দ্বাদশ শ্রেণির বাংলা সমস্ত অধ্যায় অনুযায়ী তার সব প্রশ্নের উত্তর

দ্বাদশ শ্রেণির বাংলা সমস্ত অধ্যায় অনুযায়ী তার সব প্রশ্নের উত্তর

Table of Contents

কে বাঁচে কে বাঁচে গল্পের সমস্ত প্রশ্ন উত্তর

‘কে বাঁচায়, কে বাঁচে’গল্পটির প্রথম কোন পত্রিকায় প্রকাশিত হয় ?

মৃত্যুঞ্জয়ের সঙ্গে মৃত্যুর প্রথম সাক্ষাৎ কখন হয়েছিল ?

অপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম কি দেখল ?

ছোট গল্প হিসেবে মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’গল্পটির কতখানি সার্থক, আলোচনা করো ?

‘কে বাঁচায়, কে বাঁচে’গল্পের নায়ক মৃত্যুঞ্জয়ের চরিত্র আলোচনা করো ?

‘কে বাঁচায়, কে বাঁচে’গল্প অবলম্বনে মৃত্যুঞ্জয় স্ত্রী তথা টুনুর মা-এর চরিত্র আলোচনা করো ?

‘কে বাঁচায়, কে বাঁচে’ছোট গল্প অবলম্বনে নিখিল চরিত্রটি পর্যালোচনা করা ?

লেখক মানিক বন্দ্যোপাধ্যায় ‘কে বাঁচায়, কে বাঁচে’গল্পটির মধ্য দিয়ে যে অন্তর্নিহিত সত্য প্রকাশ করেছেন, তা বিবৃত করো ?

‘কে বাঁচায়, কে বাঁচে’গল্পে লেখকের মানবদরদি মানসিকতা কিভাবে ফুটে উঠেছে, তা আলোচনা করো ?

“সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখলো-অনাহারে মৃত্যু।” -এই ‘দেখা’র ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কেমন হয়েছিল ? অথবা “সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল – অনাহারে মৃত্যু।” -মৃত্যুঞ্জয় এর আগে কেন এমন মৃত্যু দেখেনি ? এই ঘটনা প্রাথমিকভাবে তার অবস্থার কি পরিবর্তন ঘটিয়েছিল ?

“ফুটপাথে হাঁটা তার বেশি প্রয়োজন হয় না।” -কার কথা বলা হয়েছে ? কেন প্রয়োজন হয় না? কাহিনী সূত্রে মৃত্যুঞ্জয় সম্পর্কে তোমার কি ধারনা জন্মায় ?

“মৃত্যুঞ্জয় সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল।” -মৃত্যুঞ্জয় কেন অসুস্থ হয়ে পড়েছিল ? শেষ পর্যন্ত রেমৃত্যুঞ্জয়ের কি পরিণতি লক্ষ্য করা গেল ?

“একটু অবজ্ঞার সঙ্গে ভাল‌ও বাসে” -কে , কাকে, কেন পছন্দ করত বা ভালোবাসত ?

“মানসিক ক্রিয়া- প্রতিক্রিয়া শ্লথ, নিস্তেজ নয়।” -কার সম্পর্কে এই অভিব্যক্তি প্রকাশ করা হয়েছে ? এই অভিব্যক্তির যথার্থতা প্রতিপন্ন করো ?

“মৃত্যুঞ্জয়ের রকম দেখেই নিখিল অনুমান করতে পারল” -তার অনুমানকে কোন উপমার সাহায্যে সে ব্যক্ত করেছে? নিখিলের অনুমানের বিষয়টি তাৎপর্য লেখ ?

“মরে গেল ! না খেয়ে মরে গেল !” – ‘কে বাঁচায়, কে বাঁচে’গল্পে মৃত্যুঞ্জয়ের এই উক্তি তৎকালীন সমাজ বাস্তবতাকে কিভাবে ছুঁয়ে গেছে, তা আলোচনা করো?

“এ অপরাধের প্রায়শ্চিত্ত কি ?” -কোন অপরাধের কথা বলা হয়েছে ? বক্তা কেন নিজেকে অপরাধী মনে করেছেন?

“দরদের চেয়ে ছোঁয়াচে কিছু নেই এ জগতে” -কোন প্রসঙ্গে বলা হয়েছে? এমন বলার কারণ কি?

“ভিক্ষা দেওয়ার মতো অস্বাভাবিক পাপ যদি আজ পূর্ণ হয়ে থাকে, জীবনধারণের অন্নে মানুষের দাবী জন্মাবে কিসে?” -‘ভিক্ষা দেওয়া’কে অস্বাভাবিক পাপ এরূপ ভাবার কারণ কি? প্রসঙ্গত উদ্ধৃতিটির তাৎপর্য ব্যাখ্যা করো ?

“টাকার কোন রিলিফ ফান্ডে দিয়ে আসতে হবে।” -কার উক্তি ? কোন টাকার কথা বলা হয়েছে ? রিলিপ ফান্ডে টাকা দিয়ে আসার কথা বলা হয়েছে কেন ?

“নিখিল ভাব ছিল বন্ধুকে বুঝিয়ে বলবে, এভাবে দেশের লোক কে বাঁচানো যায় না।” -কোন প্রসঙ্গেই নিখিলের এই ভাবনা ? এই ভাবনার মাধ্যমে নিখিলের চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে ?

“এক কাপ অখাদ্য গ্রুয়েল দেওয়ার বদলে তাদের যদি স্বার্থপর করে তোলা হতো ? অন্ন থাকতে বাংলায় না খেয়ে কেউ মরতো না।” -অন্নহীন মানুষগুলোর আশা হীন জীবন সংগীতের পাশে নিখিলের ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পে আশার ইঙ্গিত -ব্যাখ্যা করো ? অথবা, ‘কে বাঁচায়, কে বাঁচে’গল্পে লেখক আশাবাদ কিভাবে প্রকাশিত হয়েছে, গল্প অবলম্বনে আলোচনা করো ?

“এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।” -কে, কেন এবং কিভাবে দেশের লোককে বাঁচাতে চায় ?

“ওটা পাশবিক স্বার্থপরতা।” -কে, কোন বিষয়কে ‘পাশবিক স্বার্থপরতা’বলে উল্লেখ করেছে? তার এরকম বলার কারণ কি?

“দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়।” -মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমনও হয়ে যাওয়ার কারণ কি?

‘শহরের আদি অন্তহীন ফুটপাথ ধরে সে ঘুরে ঘুরে বেড়ায়।’ – ‘ঘুরে ঘুরে’ সে কি দেখে এবং কি উপলব্ধি করে?

“কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই।”-কাদের কথা বলা হয়েছে? কোন বিষয়ে কেন তাদের নালিশ ও প্রতিবাদ নেই?

“মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়।” -‘অবস্থাটি বর্ণনা করে তার কারণ উল্লেখ করো? অথবা, “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়।” -মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় কেন? এই শোচনীয় অবস্থার পরিচয় দাও? অথবা, ‘মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়’ -মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন?

“তার অভিজ্ঞতার কাছে কথার মারপ্যাঁচ অর্থহীন হয়ে গেছে।” -কারো অভিজ্ঞতা? এমন বলার কারণ কি?

ভাত গল্পের সমস্ত প্রশ্নের উত্তর

ছোটগল্প হিসেবে ‘ভাত’ কতদূর সার্থক হয়েছে তার বিচার করো?

‘ভাত’ গল্পে লেখিকার ভাষায় নৈপুণ্যের পরিচয় দাও ?

‘ভাত’ গল্প অবলম্বনে উচ্ছব নাইয়া চরিত্রটি বিশ্লেষণ করো?

‘ভাত’ গল্প অবলম্বনে বুড়ো কর্তার চরিত্র বিশ্লেষণ করো

‘ভাত’গল্পে বাসিনী চরিত্রটি আলোচনা করো?

‘ভাত’ গল্প অবলম্বনে বড় বাড়ির আড়ম্বর আভিজাত্যের পরিচয় দাও।

‘ভাত’ গল্পের মধ্যে এক দিকে রয়েছে অন্নের প্রাচুর্য এবং অপরদিকে রয়েছে বুভুক্ষু মানুষদের দুমুঠো অন্নের আশায় বাদার অন্বেষণ-মন্তব্যটি যথার্থতা আলোচনা করো ?

‘ভাত’ গল্পে ভাত একটি প্রতীক হিসেবে প্রতিভাত হয়েছে।- আলোচনা করো?

“লোকটার চাহনি বড় বাড়ির বড় বউ এর প্রথম থেকেই ভালো লাগেনি।”-লোকটা কে? তার চাহনির বিশেষত্ব কি ছিল বলে তোমার মনে হয়? তার চাহনি বড় বইয়ের ভালো লাগেনি কেন?

“এ সংসারে সবকিছুই চলে বড় পিসিমার নিয়মে।”-বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কি পরিচয় পাওয়া যায়?

“এসব কথা সত্যি না মিথ্যে কে জানে।”-এসব কথা বলতে কোন কথা বোঝানো হয়েছে? কথাগুলি সত্যতা নিয়ে সংশয় দেখা দেওয়ার কারন কি?

“ময়ূর ছাড়া কার্তিক আসবে নাকি?” -যার সম্পর্কে কথা বলা হয়েছে, তার চেহারার বর্ণনা দাও? লোকটি কোথায়, কেন এসেছে লেখো?

“সেই জন্যই হোম যোগী হচ্ছে।”- ‘হোম-যজ্ঞি’ হওয়ার কারণ কি? এই যজ্ঞের আয়োজন এর বর্ণনা দাও?

“বাসিনি এনেছে। বাদায় থাকে, অথচ ভাতের আহিংকে এতখানি।” -বাসিনি কে, ও কাকে এনেছে? তার ভাতের ‘আহিংকে’ এতখানি কেন?

“নামতে পারলে বাছা? চালগুলো তো বের করে দেবে?” – কে, কাকে, কোথা থেকে নামার কথা বলেছেন? ‘চালগুলো’র বিবরণ দাও?

“পিসিমা দেখতে পেলে সর্বনাশ হবে।” -এ কথা কে কাকে বলেছে? পিসিমা দেখতে পেলে ‘সর্বনাশ’ হবে কেন?

“কপালটা মন্দ তার। বড়োই মন্দ।” -যার সম্পর্কে এ কথা বলা হয়েছে তার কপালটা মন্দ কেন?

“উচ্ছব বলে চলছিল ভগমান ! ভগমান ! কিন্তু এমন দুর্যোগে ভগবানও কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন বোধ করি।”-‘এমন দুর্যোগে’ বলতে যে দুর্যোগের কথা বলা হয়েছে তা বর্ণনা দাও? বক্তার কেন মনে হয়েছে ভগবান এমন দুর্যোগে কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন?

“যার আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।” -দুর্যোগের বর্ণনা দাও? দুর্যোগটি উচ্ছব কে কিভাবে প্রভাবিত করেছিল?

“উচ্ছবের হঠাৎ মনে হয় কলকাতায় গিয়ে খেয়ে মেখে আসি।”- উচ্ছবের হঠাৎ এরকম মনে হওয়ার কারণ কি ?

“লক্ষ্মী না আসতে সেধে ভাসান যাচ্ছে” -উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো?

“উচ্ছব কৌটোটা চেয়ে এনেছিল।” -কোন কৌটোর কথা বলা হয়েছে? কৌটোটা কেমন ছিল? সেই কৌতুক থাকলে কি হবে?

“ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড় উতলা করে।” -তাকে বলতে এখানে কাকে ইঙ্গিত করা হয়েছে? এই গন্ধ তাকে কেন উতলা করে?

“গরিবের গতর এরা শস্তা দেকে।” -বক্তা কে? এ বক্তব্যের কারণ কি?

“তুমি কি বুঝবে সতীশবাবু!” -সতীশবাবু কি বুঝবে না? সতীশবাবু উচ্ছবের সঙ্গে কেমন আচরণ করেছিল?

“এ হলো ভগবানের মার। এর চোর থেকে তোকে বাঁচাতে পারি?” -কে, কাকে বলেছিল? পরিপ্রেক্ষিতটি কি তা বুঝিয়ে দাও?

“অন্ন লক্ষী, অন্ন লক্ষী, অন্ন‌ই লক্ষী, ঠাগমা বলত।”-বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো?

“উচ্ছবের মাথায় এখন বুদ্ধির স্থির, সে জানে সে কি করবে।” – উচ্ছবের করণীয় কাজের মধ্যে দিয়ে যে সমাজ সত্যটি উঠে এসেছে-আলোচনা করো?

“দাঁতগুলো বের করে সে কামটের মতই হিংস্র ভঙ্গি করে।” -কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরনের কারণ বিশ্লেষণ কর?

“চন্নুনীর মা কখনো তাকে এমন সুখ দিতে পারেনি।”-চন্নুনীর মা কে? ‘তাকে’ বলতে কাকে বোঝানো হয়েছে? উদ্দিষ্ট ব্যক্তি ‘সুখ’ কিভাবে লাভ করেছিল?

“বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।” -উদ্ধৃত অংশটির অর্থ পরিস্ফূট করো? অথবা, বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।”- ‘বাদা’ কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এরকম মনে হওয়ার কারণ কি?

“আসল বাদার খোঁজ করা হয় না উচ্ছবের”- উচ্ছবের পরিচয় দাও? তার পক্ষে আসল বাদাটার খোঁজ করা হয়ে ওঠেনি কেন?

“আসল বাদাটার খোঁজ করা হয় না উচ্ছবের”- উচ্ছব ‘আসল বাদা’ খুঁজতে যেতে পারে না কেন? আসল বাদা কোথায় কিভাবে থেকে যায়?

বড় বাড়ির যজ্ঞের আয়োজন ও কর্তা মহাশয়ের শবযাত্রার আয়োজন নিজের ভাষায় লেখ?

ভারতভারত বর্ষ গল্পের দ্বাদশ শ্রেণীর সব প্রশ্নের উত্তর

“ছোট গল্প হিসেবে ‘ভারতবর্ষ’ গল্পটির কতটা সার্থক হয়ে উঠেছে, তা আলোচনা কর?

‘ভারতবর্ষ’ গল্পে গল্পকার সৈয়দ মোস্তফা সিরাজের যে বক্তব্য উন্মোচিত হয়েছে, তা নিজের ভাষায় বিশ্লেষণ করো?

‘ভারতবর্ষ’ গল্পে লেখক এর সমাজ সচেতনতার কি পরিচয় পাওয়া যায়, তা আলোচনা করো?

সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে ধর্মীয় সংকীর্ণতার প্রসঙ্গটি আলোচনা করো? অথবা, ‘আনুষ্ঠানিকতাই’ প্রচলিত ধর্মের সঙ্গে মানব ধর্মের সবচেয়ে বড় বিভেদ ঘটিয়ে দেয়।”- ‘ভারতবর্ষ’ গল্পটির অনুসরণে বিষয়টি বুঝিয়ে দাও?

সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্প এক বৃদ্ধার জরাজীর্ণ দেহকে মরদেহ কল্পনা করে হিন্দু মুসলমানের মধ্যে ঘনিয়ে ওঠা লড়াইয়ের বর্ণনা দাও? অথবা, বুড়িকে কেন্দ্র করে হিন্দু মুসলমানের মধ্যে যে দাঙ্গার ক্রম হয়েছিল তার পরিচয় দাও?

‘ভারতবর্ষ’ গল্পনুসারে হিন্দু-মানবপ্রীতির পরিচয় পাওয়া যায় কিনা তার স্বপক্ষে তোমার মতামত ব্যক্ত করো?

‘ভারতবর্ষ’ গল্পটিকে প্রতীকধর্মী গল্প বলা যায় কিনা আলোচনা করো?

সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পের প্রকৃতির অস্তিত্ব তথা আবহাওয়া আবহসংগীতের মতো কাজ করেছে-আলোচনা করো?

সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পের গ্রাম জীবন ও লোক বিশ্বাসের প্রভাব সম্পর্কে আলোচনা করো?

‘ভারতবর্ষ’ গল্পের পটভূমি বিস্তারের ক্ষেত্রে গল্পের বৃদ্ধা চরিত্রটি ভূমিকা নির্ণয় করো?

‘ভারতবর্ষ’ গল্পে মোল্লাসাহেব ও ভটচাজমশাই এর চরিত্রের তুলনামূলক আলোচনা করো?

‘ভারতবর্ষ’ গল্পে চা- ওয়ালা জগা, নকড়ি নাপিত, ফজলু শেখ, নিবারণ বাগদী এবং করিম ফরাজি-এই পাঁচটি অপ্রধান চরিত্রের পরিচয় দাও?

‘ভারতবর্ষ’ গল্পের চৌকিদার চরিত্রটি বিশ্লেষণ করো?

“সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার।”-বাজারটির পরিচয় দাও? অথবা, ‘ভারতবর্ষ’ গল্প অনুসরণে বাজারের পরিবেশ বর্ণনা দাও? অথবা, “কিন্তু বাজারের বিদ্যুৎ আছে।” -বাজারটির কোথায় অবস্থিত? গল্প অবলম্বনে ‘বাজার’ -এর বর্ণনা দাও?

“সময়টা ছিল শীতের।” -রাঢ়বাংলায় শীতের যে নিজস্ব চিত্র ‘ভারতবর্ষ’ গল্পের বর্ণনাংশে ফুটে উঠেছে, আলোচনা করো? অথবা, ‘ভারতবর্ষ’ গল্পে শীতকালীন আবহাওয়ার যে বর্ণনা দেওয়া হয়েছে, সেটি নিজের ভাষায় লেখা ?

“চাষাভুষো মানুষ চায়ের দোকানে আড্ডা দিতে দিতে প্রতীক্ষা করতে থাকলেও রোদে ঝলমল একটা দিন।”-বিরুপ পরিস্থিতিতে চা দোকানের আড্ডার পরিচয় দাও ? অথবা,’পৌষে বাদলা’র দিনে চাষাভুসো মানুষের জীবনযাত্রার পরিচয় দাও? অথবা, ‘পৌষে বাদলা’র দিনে গ্রামবাসীদের আড্ডা স্থান ও আলোচ্য বিষয় সম্পর্কে আলোকপাত করো?

“সেই সময় এলো এক বুড়ি।”- বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দিয়ে, তার আশা কে কেন্দ্র করে কি ঘটলো তা আলোচনা করে দেখাও? অথবা, “সেই সময় এলো এক বুড়ি।” – লেখক বড়ি সম্পর্কে যে বর্ণনা দিয়েছেন তা নিজের ভাষায় লেখো?

“সবাই দেখলো বুড়ি নড়বড় করে বাঁকের মুখে বটতলায় গেল।”- বুড়িকে নিয়ে বটতলায় পরবর্তী যে ঘটনাক্রম, তা তোমার নিজের ভাষায় লেখো?

“আবার জমে গেল।…”-আবার কি জমে গেল? সেই জমে যাওয়া শেষ পর্যন্ত কোথায় গিয়ে পৌঁছেছিল?

“নির্ঘাত মরে গেছে বুড়িটা।” -এই অনুমান সত্য জেনে মানুষজন কি করল?

“হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।” -অদ্ভুত দৃশ্যটি কি? এরপর কি ঘটতে দেখা গেল? অথবা, বুড়িকে মৃত ভেবে ফেলে দেওয়ার পরেই ঘটনা বিবৃত করো? অথবা, “হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।” -গ্রামের মানুষের মধ্যে এই দৃশ্যের যে প্রতিক্রিয়া দেখা দিল, তা সংক্ষেপে লেখ?

“বুড়ির শরীর উজ্জ্বল রোধের তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইলো।” -বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও? তার তপ্ত বাড়িতে পড়ে থাকার কারণ কি?

“ফিরে এসে সবাই দিগন্তে চোখ রাখল ঝাঁকে ঝাঁকে কখন শকুন নামবে?” -সকাল থেকে কি কি ঘটনা ঘটেছিল তার বিবরণ দাও? সবাই এমনটা কেন করেছিল?

‘বচসা বেড়ে গেল।” -প্রসঙ্গত উল্লেখ করে বচসার কারণ আলোচনা করো?

“দেখতে দেখতে প্রচন্ড উত্তেজনা ছড়ালো চারদিকে।” -প্রসঙ্গ উল্লেখ করে এই উত্তেজনাপূর্ণ ঘটনা বিবরণ দাও?

“কতক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারতো কে জানে” -‘সে’ বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখি হয়ে উঠেছিল কেন?

“আমি কি তা দেখতে পাচ্ছিস নে?” -এই উক্তিটির আলোকে ‘ভারতবর্ষ’ গল্পটির মূল বক্তব্য নিজের ভাষায় লেখো?

“আমি কি তা দেখতে পাচ্ছিস নে?” -কোন প্রশ্নের উত্তর এ বক্তা এ কথা বলেছেন? গল্পানুসারে বক্তার রূপ উদঘাটন করো?

“শেষ রোদের আলো এসে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল।” -তার কথা বলা হয়েছে? সে ‘ক্রমশ আবছা হয়ে গেল’-কেন?

রূপনারানের কূলে কবিতার সব প্রশ্নের উত্তর (দ্বাদশ শ্রেণী)

‘রবীন্দ্রনাথ জীবনবাদী কবি’ -‘রূপনারানের কূলে’ কবিতা অবলম্বনে মন্তব্যটি যথার্থতা বিচার করো?

‘রূপনারানের কূলে’ কবিতাটিতে রবীন্দ্রনাথের নির্মোহ জীবন বোধ প্রকাশিত – কবিতা অবলম্বনে মন্তব্যটি আলোচনা করো?

‘বার্ধক্যপীড়িত রোগজর্জর কবি রবীন্দ্রনাথ ঠাকুর কর্মমুখর সত্যের জগতে পূর্ণর্বার প্রবেশের অঙ্গীকারবদ্ধ- ‘রূপনারানের কূলে’ কবিতাটি অবলম্বনে বক্তব্যটি সততা যাচাই করো?

‘মৃত্যুর ছলনা ও মিথ্যা আশ্বাসের প্রতারণা যে বুঝতে পারে, সেই শান্তির অক্ষয় অধিকা লাভ করে।’ -কবিতা অনুসরণে মন্তব্যটির সার্থকতা বিচার করো?

গীতিকবিতা ‘কবির জীবনের শেষ পর্বে ভাবসংহত মন্ত্রের মতো হয়ে উঠেছে।’ – কবিতা অবলম্বনে আলোচনা করো?

“রূপ-নারানের কূলে / জেগে উঠলাম,”-বক্তার জেগে ওঠার স্বরূপ বিশ্লেষণ করো?

“রূপ-নারানের কূলে’/ জেগে উঠলাম,”-কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কিভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও?

“জানিলাম এ জগত/স্বপ্ন নয়।” -বক্তার এই প্রতীতি ব্যাখ্যা করো? অথবা, ‘রূপনারানের কূলে’ কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখো?

“রক্তের অক্ষরে দেখিলাম /আপনার রূপ,”- কবি এ কথা কেন বলেছেন?

“আপনার রূপ,/চিনিলাম আপনারে”- ‘আপনার রূপ’ বলতে বক্তা কি বুঝিয়েছেন?

“সত্য যে কঠিন,”- এই উপলব্ধিতে কবি কিভাবে উপনীত হলেন, তা ‘রূপনারানের কূলে’ কবিতা অবলম্বনে লেখো?

“সে কখনো করে না বঞ্চনা।” -কে, কখনও বঞ্চনা করে না? কবি কিভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন?

“সে কখনো করে না বঞ্চনা।” -কখন, কোন অবস্থায় কবির ওই উপলব্ধি? এখানে ‘বঞ্চনা’-র বলতে কবি কি বুঝিয়েছেন?

“আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন,”- বক্তা এ জীবনকে ‘দুঃখের তপস্যা’ বলে কেন চিত্রিত করেছেন?

কঠোর দুঃখের তপস্যা করে কবি কিভাবে আত্মস্বরূপ দেখতে পেয়েছেন, তা কবিতা অনুসরণে লেখো?

“সত্যের দারুন মূল্য লাভ করিবার,”- ‘সত্যের দারুন মূল্য’ কিভাবে লাভ হয়?

সত্যকে কখনও ‘কঠিন’ কখন‌ও ‘দারুন’ বলেছেন রবীন্দ্রনাথ- কবিতায় নিরিখে কবির এ উপলব্ধির যথার্থতা বিচার করো?

“মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে।”- কবি কোথায় ঋণী? কিভাবে সেই ঋণ তিনি পরিশোধ করতে চান?

“মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে”- বক্তা কে? ‘মৃত্যুতে সকল দেনা’ বলতে কি বোঝানো হয়েছে? সে ‘দেনা’ কিভাবে শোধ করতে চেয়েছিলেন কবি?

দ্বাদশ শ্রেণী মহুয়ার দেশ কবিতার সমস্ত প্রশ্নের উত্তর

‘মহুয়ার দেশ’ কবিতায় নগর জীবনে যে চিত্র ফুটে উঠেছে, তা নিজের ভাষায় লেখ?

মহুয়ার দেশ কবিতায় কবির বাস্তবত ও রোমান্টিক চেতনার যে পরিচয় পাও, তার আলোচনা করো?

সমর সেনের ‘মহুয়ার দেশ’ কবিতাটির মাধ্যমে কবির যে রচনা শৈলীর প্রকাশ ঘটেছে তা আলোচনা করো ?

“ধোঁয়ায় বঙ্কিম নিঃশ্বাস ঘুরেফিরে ঘরে আসে/শীতের দুঃশাসনের মতো।” -প্রসঙ্গত উল্লেখ করে তাৎপর্য বিশ্লেষণ করো?

“অনেক দূরে আছে মেঘ-মদির মহুয়ার দেশ,” -কবির দেখা মহুয়ার দেশটি কেমন তা কবিতা অবলম্বনে বর্ণনা করো?

“অনেক, অনেক দূরে আছে মেঘ-মদির মহুয়ার দেশ,”- সেই মহুয়ার দেশ কবি মনকে প্রভাবিত করেছে কিভাবে তা কবিতা অবলম্বনে ব্যাখ্যা করো?

“আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া-ফুল,/নামুক মহুয়ার গন্ধ।” -কবির ক্লান্তির স্বরূপ ব্যাখ্যা করো?

“আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়ার-ফুল,/নামুক মহুয়ার গন্ধ।”- ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কি?

“এখানে অসহ্য, নিবিড় অন্ধকারে/মাঝে মাঝে শুনি”- কবি কি শুনতে পান? কবির অসহ্য লাগে কেন?

“গভীর, বিলাশ শব্দ,”- এ শব্দ কিসের? কবির চেতনায় এই শব্দ কিভাবে প্রভাব বিস্তার করেছে?

“অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক,”- কোন মানুষদের কথা বলা হয়েছে? তাদের অবসাদের কারণ কি?

“ঘুমহীন তাদের চোখে হানা দেয়/কিসের ক্লান্ত দুঃস্বপ্ন।” -তাদের চোখ কেন ঘুমহীন? তাদের দুঃস্বপ্নের কারণ কি? অথবা, “ঘুমহীন তাদের চোখে হানা দেয়/কিসের ক্লান্ত দুঃস্বপ্ন।” – কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন?

“ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস’ এবং ‘ধুলোর কলঙ্ক’ শব্দগুচ্ছ ‘মহুয়ার দেশ’ কবিতায় কোন বিশেষ তাৎপর্যে ব্যবহৃত হয়েছে, তা আলোচনা করো?

দ্বাদশ শ্রেণী আমি দেখি কবিতার সমস্ত প্রশ্নের উত্তর

‘আমি’ কবিতা অবলম্বনে শক্তি চট্টোপাধ্যায়ের কবি-প্রতিভার যে পরিচয় পাওয়া যায় তা মূল্যায়ন করো?

“শক্তি চট্টোপাধ্যায় মূলত প্রকৃতি প্রেমের কবি”-সুনীল গঙ্গোপাধ্যায়ের উক্তিটির আলোকে ‘আমি দেখি’ কবিতাটি বিশ্লেষণ করো?

‘আমি দেখি’ কবিতায় জঙ্গলে ও শহরে যাপিত কবি জীবন কিভাবে প্রতিভাত হয়েছে, তা বিশ্লেষণ করো?

‘আমি দেখি’ কবিতায় নাগরিক জীবনের প্রতি কবির যে মনোভাব প্রকাশ পেয়েছে, তা বুঝিয়ে লেখো? অথবা, ‘আমি দেখি’ কবিতাটির মধ্যে দিয়ে কবি শক্তি চট্টোপাধ্যায় কোন বার্তা দিতে চেয়েছেন?

“সবুজের প্রতি মানুষের চাহিদা চিরন্তর” -এই উক্তির আলোকে ‘আমি দেখি’ কবিতাটি আলোচনা করো?

‘আমি দেখি’ কবিতায় কবি কি দেখতে চান? কবির এই কামনায় আধুনিক নগর সভ্যতায় কতখানি প্রাসঙ্গিক লেখো ?

“আমার দরকার শুধু গাছ দেখা/গাছ দেখে যাওয়া” – ‘শুধু’ শব্দটি কবি ব্যবহার করেছেন কেন? কবি কেন কেবল গাছই দেখতে যেতে চান? অথবা, ‘আমার দরকার শুধু গাছ দেখা’-বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন?

আরোগ্যের জন্য এই সবুজ ভীষণ দরকার”- আরোগ্যের সঙ্গে সবুজে সম্পর্ক উক্ত কবিতা অবলম্বনে বুঝিয়ে দাও ?

“আরোগ্যের জন্য এই সবুজ ভীষণ দরকার”- ‘এই সবুজ’ বলতে হবে কি বুঝিয়েছেন? সেই সবুজকে পাওয়ার জন্য কবি কি কি নির্দেশিকা দিয়েছেন?

“বহুদিন জঙ্গলে কাটেনি দিন”- কেন কবি এ কথা বলেছেন? এই অভাবপূরণের জন্য কবি কি চেয়েছেন?

“বহুদিন জঙ্গলে যায়নি/বহুদিন শহরেই আছি” -বহুদিন জঙ্গলে যায়নি বলে কবি কেন আক্ষেপ করেছেন? বহুদিন জঙ্গলে না যাওয়ার সঙ্গে বহুদিন শহরে থাকা সম্পর্কটি নিরূপণ করো।?

“শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়” -‘শহরের অসুখ’ বলতে কবি কি বুঝিয়েছেন? বক্তব্যটি তাৎপর্য বিশ্লেষণ করো?

“তাই বলি, গাছ তুলে আনো, বাগানে বসাও আমি দেখি” -এ আবেদনের নেপথ্যে কবির কোন ভাবনা কাজ করেছে তা আলোচনা করো? অথবা, উদ্ধৃতিতে ‘তাই’ শব্দ ব্যবহারের কারণ লেখ? উদ্ধৃতিতে কবির যে আন্তরিক আবেদন প্রকাশ পেয়েছে, তা আলোচনা করো ?

“চোখ তো সবুজ চায় ! / দেহ চাই সবুজ বাগান”- চোখ কেন সবুজ চাইবে? দেহের সঙ্গে সবুজ বাগানের সম্পর্ক কি?

“গাছ আনো, বাগানে বসাও /আমি দেখি।।” -গাছের প্রতি কবির এই আগ্রহ বা আকর্ষণ শৌখিন, নাকি একান্ত প্রয়োজনীয়তা যুক্তিসহ আলোচনা করো?

‘আমি দেখি’ কবিতা শেষ স্তম্ভকে দুটি শব্দ ‘আমি দেখি’ -নামকরণের পুনরাবৃত্তি কবি কেন করলেন তা কবিতা অবলম্বনে বুঝিয়ে দাও?

ক্রন্দনরতা জননীর পাশে  দ্বাদশ শ্রেণীর কবিতার সব প্রশ্নের উত্তর

‘ক্রন্দনতার জননীর পাশে’ কবিতার মূলভাব নিজের ভাষায় বর্ণনা করো?

‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটির প্রতিবাদের একটি বলিষ্ঠ কবিতা- বক্তব্যের সমর্থনে যুক্তি-সহ আলোচনা কর? অথবা, ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি সমকালীন সময়ের যাবতীয় ক্ষয়ক্ষতির বিরুদ্ধে কবি মৃদুল দাশগুপ্তের ঘোষিত ইস্তাহারা-বক্তব্যের সমর্থনে যুক্তি দাও?

‘ক্রন্দনরতা জননীর পাশে’: কবিতায় যে জননী ক্রন্দনরতা তিনি কি কোন ব্যক্তিমানবী না দেশজননী-যুক্তি-সহ আলোচনা করো?

‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতা অবলম্বনে কবির রচনাশৈলীর বিশিষ্টতা আলোচনা করো?

‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কি করা উচিত বলে মনে করেছেন?

“ক্রন্দনরতা জননীর পাশে/এখন যদি না-থাকি” -‘এখন’ বলতে কোন সময়ের কথা বোঝানো হয়েছে? সেই সময় জননী ক্রন্দনরতা কেন?

“কেন তবে লেখা, কেন গান গাওয়া/ কেন তবে আঁকাআঁকি?” -কবির মধ্যে কেন এই প্রশ্ন অনিবার্য হয়ে উঠেছে?

“নিহত ভাইয়ের শবদেহ দেখে /নাই যদি হয় ক্রোধ” -কবি কাকে ‘ভাই’ বললে সম্বোধন করেছেন? কবির প্রতিক্রিয়া বিশ্লেষণ করো?

“কেন ভালোবাসা, কেন-বা সমাজ/ কিসের মূল্যবোধ !”- প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য ব্যাখ্যা করো?

“যে-মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন/জঙ্গলে তাকে পেয়ে”-কবির কেমন অনুভূতি হয়েছে? উক্তিটির মধ্যে দিয়ে কবির কি প্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছে?

“আমি কি তাকাব আকাশের দিকে/বিধির বিচার চেয়?” প্রসঙ্গ উল্লেখ করে এই মন তবে তাৎপর্য আলোচনা করো?

“আমি তা পারি না।” -কে পারেন না? না পারার বেদনা কিভাবে কবিকে আলোড়িত করেছে, তা কবিতাটি অবলম্বনে লেখো?

“আমি তা পারি না। যা পারি কেবল/সেই কবিতাই জাগে”- কবিতায় কি জাগার কথা বলতে চেয়েছেন কবি?

“আমি তা পারি না।” -কবি কি পারেন না? “যা পারি কেবল” -কবি কি পারেন?

“আমার বিবেক, আমার বারুদ/বিস্ফোরণের আগে।”- উক্তিটির মধ্যে দিয়ে যে প্রতিবাদে উচ্চারণ ধ্বনিত হয়েছে, তার তাৎপর্য আলোচনা করো?

দ্বাদশ শ্রেণীর বিভাব নাটকের সমস্ত প্রশ্নের উত্তর

একাঙ্ক নাটক হিসেবে ‘বিভাব’ নাটকটি কতটা সার্থক আলোচনা করো?

‘বিভাব’ নাটক রচনার প্রেক্ষাপট আলোচনা করো?

শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটক অবলম্বনে নাট্যকারের সমাজ সচেতনতা পরিচয় দাও ?

শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটক অবলম্বনে শম্ভু চরিত্রটি আলোচনা করো?

‘বিভাব’ নাটক অবলম্বনে অমর চরিত্রটি আলোচনা করো?

শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটক অবলম্বনে ‘বৌদি’ চরিত্রটি আলোচনা করো?

‘বিভাব’ নাটক অবলম্বনে নাট্যকারের কৌতুক প্রবণতার পরিচয় দাও ?

‘বিভাব’ নাটকে নাট্যকারের সংলাপ রচনা দক্ষতা আলোচনা করো?

শম্ভু মিত্র একধারে নাট্যকার-নট-নাট্যপ্রয়োগকর্তা- ‘বিভাব’ নাটক অবলম্বনে তার নাট্যবোধের পরিচয় দাও?

‘বিভাব’ নাটকের নাট্য রীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে, তা আলোচনা করো?

‘বিভাব’ নাটকের মঞ্চসজ্জা আলোচনা করো?

“আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব’ নাটক।” অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কিভাবে প্রকাশ পেয়েছে লেখ ?

“বুদ্ধিটা কি করে এলো তা বলি।” -‘বুদ্ধি’ বলতে কী বোঝানো হয়েছে? বুদ্ধিটা কেমন করে এসেছিল, তা লেখ?

“আর একবার এক মারা ঠিক আমাশয় দেখেছিলাম”- বক্তা মারাঠি তামাশয় কি দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন?

‘দেখে প্রথমে খুব উল্লাস হয়েছিল’ -কি দেখে কেন উল্লাস হয়েছিল? দীর্ঘস্থায়ী হলো না কেন?

“তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেবের অত্যন্ত উচ্ছ্বাসিত হয়ে অনেক কথা লিখেছেন।”- আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছাসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কি লিখেছিলেন?

“এই পরে বুকে ভরসা এলো”- কি পড়ে কেন ভরসা এল?

“এবারে নিশ্চয়ই আমাদের দেশের ইংরেজি শিক্ষিত লোকেরা এর কদর বুঝবে।” -কোন বিষয়ের কদর ইংরেজি শিক্ষিত লোকেরা বুঝবে বলে নাট্যকার মনে করেন? এই বক্তব্যের মাধ্যমে ইংরেজি শিক্ষিত লোকেদের প্রতি নাট্যকারের যে বিদ্রুপত্মাক মনোভাবের পরিচয় পাওয়া যায়, সংক্ষেপে লেখ?

“পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে প্রেম।” – ‘বিভাব’ নাটকে প্রেমের অভিনয় কে কেন্দ্র করে যে ঘটনা প্রবাহ লক্ষ্য করা যায়, তা সংক্ষেপে বিবৃত করো?

“আচ্ছা তাহলে একটা লভ সিন করা যাক।” – কেন তারা লভ সিন এর পরিকল্পনা করেছিল? লভ সিনটির বিবরণ দাও?

“এটা অন্য রকমের লভ সিন ; প্রগ্রেসিভ লভ সিন।”- প্রগ্রেসিভ লভ সিনটির বর্ণনা দিয়ে তা প্রগ্রেসিভ কেন বুঝিয়ে দাও?

“সংস্কৃতে তেরো পেয়েছিলাম বলে হেড পন্ডিত স্কুল দিয়ে আমাকে প্রমোশন দেননি।” -বক্তা কে? কোন পরিপ্রেক্ষিতে তিনি এই মন্তব্যটি করেছেন তা আলোচনা করো?

“এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না”- ‘জীবনকে উপলব্ধি’ করার জন্য বক্তা কি করেছিলেন? শেষে তার কি রূপ অভিজ্ঞতা হয়েছিল?

“নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই।”- ‘বিভাব’ নাটক অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো? অথবা, ‘কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই’- বক্তা কে? ‘কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই’ বলে বক্তা মনে করেছেন কেন?

“কি অমর-এবার হাসি পাচ্ছে?… এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?” -কোন পরিপ্রেক্ষিতে বক্তা এ কথা বলেন?

দ্বাদশ শ্রেণীর নানা রঙের দিন  নাটকের সমস্ত প্রশ্নের উত্তর

‘নানা রঙের দিন’ একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থক আলোচনা করো?

‘নানা রঙের দিন’ নাটকের সংলাপ রচনা নাট্যকারের কৃতিত্ব আলোচনা করো?

‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো?

“নানা রঙের দিন’ নাটকে কালিনাথ সেনের চরিত্রটি ব্যাখ্যা করো?

‘নানা রঙের দিন’ লোকে শিল্পের ক্ষোভ কিভাবে ব্যক্ত হয়েছে? অথবা, ‘নানা রঙের দিন’ নাটকে অভিনেতা রজনীকান্তের যে নিঃসঙ্গতা ও একাকিত্বের ছবি ফুটে উঠেছে তা আলোচনা করো?

“বারোটা বেজে গেছে আমার”- বক্তার বারোটা বেজে গেছে মনে হওয়ার কারণ কি?

“কাল রাতেও ঠিক একই ব্যাপার।”- কাল রাতে কি ব্যাপার হয়েছিল? আজ কি ঘটেছে?

“ছাড়ব বললে ছাড়ান নেই।”- প্রসঙ্গ উল্লেখ পূর্বক বক্তার মানসিকতা বর্ণনা দাও?

“মুখের ভেতরটা যেন অডিটোরিয়াম”- অডিটোরিয়াম এর সঙ্গে মুখের ভেতরের তুলনায় সার্থকতা বিচার করো?

“জীবনে ভোর নেই, সকাল নেই, দুপুর নেই, সন্ধ্যেও ফুরিয়েছে-এখন শুধু মাঝ রাত্রিরের অপেক্ষা”-বক্তা কে? কখনই মন্তব্য করেছেন? বক্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করো? অথবা, “এখানেই গল্প শেষ” -কার, কেন এমন মনে হয়েছিল?

“কিন্তু কার্টেন উঠবে-শ্মশান ঘাট-পরিচিত বন্ধু-বান্ধব, ওপারের দূত উইংসে রেডি”- উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো?

“সব মিলিয়ে যেন মৃত্যুর নির্ঝুম ঘুমের আয়োজন”- কে, কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছেন? নিঃঝুম ঘুমের আয়োজন’ বলার কারণ কি?

“সারারাত ধরে এসব ভাবলে হঠাৎ হার্টফেল করবেন যে।”- কে, কাকে বলেছেন? উদ্দিষ্ট ব্যক্তি কি ভেবেছিলেন?

“আমি রোজ লুকিয়ে লুকিয়ে গ্রীন রুমে ঘুমায় চাটুজ্জেমশাই- কেউ জানে না”- কোন নাটকের অংশ? বক্তাকে? তিনি কেন গ্রীন রুমে ঘুমান?

“আসলে যতক্ষণ স্টেজে দাঁড়িয়ে থাকি ততক্ষণ কদর।” -উক্তিটির বক্তা কে? বক্তাই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো?

“ধু-ধু করা দুপুরে জলন্ত মাঠে বাতাস যেমন একা-যেমন সঙ্গীহীন-তেমনি…”-কোন প্রসঙ্গে বক্তা এ কথা বলেছেন? বক্তার এই উপলব্ধির কারণ কি?

“পাবলিক তো আপনাকে ভালোবাসে চাটুজ্জে মশাই।” -চাটুজ্জে মশাই কে? পাবলিকের ভালোবাসা প্রসঙ্গে তার অভিমত উল্লেখ করো?

“আমিও তো মানুষ কালিনাথ।” -উক্তিটির প্রসঙ্গ উল্লেখ করো? বক্তার এই মন্তব্যের কারণ কি?

“থিয়েটারে দেওয়ালে দেয়ালে অঙ্গারের গভীরে কালো অক্ষরে, আমার জীবনের ৪৫ টা বছর”- বক্তার ৪৫ বছরের জীবন যন্ত্রণার ইতিহাসে পরিচয়টুকু তুলে ধরো ?

‘নানা রঙের দিন’ রচনায় বর্ণিত অভিনেতা রজনীকান্ত চাটুজ্জের প্রেমে পড়া মেয়েটির রূপের বর্ণনা দিয়ে মেয়েটির মানসিকতার পরিচয় দাও? অথবা, “গ্রীষ্মের বিকেলে পশ্চিম আকাশে সূর্যাস্তের মেঘে যে আগুন লুকিয়ে রাখে, সেই আগুন।”- বক্তা এরূপ উক্তির কারণ কি? যার সম্পর্কে বলা হয়েছে তার মানসিকতা উল্লেখ করো?

“তার আগে তুমি ওই থিয়েটার করা ছেড়ে দাও।”- থিয়েটার ছেড়ে দিতে বলার কারণ বুঝিয়ে লেখ? অথবা, “থিয়েটারের লোকের সঙ্গে জীবনভর প্রেম করতে পারে, কিন্তু বিয়ে? নৈব নৈব চ!”- থিয়েটারের লোকের সঙ্গে বিয়ে করা সম্ভব নয় কেন?

“নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প”- এর বক্তা কে? এ বিষয়ে বক্তার মূল বক্তব্য পাঠ্য রচনা অবলম্বনে লিপিবদ্ধ করো? অথবা, “এসব বাজে কথায় আমি বিশ্বাস করিনা।”- কোনটি বাজে কথা? তাতে বিশ্বাস না করার কারণ বুঝিয়ে দাও?

“অভিনেতা মানে একটা চাকর- একটা জোকার, একটা ক্লাউন। লোকেরা সারাদিন ঘেটে ফুটে এলে তাদের আনন্দ দেওয়ায় হলো নাটক-ওয়ালাদের একমাত্র কর্তব্য।”- বক্তার কথার তাৎপর্য আলোচনা করো?

“সেই তিনি বুঝলাম পাবলিকের আসল চরিত্রটা কি।”- কোন দিনের কথা বলা হয়েছে? পাবলিকের আসল চরিত্র সম্পর্কে বক্তার মানসিকতার পরিচয় দাও? এর প্রভাবে রজনীকান্ত কি করেছিল?

“আজ রাতে-সবে হঠাৎ- ঘুম থেকে চমকে জেগে উঠে, আমি স্পষ্ট বুঝতে পারলাম কথাটা।”- বক্তা কে? বক্তা কোন কথাটি বুঝতে পেরেছেন? অথবা, “…. প্রাক্তন অভিনেতা রজনী চাটুজ্জে প্রতিভার অপমৃত্যুর করুন সংবাদ!”- কে বলেছেন? এই অপমৃত্যু কিভাবে ঘটে বলে বক্তা মনে করেন?

‘নানা রঙের দিন’ নাটকে ‘রিজিয়া’ বা ‘শাজাহান’ নাটকের বিষয়ে উণ্থাপন কতটা প্রাসঙ্গিক হয়েছে?

নাট্যকার অজিতেশ বন্দ্যোপাধ্যায় ‘নানা রঙের দিন’ নাটককে ঔরঙ্গজেব চরিত্রটির প্রসঙ্গ এনে তার কোন মানসিকতার পরিচয় তুলে ধরেছেন তা লেখো?

“কোথায় গেলে ৬৮ টা বছরের শোক!” -মন্তব্যের কারণ উল্লেখ করো? অথবা, “আমার প্রতিভা এখনো মরেনি,”- বক্তার এই মন্তব্য বিশ্লেষণ করো?

“এইতো জীবনের সত্য কালিনাথ”- বক্তা জীবনের কোন সত্য কথা বলতে চেয়েছেন?

“ঠিক পুরনো দিনের মতোই আছেন আপনি।”- কে, কাকে কথাটি বলেছে? ‘ঠিক পুরনো দিনের মতোই আছেন’ বলা হয়েছে কেন?

“শিল্পীকে যে মানুষ ভালোবেসেছে-তার বার্ধক্য নেই কালিনাথ,”- ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে মন্তব্যটি তাৎপর্য লেখ?

“আমাদের দিন ফুরিয়েছে!”- কে, কোন প্রসঙ্গে এই উক্তিটি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো?

“যাবার আগে মজলিশি গল্পের আস্তাকুঁড়ে নির্বাসন দিয়ে গেলাম তোমাকে!”- ‘মজলিশি গল্পের আস্তাকুঁড়’ বলতে কি বোঝানো হয়েছে?

“ওথেলোর সেই কথাগুলো মনে আছে তোমার!”- কে, কাকে বলেছে? ওথেলোর কথাগুলোর বঙ্গানুবাদ করো, কথাগুলোর মূল বক্তব্য বোঝাও?

“Farewell the tranquil mind ! farewell content!” -উক্তিটি কে, কোন প্রসঙ্গে মূল নাটকের উচ্চারণ করেছিলেন? পাঠ নাটকটিতে কোন প্রসঙ্গে এর অবতারণা করা হয়েছে, তা বিচার করো?

“Life but walking shadow” -মূল নাটকটিতে উদ্ধৃত আংশিক অর্থ নিরূপণ করে বর্তমানে নাটকে উদ্ধৃতিটির প্রয়োগ সার্থকতা বিচার করো?

দ্বাদশ শ্রেণী অলৌকিক  এর সমস্ত প্রশ্ন উত্তর

ছোট গল্প হিসেবে ‘অলৌকিক’ গল্পের সার্থকতা বিচার করো?

‘অলৌকিক’ গল্প অবলম্বনে গুরু নানক সম্বন্ধে আলোচনা করো?

বলী কান্ধারি কে? এই গল্পে থেকে তার সম্বন্ধে কি জানা যায়? অথবা, “আমি কফেরের শিষ্যকে এক গন্ডূষ জলও দেবে না”- কে কখন উক্তিটি করেন? উক্তিটির আলোক বক্তার চিত্র বিশ্লেষণ করো?

‘অলৌকিক’ গল্প অবলম্বনে অলৌকিক ঘটনা কিভাবে বাস্তব রূপ পেল তা আলোচনা করো? অথবা, ‘অলৌকিক’ গল্পে অলৌকিক বলতে গল্পকার কি বুঝিয়েছেন লেখো?

‘অলৌকিক’ গল্পের হাত দিয়ে পাথরে চাঁই থামানোর ঘটনাটি লেখক প্রথমে বিশ্বাস করেনি কেন? পরে কিভাবে সেই ঘটনা তার কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠল?

“এ তল্লাটে ওঁর কুয়ো ছাড়া আর কোথাও জল নেই।”- কোন তল্লাটে কথা বলা হয়েছে? কোন পরিস্থিতিতে ‘ওঁর কুয়ো-র সন্ধান পাওয়া গেল?

“তিন বারের বার চুড়োই পৌঁছেই মর্দানা ওঁর পায়ে লুটিয়ে পড়ে।” -‘ওঁর’ বলতে কাকে নির্দেশন করা হয়েছে? তিন বার কি কি ঘটনা ঘটেছিল?

“মর্দানা নেমে এসে গুরু নানকের পায়ে প্রায় মূর্ছিত হয়ে।”- কোন পরিস্থিতিতে মর্দানা মূর্ছিত হয়ে পড়েছিল? এতে মর্দানার চরিত্রের কোন দিকটি আলোকিত হয়েছে?

“নিমিষেই চারিদিকে থৈ থৈ।”- নিমেষের মধ্যে কি ঘটেছিল, তা ‘অলৌকিক’ গল্প অবলম্বনে লেখো?

“উনি রীতিমতো হতভম্ব।”- উনি কে? তার হতভম্ব হওয়ার কারণ কি?

“গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে।”- গুরু নানকের হাতের ছাপ কোথায় লেগে আছে? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো?

“গল্পটা মনে পড়লেই হাসি পেত।” -কোন গল্প স্মরণ করলে হাসি পেত? গল্পটা মনে পড়লে কেন হাসি পেত?

“এটা অসম্ভব।” – ‘অসম্ভব’ বিষয়টি কি ছিল?

“গল্পটা আমাদের স্কুলে শোনানো হলো।”- গল্পটা কি? স্কুলে গল্পটা শুনে লেখক এর কি প্রতিক্রিয়া হয়েছিল?

“সেকালে ঘন ঘন ‘সাকা’ হত।”- কোথায় ‘সাকা’ হয়েছিল? এর ফলে কি হয়েছিল?

“পাঞ্জা সাহেবে পৌঁছে আশ্চর্য ঘটনার কথা জানতে পারি।”- ‘আশ্চর্য ঘটনাটির বর্ণনা দাও?

“পাঞ্জা সাহেবের পৌঁছে আশ্চর্য ঘটনার কথা জানতে পারি।”- ঘটনাটির সঙ্গে ঐতিহাসিক তথ্য লিপিবদ্ধ করো?

“ঠিক হল, ট্রেনটা থামানো হবে।”- কোন ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কিভাবে থামানো হয়েছিল?

“জয় নিরঙ্কার ধমনী বেরুচ্ছে।”- ‘নিরঙ্কার ধবনি’ কি? সেই ধ্বনির ফলে কি অলৌকিক ঘটনা ঘটেছিল?

“ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেল, পাথরের চাঁই থামানো যাবে না কেন?” – ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন? ট্রেন কিভাবে থামানো হয়েছিল?

‘অবাক বিহ্বল বসে আছি, মুখে কথা নেই।’ -মুখে কথা নেই কেন?

গারাে পাহাড়ের নীচে সমস্ত প্রশ্ন উত্তর

‘গারো পাহাড়ের নিচে’ গদ্যাংশটিতে একই প্রসঙ্গে প্রকৃতির সৌন্দর্য এবং প্রকৃতির ভয়ংকর চিত্রের প্রকাশ ঘটেছে-তা আলোচনা কর?

‘গারো পাহাড়ের নিচে’ রচনায় লেখকের উপস্থাপন রীতি ও ভাষার দক্ষতা কি পরিচয় পাওয়া যায়?

‘গারো পাহাড়ের নিচে’ যারা বাস করে তাদের জীবনযাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও?

‘গারো পাহাড়ের নিচে’ প্রবন্ধে ‘পাহাড়ে যারা থাকে’ এবং ‘পাহাড়ে নীচে যারা থাকে’ তাদের চাষবাস পদ্ধতি আলোচনা করো?

‘”বছরের এমন সময় যেন বন জঙ্গলের গাছপালাও ভয়ের শুকিয়ে কাঠ হয়ে থাকে”-বছরের কোন সময়ের কথা বলা হয়েছে? কি কারনে গাছপালারা ভয়ে কাঠ হয়ে থাকে? দৃশ্যটির বর্ণনা করঝ?

“সে-রাস্তায় যদি কখনো ও যাও কান্না পাবে।”- আলোচ্য উদ্ধৃতিটির আঁধারে সুসং বরগুনা ও সোমেশ্বরী নদী বর্ণনা দাও?

“প্রথম শুনলে ভারী হাসি পাবে।”- আলোচ্য অংশে কিসের কথা বলা হয়েছে? গারো পাহাড়ে নিজে বসবাসকারীদের ভাষা বৈচিত্র আলোচনা করো?

“এ-অঞ্চলের গারোদের ঘর দূর থেকে দেখলেই চেনা যায়।”- গারোদের ঘরবাড়ি বর্ণনা দাও? তাদের জীবিকা কি?

“পাহাড়ি গারোরা তাই তারিফ করে তাদের নাম দিয়েছে হাজং”- ‘হাজং’ কথার অর্থ কি? হাজংদের পরিচয় দাও?

“এত ফসল, এত প্রাচুর্য-তবুও কিন্তু মানুষগুলোর দিকে তাকালে মনে হয় জীবনে তাদের শান্তি নেই।”- মানুষ বলার মনে শান্তি নেই কেন?

‘গারো পাহাড়ের নিচে’ -প্রবন্ধে উল্লিখিত গানটির প্রাসঙ্গিকতা বিচার করো?

‘গাড়ো পাহাড়ের নিচে’ নামক রচনাটিতে অবলম্বনে জমিদারের টাকা আদায় চিত্রটি বর্ণনা করো?

“কিন্তু হাতি-বেগার আর চলল না।”- হাতি-বেগার আইন কি? তা আর চললো না কেন?

‘তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।’ -প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন? কে তাদের বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন?

“তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।”- প্রজারা বিদ্রোহী হয়েছিল কেন? কিভাবে তারা সেই বিদ্রোহের প্রস্তুতি নিয়েছিল?

“থুথুড়ে বুড়ো যারা, তাদের দুঃখ করে বলে”- তারা দুঃখ করে কি বলে, তা সংক্ষেপে লেখো?

“একটা কথা আগে থেকে বলে রাখি।”- বক্তা কে? কোন কথার প্রসঙ্গ এনেছে তিনি? বক্তার এই মন্তব্যের প্রাসঙ্গিকতা কতখানি বলে তুমি মনে করো?

“ওদের আমরা আপন করে নিয়ে নিইনি”- পাঠ্যরূপ অনুসরণে ‘ওরা-আমরা’ সম্পর্কের ইতিবৃত্ত রচনা করো?

“আমরা সবাই বাংলাদেশেরই মানুষ।”- ‘আমরা’ বলতে কাদের বোঝানো হয়েছে? সবাইকে লেখক বাংলাদেশের মানুষ বলেছে কেন?

ভাষাবিজ্ঞান ও তার বিভিন্ন শাখা এ সমস্ত প্রশ্ন উত্তর

ভাষাবিজ্ঞান কি? ভাষাবিজ্ঞানের সংক্ষেপে সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো?

ভাষাবিজ্ঞানের বৈশিষ্ট্য গুলি আলোচনা করো?

ভাষাতত্ত্বের সঙ্গে ভাষাবিজ্ঞানের সম্পর্ক বিধান করো?

ভাষাবিজ্ঞান ও ভাষাতত্ত্বের মধ্যে পার্থক্য নিরূপণ করো?

ভাষাবিজ্ঞানের ভাষাবিজ্ঞানের মূলধারা কয়টি ও কি কি? সেগুলো সংক্ষিপ্ত পরিচয় দাও?

ভাষাবিজ্ঞানের ধারায় বর্ণনামূলক ভাষাবিজ্ঞান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো?

প্রাচীন ভারতীয় ও পাশ্চাত্য বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের উদ্ভব ও বিকাশ সম্পর্কে সংক্ষেপে লেখ ?

তুলনামূলক ভাষাবিজ্ঞানের সংজ্ঞা ও বৈশিষ্ট নির্দেশন করো ?

তুলনামূলক ভাষাবিজ্ঞান ও ঐতিহাসিক ভাষাবিজ্ঞানের সংজ্ঞা দাও? এদের মিল ও অমিল আলোচনা করো?

ভাষাবিজ্ঞানের ধারায় ঐতিহাসিক ভাষাবিজ্ঞান সম্পর্কে যা জানো সংক্ষেপে লেখ

ঐতিহাসিক ভাষাবিজ্ঞানের বৈশিষ্ট্য গুলি সূত্রাকারে লেখো?

ঐতিহাসিক ভাষাবিজ্ঞানের পর্ব দুটির সংক্ষিপ্ত পরিচয় দাও ?

ফলিতো ভাষাবিজ্ঞান বলতে কী বোঝো? এই ধারা যেকোনো দুটি ভাগ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো?

ভাষাবিজ্ঞানের শাখা হিসেবে সমাজ ভাষাবিজ্ঞান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো?

ফলিত ভাষাবিজ্ঞানের অন্তর্গত সমাজ ভাষাবিজ্ঞানকে কটি ও কি কি ভাগে ভাগ করা যায়? যেকোনো ভাগ সম্পর্কে সংক্ষেপে লেখো?

ফলিত ভাষাবিজ্ঞানের একটি অন্যতম শাখা মনোভাষা বিজ্ঞান সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো?

শৈলীবিজ্ঞান কাকে বলে? শৈলী বিজ্ঞান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো?

শৈলী বিজ্ঞান বলতে কী বোঝো? শৈলী বিচার করতে কয়টি ও কি কি প্রকরণ ব্যবহৃত হয়? তাদের সম্পর্কে অতি সংক্ষেপে ধারণা দাও?

শৈলী বিজ্ঞানের কাজ কি? শৈলী বিজ্ঞানের প্রথাগত ভাষাগুলি সম্পর্কে অতি সংক্ষেপে আলোচনা করো?

সংখ্যা তাত্ত্বিক শৈলীচর্চা সম্পর্কে যা জান লেখো?

অভিধান বিজ্ঞান সম্পর্কে যা জানো লেখো?

অভিধান শব্দটি কবে, কে প্রথম ব্যবহার করেন? অভিধানকে সংযোগ মূলক বিভাগ বলা হয় কেন?

অভিধান কত রকমের হতে পারে তার সংক্ষিপ্ত বিবরণ দাও ?

দ্বাদশ শ্রেণীর বাংলা শিল্প ও সংস্কৃতির ইতিহাস এর সমস্ত প্রশ্ন উত্তর

বাংলা গানের আদি পর্ব সম্পর্কে যা জানো লেখো ?

বাংলা গানের ধারায় চর্যাপদের ভূমিকা আলোচনা করো?

বাংলা গানের ধারায় শ্রীকৃষ্ণকীর্তনের ভূমিকা আলোচনা করো?

বাংলা গানের ইতিহাসে পাঁচালী গানের ভূমিকা আলোচনা করো?

বাংলা গানের ধারায় মঙ্গল কাব্য গুলি ভূমিকা আলোচনা করো?

বাংলা গানের ধারায় কীর্তন গানের অবদান আলোচনা করো?

বাংলা গানের ধরায় ঢপ কীর্তন শাখাটির আলোচনা করো?

শাক্তসংগীত বলতে কী বোঝো? এই সংগীতের ধারায় রামপ্রসাদ সেন ও কমলাকান্ত চট্টোপাধ্যায়ের অবদান নির্ণয় করো?

বাংলা গানের ধারায় কবি গানের গুরুত্ব আলোচনা করো?

বাংলা গানের ধারায় যাত্রা গানের প্রভাব আলোচনা করো?

বাংলা গানের ধারায় পক্ষীর দলের গানের অবদান আলোচনা করো?

‘চিত্রকলা’ বলতে কী বোঝো? প্রাচীন বাংলার চিত্রকলার সম্বন্ধে আলোচনা করো?

বাংলার ঐতিহাসিক প্রেক্ষাপটে পালরাজবংশ ও পাল যুগের চিত্রকলার পরিচয় দাও?

বাংলাদেশের সুলতানি আমলের চিত্রকলার পরিচয় দাও ?

বাংলার চিত্রকলার ধারায় মুর্শিদাবাদ পর্ব তথা মুর্শিদাবাদ শৈলীর গুরুত্ব ও অবদান আলোচনা করো ?

বাংলা চিত্রকলা ধারায় ‘কোম্পানির শৈলী’ কি? এই প্রসঙ্গে ‘মুর্শিদাবাদ পর্ব’-এর চিত্রকলাচর্চা সম্পর্কে যা জান লেখো?

চলচ্চিত্রের সূচনা পর্বের সংক্ষিপ্ত পরিচয় দাও ?

চলচ্চিত্রের প্রাচীন রূপ গুলোর সংক্ষিপ্ত বর্ণনা দাও ?

বাংলার চলচ্চিত্র প্রচলন ইতিহাসের রূপরেখাটি নির্দেশন করো?

ভারতবর্ষে বায়োস্কোপোর প্রথম প্রদর্শন করা হয়েছিল কোথায়? বাংলায় বায়োস্কোপ প্রদর্শনীর ইতিহাস সংক্ষেপে নিজের ভাষায় লেখো?

বাংলা চলচ্চিত্রের জনক কাকে বলা হয়? তার অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো?

ওইপনিবেশিক বাংলায় আধুনিক বিজ্ঞান চর্চার সূত্রপাতের বোটানিক্যাল গার্ডেনের ভূমিকা ব্যক্ত করো ?

ঔপনিবেশিক বাংলার আধুনিক বিজ্ঞানচর্চা সূত্রপাতের এশিয়াটিকে সোসাইটির অবদান কতখানি, তা বিশ্লেষণ করে বুঝিয়ে দাও ?

ঔপনিবেশিক বাংলায় আধুনিক বিজ্ঞান চর্চার সূত্রপাত প্রসঙ্গে স্কুল বুক সোসাইটির ভূমিকা নির্ণয় করো?

বাঙালির ক্রীড়া সংস্কৃতি সংক্ষিপ্ত পরিচয় দিয়ে প্রত্যেক ধরনের খেলার নাম উল্লেখ কর? অথবা কার লেখা, কোন গ্রন্থ থেকে মূলত বাঙালির ক্রীড়া সংস্কৃতির পরিচয় পাওয়া যায়? এই গ্রন্থের প্রাপ্ত বাঙালির আদি কিরে সংস্কৃতি সংক্ষিপ্ত পরিচয় দাও?

বাঙালির লোকক্রীড়া সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা করো?

দেহচর্চায় বাঙালির অবদান সংক্ষেপে লেখ ?

বাংলা প্রাচীনকালে কুস্তির প্রচলন ও প্রসার সম্পর্কে আলোচনা করো? অথবা, বাংলায় কার চেষ্টায় খুঁজতে প্রচলন ও প্রসার হয়? বাংলার ক্রীড়া ক্ষেত্রে এই খেলার অবস্থান লেখ?

আমাদের মহাকাব্যে ‘কুস্তি’ কি নামে পরিচিত ছিল? সংক্ষেপে বাঙালির কুস্তি চর্চার পরিচয় দাও?

বাংলার প্রবাদপ্রতিম কুস্তিগিরি গোবর গুহের সংক্ষিপ্ত পরিচয় দাও?

বাংলার কুস্তি চর্চার ইতিহাসে ফণীন্দ্রনাথগুপ্তের কৃতিত্ব আলোচনা করো?

বাংলায় ফুটবল খেলার সূচনা পর্বটি আলোচনা করো?

বাঙালি ক্রীড়া ঐতিহ্য ফুটবলের সূত্রপাত কিভাবে হয়েছিল? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন বিখ্যাত ব্যক্তিদের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন ঘটনা, কিভাবে ভারতে জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল?

বাঙালির ফুটবল চর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও ? অথবা, ফুটবল খেলার বাঙালির অংশগ্রহণ ও সাফল্যের পরিচয় দাও? অথবা, বাঙালির ফুটবল গৌরব নিয়ে আলোচনা করো?

বাঙালির ফুটবল চর্চার ইতিহাসে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী অবদান আলোচনা করো?

প্রথম ভারতীয় ক্লাব হিসেবে আইএফএ সিল্ক জয়ী মোহনবাগান ক্লাবের ইতিহাস আলোচনা করো?

স্বাধীনতা পরবর্তী সময়, জাতীয় আন্তর্জাতিক ক্ষেত্রের তিন বঙ্গ সন্তান শৈলেন-চুনি-পিকে-র সার্থক ভূমিকা আলোচনা করো?

বাঙালির ফুটবল চর্চার ইতিহাসে গোষ্ঠ পালের অবদান আলোচনা করো?

বাঙালির ক্রিকেট সংস্কৃতির সংক্ষিপ্ত পরিচয় দাও?

বাংলার ক্রিকেটের জনক কে ? তার অবদান সম্পর্কে আলোচনা করো?

বাঙালি ক্রিকেটার এস এন ব্যানার্জীর কৃতিত্ব আলোচনা করো?

বাঙালির ক্রিকেট ইতিহাসের সিএস নাইডু, মন্টু ব্যানার্জি ও নীরন্দ্রচন্দ্র চৌধুরীর অবদান আলোচনা করো ?

বাংলার ক্রিকেট ইতিহাসে প্রবীর সেন, শ্যামসুন্দর মিত্র,অম্বর রায়, কার্তিক বসু, সুব্রত গুপ্ত, গোপাল বসুর কৃতিত্ব আলোচনা করো?

ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভূমিকা আলোচনা করো? অথবা, আন্তর্জাতিক স্তরের সুনাম অর্জন, এমন একজন বাঙালি ক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও?

বাঙালি মহিলা ক্রিকেটার হিসেবে দুজনের নাম উল্লেখ করে, যে কোন একজনের কৃতিত্ব লিপিবদ্ধ করো ?

বিশ্ব সাঁতারের ইতিহাসে মিহির সেনের কৃতিত্ব আলোচনা করো?

বিশ্ব সাঁতারের ইতিহাসে আরতি সাহার কৃতিত্ব আলোচনা করো?

ভারত দাতা বাংলার ক্রীড়া সংস্কৃতিতে হকির গুরুত্ব আলোচনা করো? অথবা, হকি খেলায় ভারতের স্থান নিরূপণ করো?

বাঙালি ক্রীড়া ইতিহাসে টেবিল টেনিস এর গুরুত্ব আলোচনা করো?

বাংলায় ক্রীড়া সংস্কৃতি ইতিহাসের লন টেনিসের ভূমিকা আলোচনা করো?

স্বাধীনতা পরবর্তী সময়ে লন টেনিস ও টেবিল টেনিসে বাঙালির অবদান আলোচনা করো?

রামায়ণে বর্ণিত কাহিনী অনুসারে দাবা খেলার স্রষ্ঠা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও?

ভারতবর্ষের প্রাচীনতম দাবা খেলার ক্লাবের নাম কি? এটি কে, কবে প্রতিষ্ঠা করেন? দাবা খেলা যে কোন একজন খেলোয়াড়ের কৃতিত্ব সংক্ষেপে আলোচনা করো?

ভারতমাতা বাংলার ক্রীড়া সংস্কৃতিতে খো খো খেলার গুরুত্ব আলোচনা করো?

ভলিবলের জন্মকথা লিখে বাংলার ক্রীড়া ইতিহাসে ভলিবল খেলার গুরুত্ব আলোচনা করো?

বাঙালির ক্রীড়া সংস্কৃতিতে ব্যাডমিন্টন খেলার অবদান আলোচনা করো?

বাঙালির ক্রীড়া ইতিহাস কাবাডির অবদান আলোচনা করো?

বাঙালির ক্রীড়া সংস্কৃতিতে শুটিং ও তীরন্দাজির গুরুত্ব আলোচনা করো?

বাঙালির ক্রীড়া ইতিহাসে অ্যাথলেটিক্সের গুরুত্ব আলোচনা করো?

জ্যোতির্ময়ী শিকদারের সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো?

বাঙালির ক্রীড়া ইতিহাসে পর্বতারোহনের গুরুত্ব আলোচনা করো?

বাঙালির ক্রীড়া চর্চায় ব্রতচারীর অবদান উল্লেখ করো?

বাঙালির ব্রতচারী চর্চায় গুরুসদয় দত্তের অবদান আলোচনা করো?

কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশী সার্কাসের নাম লেখ। সার্কাসের বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও ?

যাদু বিশ্বাস বলতে কী বোঝো? খেলাধুলার সঙ্গে এর সম্পর্ক কোথায়?

বাঙালির ম্যাজিক চর্চায় গণপতি চক্রবর্তীর কৃতিত্ব আলোচনা করো?

বাংলাদেশে আধুনিক ম্যাজিকের জনক কে ? জাদু সম্রাট পি সরকার সিনিয়রের কৃতিত্ব আলোচনা করো?

Leave a Comment