাঞ্জলির পরীক্ষা ও সিদ্ধান্ত
অন্তদৃষ্টি মূলক শিখনের শিক্ষার গুরুত্ব এবং পার্থক্য সমূহ
উচ্চশিক্ষার কাঠামোসহ শিক্ষা স্তরের পাঠক্রম
ভারতের বৃত্তি ও কারিগরি শিক্ষার প্রেক্ষাপট আলোচনা করো
বৃত্তি ও কারিগরি শিক্ষার বৈশিষ্ট্য
দ্বাদশ শ্রেণীর শিক্ষায় রাশিবিজ্ঞান এর অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
শিক্ষাক্ষেত্রে মূল্যায়নের কাজে রাশিবিজ্ঞানের প্রয়ােগের উদ্দেশ্যগুলি উল্লেখ করো
ছক প্রস্তূত করার সাধারণ নিয়মগুলি লেখো
তথ্যাবলির বিন্যাসকরণ কাকে বলে। তথ্যের ছক বিন্যাসের গুরুত্ব কী। ছকের বিভিন্ন অংশগুলির সম্পর্কে লেখো।
পরিসংখ্যা এবং শ্রেণি ব্যবধান উদাহরণসহ ব্যাখ্যা করাে।
পরিসংখ্যা বিভাজন কী। পরিসংখ্যা বিভাজনের গুরুত্ব
শ্রেণি, শ্রেণিসীমা ও শ্রেণি সীমানা কাকে বলে। নমুনা-সহ পরিসংখ্যা বিভাজন দেখাও।
প্রকৃত শ্রেণিসীমা বলতে কী বােঝাে। উদাহরণ-সহ আলােচনা করাে।
(i) স্কোর, (ii) স্কেল, (i) প্রসার, (iv)ধাপদূরত্ব বলতে কী বােঝায়।
গড়, মধ্যমমান ও ভূয়িষ্ঠক-এর তুলনামূলক আলােচনা করাে।
ভূয়িষ্ঠক কাকে বলে? ভূয়িষ্ঠকের সূত্র গুলি লিখে তার ব্যবহার লেখো। ভূয়িষ্ঠকের সুবিধা অসুবিধা লেখো।
মিডিয়ান কাকে বলে? মিডিয়ানের সুবিধা ও অসুবিধাগুলি বিবৃতি করো।
কল্পিত গড় বলতে কী বোঝো? কল্পিত গড় পদ্ধতি অবলম্বনে রাশিমালার গড় নির্ণয়ের কয়েকটি নমুনা দাও।
গড় কী? গড় ব্যবহারের সুবিধা ও অসুবিধা ও ব্যবহার নির্দেশ করো।
শিক্ষাগত মূল্যায়নে কেন্দ্রীয় প্রবণতার গুরুত্ব সম্পর্কে টীকা লেখো।
কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের বিভিন্ন কৌশলগুলির কোনটি কখন ব্যবহৃত হয়?
কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে? শ্রেণিবিভাগ-সহ শিক্ষামূলক গুরুত্ব লেখাে।
আয়তলেখ চিত্রের সঙ্গে পরিসংখ্যা বহুভুজ পার্থক্য লেখো।
আয়তলেখ কী? এর সুবিধা ও অসুবিধা লেখাে।
শ্রেণী দৈর্ঘ্য 5 একক ধরে ফ্রিকোয়েন্সি বণ্টন নির্ণয় করো
ফ্রিকোয়েন্সি পলিগন বা পরিসংখ্যা বহুভুজ কী? এর সুবিধা ও অসুবিধা লেখাে।
হিস্টোগ্রাম / আয়তলেখ কাকে বলে? হিস্টোগ্রামের পর্যায়গুলি লেখো।
দ্বাদশ শ্রেণীর ভারতীয় সংবিধানে শিক্ষার ধারা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
কত খ্রিস্টাব্দে ভারতীয় সংবিধান রচিত হয়েছিল? সংবিধান রচনার প্রেক্ষাপট কী ছিল?
যুগ্ম তালিকা সম্বন্ধে সাংবিধানিক শিক্ষাসংক্রান্ত সুপারিশটি আলােচনা করাে।
৪৫নং এবং ৪৬নং ধারা সম্পর্কে কোঠারি কমিশনের মতামত আলােচনা করাে।
সংখ্যালঘুদের শিক্ষা প্রসঙ্গে সংক্ষিপ্ত আলােচনা করাে।
সংখ্যালঘুদের নিরাপত্তার স্বার্থে সংবিধানে বর্ণিত বিভিন্ন বিষয় ও ধারাগুলি বর্ণনা করাে।
ভারতীয় সংবিধানে দুর্বল শ্রেণি বলতে কাদের বােঝায়? এদের পিছিয়ে পড়ার কারণ কী?
সমসুযােগ বলতে কী বােঝায় ? শিক্ষায় সমসুযােগের ধারণাটি ব্যাখ্যা করাে।
সুযােগের সমতাবিধান বলতে কী বােঝায়? শিক্ষায় সুযােগের সমতাবিধানের জন্য করণীয় বিষয়গুলি উল্লেখ করো।
শিক্ষায় সমান সুযােগ সম্পর্কে কোঠারি কমিশন যেসব সুপারিশ করেছে সেগুলি আলােচনা করাে।
সরকারি ভাষা সম্পর্কে সাংবিধানিক ধারাগুলি বর্ণনা করাে।
নারীশিক্ষার বিকাশের ক্ষেত্রে শ্রীভক্তবৎসলম্ কমিটির সুপারিশগুলি লেখাে।
নারীশিক্ষার বাধাগুলি আলােচনা করাে। বাধাগুলি দূরীকরণের জন্য তােমার সুপারিশ কী? সংক্ষেপে লেখাে।
ভারতের সংবিধানের ভূমিকা ও তার বৈশিষ্ট্য
তপশিলি জাতি ও উপজাতিদের জন্য শিক্ষা
দ্বাদশ শ্রেণীর বিদ্যালয় শিক্ষা কমিশন এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোনটি? এই কমিশনের বিচার্য বিষয়সমূহ আলােচনা করাে।
বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন বা রাধাকৃষ্মণ কমিশনের (১৯৪৮-৪৯ খ্রি:) মূল সুপারিশগুলি কী ছিল?
ভাষা সম্পর্কে রাধাকৃষ্মণ কমিশনের অভিমত কী ছিল?
উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষক সম্পর্কে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।
শিক্ষাদানের মানোন্নয়নের সম্পর্কে বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।
রাধাকৃষ্মণ কমিশনের প্রতিবেদনকে ভারতীয় শিক্ষার ইতিহাসে একটি মূল্যবান দলিল’ বলা হয় কেন— তা লেখাে।
স্বাধীন ভারতের উচ্চ শিক্ষার লক্ষ্য
গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের ধারণা
দ্বাদশ শ্রেণীর মাধ্যমিক শিক্ষা কমিশন এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
মুদালিয়র কমিশন মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক সম্পর্কে কী কী সুপারিশ করে?
মাধ্যমিক শিক্ষার লক্ষ্য বিষয়ে মুদালিয়র কমিশনের সুপারিশ গুলি কী ছিল তা আলােচনা করাে।
মুদালিয়র কমিশন বর্ণিত সাধারণ শিক্ষার কাঠামো সংক্রান্ত সুপারিশগুলি আলােচনা করাে।
মুদালিয়র কমিশনের পাঠক্রম নির্ধারণের মূল নীতিগুলি আলোচনা করো।
মাধ্যমিক শিক্ষা কমিশনের মতে, পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা কিরূপ ছিল তা আলোচনা করো।
মুদালিয়র কমিশনের প্রস্তাবিত মাধ্যমিক স্তরের ভাষা শিক্ষা সম্পর্কে যা জানো বিস্তারিত ভাবে আলোচনা করো।
মাধ্যমিক শিক্ষাব্যবস্থার বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধাগুলি বিস্তারিত আলােচনা করাে।
প্রচলিত মাধ্যমিক শিক্ষা ত্রুটি
মাধ্যমিক শিক্ষার পরিকাঠামো বা কাঠামো
বহুমুখী বহু উদ্দেশ্য সাধক বিদ্যালয়ের উদ্দেশ্য বা সুপারিশ
কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষা ব্যবস্থা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
কোঠারি কমিশনের মতানুযায়ী শিক্ষার লক্ষ্য কী হওয়া উচিত?
প্রাক-প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা কী? এই শিক্ষান্তরে কমিশনের সুপারিশ গুলি উল্লেখ করো।
কিন্ডারগার্টেন, প্রি-বুনিয়াদি বিদ্যালয় এবং বালশিক্ষা মন্দির-এর বর্ণনা দাও।
প্রাক-প্রাথমিক শিক্ষার সমস্যাগুলি আলােচনা করো ও সমাধান লেখো।
কোঠারি কমিশনের সুপারিশ অনুসারে প্রাথমিক শিক্ষার পাঠক্রম বিষয় আলোচনা করো।
প্রাথমিক শিক্ষার সমস্যা গুলো আলােচনা করাে।
প্রাথমিক শিক্ষা সমস্যাগুলির সমাধান সম্পর্কে আলােচনা করো।
কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলােচনা করাে।
মাধ্যমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশগুলি আলােচনা করাে।
মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো সম্পর্কে আলােচনা করাে।
মাধ্যমিক শিক্ষার সমস্যা গুলো সম্পর্কে আলােচনা করাে।
মাধ্যমিক শিক্ষার সমস্যার সমাধান সম্পর্কে তােমার মতামত দাও।
উচ্চ মাধ্যমিক শিক্ষার সমস্যা গুলো কী কী?
উচ্চমাধ্যমিক স্তরের পর যেসকল শিক্ষার সুযােগ রয়েছে তা আলােচনা করাে।
বর্তমানে প্রচলিত উচ্চ শিক্ষায় স্নাতক স্তরের প্রতিষ্ঠান গুলি সম্পর্কে আলােচনা করাে।
উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয় সম্পর্কে আলােচনা করাে।
বৃত্তিমূলক শিক্ষা কাকে বলে? বৃত্তিমূলক শিক্ষার উপযােগিতামূলক বর্ণনা করাে।
কারিগরি শিক্ষা কাকে বলে? বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ব্যক্ত করো।
ভারতবর্ষে কারিগরি শিক্ষার সমস্যাগুলি উল্লেখ করাে।
বৃত্তিমুখী শিক্ষা ও কারিগরি শিক্ষার সম্পর্ক লেখো।
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে বৃত্তি ও কারিগরি শিক্ষার প্রতিষ্ঠান গুলি উল্লেখ করো।
বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার সমস্যার সমাধান আলােচনা করাে।
ভাষা নীতি এবং ভাষা শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ উল্লেখ করো।
বিজ্ঞান শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ গুলি উল্লেখ করাে।
আংশিক সময়ের শিক্ষা সম্পর্কে কমিশনের সুপারিশগুলি ব্যক্ত করাে।
পরীক্ষা ব্যবস্থার সংস্কারে কোঠারি কমিশনের সুপারিশ সমূহ উল্লেখ করো।
বিদ্যালয় শিক্ষার উন্নয়নের জন্য জাতীয় স্তরে কী কী কর্মসূচি গ্রহণের কথা বলেছে কমিশন?
কোঠারি কমিশনের মতে শিক্ষার লক্ষ্য
প্রাক প্রাথমিক শিক্ষার পাঠক্রম
প্রাক প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান
প্রাক প্রাথমিক শিক্ষার সমাধান এবং সমাধান
প্রাথমিক শিক্ষা সম্পর্কে কমিশনের সুপারিশসহ পরিকাঠামো।
প্রাথমিক শিক্ষার সমস্যা সমাধান
মাধ্যমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ
মাধ্যমিক শিক্ষার প্রতিষ্ঠান সমূহ
মাধ্যমিক শিক্ষার সমস্যা সমাধান
বর্তমান ভারতের প্রচলিত উচ্চ মাধ্যমিক শিক্ষা উদ্দেশ্য
উচ্চমাধ্যমিক শিক্ষার প্রতিষ্ঠানসমূহ
উচ্চ মাধ্যমিক শিক্ষার সমস্যার সমাধান
কোঠারি কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে উচ্চ শিক্ষার উদ্দেশ্য।
বৃত্তি ও কারিগরি শিক্ষার বৈশিষ্ট্য
বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষা উদ্দেশ্য
বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার গুরুত্ব
দ্বাদশ শ্রেণীর জাতীয় শিক্ষানীতি এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
জাতীয় শিক্ষানীতি পূর্বক এর উদ্দেশ্য বিবৃত করো।
জাতীয় ব্যবস্থায় শিক্ষা সম্পর্কে জাতীয় শিক্ষানীতি (১৯৮৬ খ্রি.)-র বক্তব্যগুলি উল্লেখ করো।
সাম্যের জন্য শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির কর্মসূচিগুলো উল্লেখ করে। এ বিষয়ে তোমার মতামত দাও।
শিক্ষার উপাদান ও ভূমিকা, কোর পাঠক্রম সহপাঠক্রম সম্পর্কে জাতীয় শিক্ষানীতির বক্তব্য উল্লেখ করো।
১৯৮৬-এর জাতীয় শিক্ষানীতিতে উল্লিখিত যে-কোনাে পাঁচটি প্রকল্প সম্পর্কে লেখো।
মাধ্যমিক শিক্ষার প্রয়োজনীয়তা, প্রসার, গুণগত মান সম্পর্কে জাতীয় শিক্ষানীতির বক্তব্য আলােচনা করাে।
মাধ্যমিক শিক্ষা সম্পর্কে NEP-1986-এর নীতি আলোচনা করো।
জাতীয় শিক্ষানীতি (১৯৮৬ খ্রিঃ.)-তে উল্লেখিত অর্থপূর্ণ অংশীদারিত্ব, সম্পর্কে আলোচনা করো।
মডেল স্কুল ও স্বশাসিত কলেজ সম্পর্কে লেখাে।
দূরাগত শিক্ষার ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতির (১৯৮৬ খ্রি:) নীতিগুলি উল্লেখ করো।
চ্যালেঞ্জ অফ এডুকেশন শিক্ষানীতিতে শিক্ষার বৃত্তিমুখী তা সম্পর্কে উল্লেখিত বিষয়গুলো উল্লেখ করো।
১৯৮৬-তে জাতীয় শিক্ষানীতির সুপারিশ গুলি মূল্যায়ন আলোচনা করো।
জাতীয় শিক্ষানীতি, ১৯৮৬ সম্পর্কে তোমার মতামত ব্যক্ত করো।
জাতীয় শিক্ষা নীতির ত্রূটি গুলি উল্লেখ করাে।
যশপাল কমিটি শিক্ষার্থীদের উপর পড়াশোনার বোঝাস্বরুপ কি কি কারণ দেখিয়েছেন এবং কী কী সুপারিশ দিয়েছিল?
ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
প্রতিবন্ধী কাদের বলা হয়? প্রতিবন্ধী শিশুদের শ্রেণিবিন্যাস করো।
ভিন্ন সক্ষমতা সম্পন্ন শিশু কাদের বলে? এই ধরনের শিশু সম্পর্কে আধুনিক ব্যাখ্যা দাও।
প্রতিবন্ধী শিশুদের বিশেষ শিক্ষার প্রয়ােজন কেন হয়।
দৃষ্টি প্রতিবন্ধী কারা? এই প্রতিবন্ধকতার কারণগুলি আলােচনা করাে।
দৃষ্টিহীন ও ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিক্ষার্থীদের পাঠক্রম উল্লেখ করো।
ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিশুদের শিক্ষার সমস্যাগুলি কী ধরনের?
ভারতের ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিশুদের বর্তমান অবস্থা উল্লেখ করাে।
দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ভারত সরকারের পদক্ষেপ আলােচনা করাে।
ব্রেইল পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখো।
মূক ও বধির শিশু কাদের বলে? সাধারণত কী কারণে এরা মূক ও বধির হয়? অথবা, শ্রবণ প্রতিবন্ধকতার কারণ
দৃষ্টি প্রতিবন্ধী ও মূক বধির শিশুদের শ্রেণিকক্ষে আচরণগত সমস্যা আলােচনা করাে।
মুক ও বধির শিশুদের শিক্ষার উদ্দেশ্য কী?
মূক ও বধিরদের জন্য প্রয়োজনীয় কী কী ব্যবস্থা অবলম্বন করা যেতে পারে?
দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী শিশুদের শিক্ষায় পিতা-মাতার ও শিক্ষক-শিক্ষিকা ভূমিকা আলােচনা করাে।
শ্রবণ ক্ষমতার মাত্রা অনুসারে প্রতিবন্ধীদের ক-টি ভাগে ভাগ করা যায় ও কী কী?
ভারতবর্ষে মূক ও বধিরদের শিক্ষার সুযোগ সুবিধা কেমন আলােচনা করাে।
ভারতে মূক ও বধিরদের শিক্ষার বর্তমান অবস্থা আলােচনা করো।
বিকলাঙ্গ শিশু কাদের বলে? তাদের শ্রেণীবিন্যাস করো।
শ্রেণিকক্ষের সমস্যা গুলোর তালিকা করো।
আব্রাহাম মাসলো চাহিদার উর্ধ্বক্রম পিরামিড বিশ্লেষণ করো।
আক্রমণ ধর্মিতা কাকে বলে? এর কারণ ও প্রতিকার উপায় লেখো।
শ্রেণিকক্ষে মিথ্যা কথা বলার কারণ গুলি উল্লেখ করাে এবং এর প্রতিকারের উপায় লেখো
শ্রেণিকক্ষে চুরির কারণ গুলি লেখ। এর প্রতিকারের উপায়গুলি লেখাে।
শিক্ষার্থীর আচরণগত সমস্যার প্রতিকারে পিতা-মাতার ভূমিকা উল্লেখ করো।
শিক্ষার্থীর আচরণগত সমস্যা সমাধানে পরামর্শদাতার ভূমিকা লেখো।
শ্রেণিকক্ষে আচরণগত সমস্যা প্রতিকারের জন্য সাধারণ কিছু কৌশলের উল্লেখ করো।
শিক্ষার্থীর আচরণগত সমস্যার প্রতিকারে শিক্ষকের ভূমিকা আলােচনা করাে।
ভিন্ন প্রকৃতির শিশুদের শিক্ষার সমস্যাগুলি কী কী?
ভিন্ন প্রকৃতির শিশুদের শিক্ষার প্রয়োজনীয়তা আলোচনা করাে।
সমস্যামূলক আচরণ প্রতিকারের উদ্দেশ্যে আচরণ পরিবর্তনকারী চিকিৎসা পদ্ধতি আলােচনা করাে।
সমস্যামূলক আচরণ সংশোধনের উদ্দেশ্যে ক্রীড়া ভিত্তিক চিকিৎসা সম্পর্কে আলােচনা করাে।
মনস্তত্ত্বমূলক নাটকাভিনয় পদ্ধতি বলতে কী বোঝো?
ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিক্ষার উদ্দেশ্য। দৃষ্টিহীন শিশুদের শিক্ষার উদ্দেশ্য
মূক ও বধির শিশুদের শিক্ষণ পদ্ধতি
প্রাথমিক শিক্ষার সর্বজনীনকরণ এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
সর্বজনীন শিক্ষার ধারণা ব্যাখ্যা করো। সর্বজনীন শিক্ষার শর্ত গুলো আলােচনা করাে।
ভারতবর্ষের সর্বজনীন প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা লেখো।
ভারতবর্ষের সর্বজনীন প্রাথমিক শিক্ষা কাকে বলে? প্রাথমিক শিক্ষা সর্বজনীকরণের সমস্যা গুলো আলােচনা করাে।
বয়স্ক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য আলােচনা করাে।
প্রাক-স্বাধীনতা কালে ভারতবর্ষের বয়স্ক শিক্ষার বিকাশ উল্লেখ করো।
স্বাধীনোত্তর সময়ে (ষষ্ঠ পরিকল্পনা পর্যন্ত) ভারতবর্ষে বয়স্ক শিক্ষার বিকাশ উল্লেখ করো।
কোঠারি কমিশন (১৯৬৪-৬৬) এবং জাতীয় শিক্ষানীতিতে বয়স্ক শিক্ষা সম্পর্কে যা জানো লেখো।
পূর্ণ সাক্ষরতা অভিযান সম্পর্কে সংক্ষেপে লেখো।
বয়স্ক শিক্ষার সমস্যা গুলো সমাধানের পন্থা গুলি বিবৃত করো।
পঞ্চম আন্তর্জাতিক বয়স্ক শিক্ষা কনফারেন্সটি আলোচনা করাে।
বয়স্কশিক্ষা (NAEP) বলতে কী বোঝো? বয়স্কশিক্ষা (NAEP)-এর বৈশিষ্ট্য, বাস্তবিকীকরণের মূল্যায়ন করো।
প্রবহমান শিক্ষা কাকে বলে? প্রবহমান শিক্ষা প্রকল্পের লক্ষ্য গুলি উল্লেখ করো।
প্রবহমান শিক্ষাকে কার্যকরী করার উদ্দেশ্যে কী কার্যক্রম স্থির করা হয়েছে বিবরণ দাও।
ভারতবর্ষে কেন সাক্ষরতা প্রয়ােজন?
ভারতবর্ষে সাক্ষরতা প্রসারের পথে বাধা বা সমস্যাগুলি আলােচনা করাে।
ভারতের জনশিক্ষণ সংস্থান (জশিস)-এর সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
সর্বজনীন সাক্ষরতার উদ্দেশ্য গুলি আলােচনা করাে।
সর্বশিক্ষা অভিযান কী? এর কারণ, লক্ষ্য ও উদ্দেশ্য লেখাে।
সর্বশিক্ষা অভিযানের যে-কোনাে চারটি মূল উদ্দেশ্য লেখো।
সর্বশিক্ষা অভিযানের কর্মসূচি উল্লেখ করো।
সর্বশিক্ষা অভিযানে বিদ্যালয়ের কী ভূমিকা আলােচনা করো।
জাতীয় সাক্ষরতা কর্মসূচিকে কার্যকর করতে কী কী পদক্ষেপ গৃহীত হয়?
জাতীয় সাক্ষরতা কর্মসূচি কী? জাতীয় সাক্ষরতা কর্মচারী মূল্যায়ন কিভাবে করা যায়?
অ্যানালফাবেটিজম কি? ভারতে শিক্ষার বিভিন্ন সংস্থাগুলি সম্পর্কে আলােচনা করাে।
বয়স্ক শিক্ষার ক্ষেত্রে জাতীয় সাক্ষরতা মিশনে কী ধরনের কার্যাবলির কথা বলা হয়েছে?
সাক্ষরােত্তর কর্মসূচি সম্পর্কে আলােচনা করাে।
সর্বশিক্ষা অভিযানে পশ্চিমবঙ্গের উদ্যোগ ব্যক্ত করো।
সর্বশিক্ষা অভিযানে উদ্ভূত সমস্যাবলি সমাধানের উপায়-সহ বিবৃত করাে।
ভারতের শিক্ষাকে সর্বজনীন করার বিষয়ে তােমার অভিমত ব্যক্ত করাে।
শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
আধুনিক যুগের শিক্ষার উদ্দেশ্যাবলি বা বৈশিষ্ট্যগুলি কী কী?
Delores কমিশনের প্রেক্ষাপট-সহ কমিশন সম্পর্কে লেখো।
জানার জন্য শিক্ষা বক্তব্যটির অর্থ নিজের ভাষায় লেখা
জ্ঞানার্জনের জন্য শিক্ষার প্রয়ােজনীয়তা আলােচনা করাে।
জানার জন্য শিক্ষা—কিভাবে শিক্ষার দ্বারা কি উদ্দেশ্য পূরণ সম্ভব?
কর্মের জন্য শিক্ষা বলতে কী বোঝো? কর্মের জন্য শিক্ষার পটভূমি লেখো।
কর্মের জন্য শিক্ষা এই উদ্দেশ্যসাধনের পদক্ষেপগুলি কী কী? এই উদ্দেশ্যসাধনে বিদ্যালয়ের ভূমিকা লেখাে।
কর্মের জন্য শিক্ষার প্রয়ােজনীয়তা উল্লেখ করাে।
কর্ম সম্পাদনের মাধ্যমে শিখনের গুরুত্ব লেখাে।
জ্ঞানার্জনের শিক্ষা এবং কর্মের জন্য শিক্ষার বাস্তবিকীকরণে বিদ্যালয়ের কর্মসূচি আলােচনা করো।
শিক্ষার একটি উদ্দেশ্য হল একত্রে বসবাসের জন্য শিক্ষা, কিভাবে শিক্ষা দ্বারা এই উদ্দেশ্যপূরণ সম্ভব?
প্রকৃত মানুষ তৈরিতে প্রভাব বিস্তারকারী উপাদানগুলি কী কী হতে পারে তা ব্যাখ্যা করাে।
‘পরিণত হতে শেখা’-র উদ্দেশ্য ব্যক্ত করাে।
নতুন সহস্রাব্দের শিক্ষার উদ্দেশ্য রূপায়ণে মূল সমস্যাগুলি আলােচনা করাে।
শিক্ষার লক্ষ্য ও স্বরূপ সম্পর্কে ইউনেস্কোর (UNESCO) সুপারিশগুলি আলােচনা করাে।
সামাজিক বৈষম্য সৃষ্টিতে লিঙ্গ বিভেদ নিশ্চয়ই একটি উপাদান -বিষয়টি আলােচনা করাে।
শিক্ষার উদ্দেশ্য রূপায়ণে সামাজিক বৈষম্য কীভাবে দূর করা সম্ভব হবে?
অন্তর্ভুক্তি শিক্ষার ভূমিকা আলােচনা করাে।
পরিবেশ শিক্ষা সম্পর্কে ইউনেস্কোর ভূমিকা আলােচনা করাে।
ইউনেস্কোর প্রকাশিত শিক্ষা সম্পর্কিত আন্তর্জাতিক মানের ছ-টি পুস্তকের নাম উল্লেখ করাে।
শিক্ষার দিক ও শিক্ষকের অবস্থান সম্পর্কে ইউনেস্কোর বক্তব্য লেখো।
শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তির ভূমিকা এই অধ্যায়ের সমস্ত প্রশ্ন উত্তর
শিক্ষায় প্রযুক্তিবিদ্যার গুরুত্ব আলােচনা করাে।
প্রযুক্তিবিদ্যার ব্যুৎপত্তিগত অর্থ লেখো।
প্রযুক্তিবিদ্যার সমস্যাবলি ব্যক্ত করাে।
শিক্ষা প্রযুক্তিবিদ্যার বিভিন্ন অর্থ আলােচনা করাে।
শিক্ষাপ্রযুক্তির সংজ্ঞা দাও। শিক্ষার সঙ্গে এর সম্পর্ক কী?
শিক্ষা প্রযুক্তির একটি সংজ্ঞা দাও। এর বৈশিষ্ট্য গুলি আলোচনা করো।
শিক্ষা প্রযুক্তির উদ্দেশ্য গুলি উল্লেখ করাে।
শিক্ষা প্রযুক্তির ধারণা ব্যাখ্যা করো।
শিক্ষায় শিক্ষা প্রযুক্তির অবদান আলােচনা করাে।
শিক্ষা প্রক্রিয়ার মধ্যে কারিগরিবিদ্যার মুখ্য নীতি কীভাবে প্রয়ােগ করা হয় আলােচনা করাে।
শিক্ষা প্রযুক্তির পরিধি উল্লেখ করাে। ভাষা পরীক্ষাগার কাকে বলে?
ভাষা পরীক্ষাগারের উদ্দেশ্য এবং পরিচালনা আলােচনা করাে।
বর্তমান ভারতের শিক্ষা প্রযুক্তির অবস্থা আলােচনা করাে।
তন্ত্র হিসেবে শিক্ষাকে আলােচনা করাে।
শিক্ষা প্রযুক্তিকে কি শিক্ষকের বিকল্প হিসেবে গণ্য করা যায় ব্যাখ্যা করো।
শিক্ষা প্রযুক্তি টিম টিচিং কাকে বলে? এর পরিচালনা সম্পর্কে লেখো।
কম্পিউটার বলতে কী বােঝাে? কম্পিউটারের বিশেষ তিনটি দিক উল্লেখ করাে।
কম্পিউটারের বিভিন্ন অংশসমূহ আলােচনা করাে।
তথ্য বিন্যাসের ভিত্তিতে কম্পিউটারের শ্রেণিবিভাগ করাে।
কম্পিউটার শিক্ষার প্রয়ােজনীয়তা কি?
কম্পিউটার কীভাবে চালু ও বন্ধ করতে হয় ?
কম্পিউটার প্রযুক্তির বিকাশের ধারা আলােচনা করাে।
শিক্ষার গুণগত মানােন্নয়নে কম্পিউটারের ভূমিকা/অবদান লেখো।
কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে একজন শিক্ষকের ভূমিকা কেমন হবে তা আলােচনা করাে।
কম্পিউটার ভিত্তিক শিক্ষার সুবিধা ও অসুবিধাগুলি সংক্ষেপে আলােচনা করাে।
কম্পিউটারের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।
ওভারহেড প্রজেক্টর সম্পর্কে অধ্যাপক কে এল কুমারের প্রস্তাব ও নির্দেশনামা আলােচনা করাে।
শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের প্রাসঙ্গিকতা আলােচনা করাে।
কম্পিউটার শিক্ষার প্রয়ােজনীয়তা কেন?
CPU-এর কার্যাবলি বর্ণনা করাে। CAL ও CAI এই দুটি কীভাবে শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত হয়?
কম্পিউটারের মেমােরির শ্রেণিবিভাগ করাে এবং প্রত্যেকটি অংশ আলােচনা করাে।
হার্ডওয়্যার ও সফটওয়্যারের নীতিগুলি লেখো।
হার্ডওয়্যার প্রযুক্তির বৈশিষ্ট্যগুলি কী কী?
হার্ডওয়্যার (Hardware) এবং সফটওয়্যার (Software) মধ্যে পার্থক্য নিরূপণ করো।
শিক্ষাক্ষেত্রে দূরদর্শনের ও শিক্ষণযন্ত্রের ভূমিকা আলােচনা করাে।
শিক্ষা ক্ষেত্রে শ্রবণ নির্ভর শিক্ষা-উপকরণগুলির ভূমিকা লেখো।
শিক্ষা ক্ষেত্রে সংবাদপত্রের গুরুত্ব লেখাে।
ওভারহেড প্রজেক্টর (OHP) বলতে কী বােঝাে? এর সুবিধা লেখো।
ওভারহেড প্রজেক্টরের স্বচ্ছ পর্দার ব্যবহারগুলি কী কী তা আলােচনা করাে।
প্রযুক্তিবিদ্যার উল্লেখযােগ্য সাফল্য পাওয়া গেছে, এবপ কয়েকটি ক্ষেত্রের বর্ণনা দাও।