পাঁচটি গৌণ সূত্রে কথা বলেছেন তা আজ আমরা নিচের পয়েন্ট আকারে আলোচনা করব –
১ মানসিক প্রস্তুতি সূত্র
শিখনের জন্য যেমন দৈহিক প্রস্তুতি প্রয়োজন তেমনি মানসিক প্রস্তুতির প্রয়োজন রয়েছে। তবে মানসিক অবস্থা হলো যেকোনো ব্যক্তির ভেতরের বা আভ্যন্তরীণ এক ক্রিয়াশীল তন্ত্র যা সেই ব্যক্তিকে কোন কাজে উৎসাহিত বা অনুপ্রাণিত করে বিশেষ ধরনের প্রতিক্রিয়া করতে। এই মানসিক অবস্থা কিন্তু শিখনে গুরুত্বপূর্ণ ভাবে সাহায্য করে থাকে।
মানসিক প্রস্তুতির শিক্ষাগত গুরুত্ব
(ক) বৌদ্ধিক শিখনের জন্য মানসিক বৈশিষ্ট্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেমন উদাহরণ স্বরূপ বলা যেতে পারে – প্রেষণা, আগ্রহ, বৃদ্ধি, স্মৃতি ইত্যাদি ইত্যাদি।
(খ) দৈনন্দিন জীবনে তার প্রয়োজনীয়তার স্পষ্ট ধারণা সম্পূর্ণভাবে গড়ে তুলতে গেলে কিন্তু একটি শিক্ষার্থী বা শিশুর মানসিক প্রস্তুতি খুবই ভাবে প্রয়োজন রয়েছে।
২ বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র
বিখ্যাত আমেরিকান মনোবৈজ্ঞানিক থর্নডাইক তার এই সূত্রে বলেছেন – যখন কোন ব্যক্তি মানুষ অথবা প্রাণী নতুন কোন সমস্যার সামনে আসে তখন সে তার সাধ্যমত সবদিক থেকে সেই সমস্যা সমাধানের কিন্তু চেষ্টা করে। অর্থাৎ নতুন সমস্যার সমাধানে বহুমুখী প্রতিক্রিয়া সৃষ্টি বা তৈরি করে
শিক্ষা ক্ষেত্রে গুরুত্ব কি
শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করার সুযোগ দিতে হয়। এর ফলে সে নিজে থেকে বিভিন্ন ভুল শুধরানোর উপায় এবং নতুন নতুন পরিস্থিতির সঙ্গে পরিচিত হয়। এর ফলে কিন্তু শিক্ষার্থী সমস্যা সমাধানের ক্ষমতা যেমন বৃদ্ধি পায় এমন নতুন নতুন পরিস্থিতিতে সহজে মানিয়ে বা খাপ খাইয়ে নিতে পারবে।
৩ আংশিক প্রতিক্রিয়ার সূত্র
আংশিক প্রতিক্রিয়ার সূত্রের মূল কথা হল প্রাণীরা সামগ্রিক অবস্থার উপর ভিত্তি করে অতিক্রা করে না। তারা বিভিন্ন ধরনের আলাদা আলাদা ভাবে প্রত্যক্ষ করে এবং একটি বিশেষ অংশের প্রতি প্রতিক্রিয়া করে প্রচেষ্টাও ভুলের মাধ্যমে শিক্ষা লাভ করে।
শিক্ষাগত গুরুত্ব
যখন কোন শিক্ষক শিক্ষার্থীদের শিক্ষাদান করবে তখন সম্পূর্ণ বিষয়টিকে ছোট ছোট পাঠ করে শিক্ষা প্রদান করতে হবে, যাতে করে শিক্ষার্থী খুব সহজে বিষয়বস্তুটি নিজের আয়ত্ত আনতে পারে।
৪ অপমানের সূত্র বা আত্মীয়করণ সূত্র
যে অবস্থায় অভিযোজন করার মত আমাদের কোনো অর্জিত প্রতিক্রিয়া জানা নেই, সেইরকম অবস্থার সম্মুখীন হলে আমাদের পূর্বের কোন না কোন অভিজ্ঞতার সঙ্গে কোন আংশিক মিল খুঁজে বের করি এবং পূর্বে ঠিক যেভাবে প্রতিক্রিয়া করেছিলাম সেভাবে প্রতিক্রিয়া করে থাকি।
শিক্ষাগত গুরুত্ব
বিদ্যালয়ের শিখন কে সহজবোধ্য করে তুলতে হলে নতুন পাঠ্য বিষয়ের সঙ্গে পূর্বের শেখা কোন পাঠের কী মিল আছে কিনা তা শিক্ষার্থীর সামনে তুলে ধরতে হবে। যার ফলে শিক্ষার্থীরা সহজে যেকোনো সমস্যার সমাধান করতে পারবে
৫ অনুষঙ্গমূলক সঞ্চালনের সূত্র
থনডাইক অনুষঙ্গ মূলক সঞ্চালনের সূত্রে বলেছেন, কোন উদ্দীপকের সঙ্গে স্বাভাবিকভাবে যুক্ত কোন প্রতিক্রিয়াকে অন্য কোন উদ্দীপকের সঙ্গে সংযোজিত করা যায়।
শিক্ষাগত গুরুত্ব
শিক্ষার্থীরা বিদ্যালয় জীবনে যেসব শিখন সহায়ক অভ্যাস অর্জন করবে তা পরবর্তীকালে বৃহত্তর জীবনে সহজে করতে পারবে।
তাই বলা যায়, থর্নডাইকের শিখনের সূত্রগুলির শিক্ষা ক্ষেত্রে যথেষ্ট ব্যবহারিক উপযোগিতা রয়েছে। এই সমস্ত সূত্র গুলি জীবনে সঠিকভাবে যদি আমরা প্রয়োগ করি তাহলে আমাদের শিখনের হারকে বাড়ি তুলবে।
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রাচীন অনুবর্তন বলছে আমরা কি বুঝি?
প্যাভলবের প্রাচীন অনুবর্তন পরিবর্তন কৌশল ও তার পরীক্ষা
প্রাচীন অনুবর্তনের শর্তাবলী, নীতি ও গুরুত্ব?
অপারেট অনুবর্তন কি ও তার স্কিনার বক্সের পরীক্ষা
শিক্ষা ক্ষেত্রে অপারেন্ট অনুবর্তন এর বৈশিষ্ট্য ও গুরুত্ব এবং পার্থক্য
প্রচেষ্টা ও ভুলের পরীক্ষা শিখন কৌশল থনডাইকের ভূমিকা
প্রচেষ্টা ও ভুলের তত্ত্বের শিক্ষাগত বৈশিষ্ট্য ও গুরুত্ব
গৌণ সূত্রাবলী কি এবং তাদের বৈশিষ্ট্য