একাঙ্ক নাটক হিসেবে ‘বিভাব’ নাটকটি কতটা সার্থক আলোচনা করো?

একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য

নাটকের অনেক আঙ্গিক। একাঙ্ক বা একাঙ্কিকা বা One act Play তার অন্যতম। কথায় সাহিত্যে যেমন ছোট গল্প, নাট্য সাহিত্যে তেমনি একাঙ্ক নাটক। অর্থাৎ (১) একাঙ্ক নাটক হবে একটি অংক এবং বস্তু পক্ষে একটি দৃশ্যে সম্পূর্ণ নাটক। (২) ক্ষুদ্র পরিসরে একই মঞ্চ সজ্জায় বাহুল্য বর্জিত ঘটনার একমুখীনতা থাকবে। (৩) স্থান কাল পাত্রের পরিপ্রেক্ষিতে সীমিত সংখ্যক চরিত্রের অভিনয় থাকবে। (৪) চরিত্রের সংলাপ হবে গভীর ও সংযত। (৫) সংযত সংলাপের মধ্যে দিয়ে নাটকের ঘটনা বলি তার শীর্ষবিন্দু বা ‘Climax’- এ পৌঁছাবে বিদ্যুৎ চমকে দীপ্তি ও আকস্মিকতা নিয়ে। এখন দেখা যেতে পারে ‘বিভাব’ একাঙ্ক হিসেবে কতটা স্বার্থক।

একাঙ্ক হিসেবে বিভাব

মূল গল্পাংশ সংক্ষেপিত ও বিচ্ছিন্ন এই নাটক কে। শম্ভু সংলাপের অমর কে জানান- তিনি হাসাতে এসেছেন, সংগ্রহ করতে এসেছেন হাসির খোরাক। নাটকের স্বভাবতই এসে পরের সরদার বল্লভভাইয়ের বলা-বাঙালিরা হাসতে পারে না, শুধু কাঁদে কথাটি। বলা বাহুল্য নাট্যমধ্যে এই হাসির খোরাক সংগ্রহের চেষ্টা খুব সফল হয়নি। বঙ্গ জীবন কান্না-দুঃখ-শোকের আগুনে বিপর্যস্ত। তার রাজনৈতিক-সামাজিক জীবন ও প্রচুর অভিঘাত। মহামারি-মন্বন্তর, দেশভাগ, দাঙ্গা তার হাসি কেড়ে নিয়েছে। নাট্যকার তাই বল্লভ ভাইয়ের কথার জের টেনে হাসানোর উদ্যোগ করেন।

সার্থক একাঙ্ক নাটক

এ নাটকে প্রথাবদ্ধ কাহিনী সংস্থাপন নেই। ‘অ্যাবসার্ড ড্রামা’র ছায়ার কুষ্ঠ এর নাট্য চরিত্র গুলি একসঙ্গে একাধিক নাট্যা স্তরে বিচরণ করে। শম্ভু ও বৌদি মুহূর্তে প্রেমের দৃশ্যের নায়ক-নায়িকা হয়ে যান। এইভাবে সম্ভব আমার নাট্য শেষে পৌঁছে যান মিছিলের মুখে। শোভাযাত্রা কারীদের দাবি গুঞ্জন থেকে পৌঁছে যায় সোচ্চার প্রতিবাদে। হাতে হাতে পতাকা-ফেস্টুন, মুখে মুখে স্লোগান। আসে পুলিশ, বলে- “তোমরা ফিরে যাও,… তোমরা ফিরে যাবে কিনা?” মিছিল উত্তর দেয়- ‘না’, চলে গুলি, মানুষ মারা যায়। এখানে সার্থক ছোট গল্পের মত সার্থক একাঙ্কের একনিষ্ঠ রুপটি ঘনিয়ে ওঠে। শম্ভু অর্থপূর্ণ দৃষ্টিতে অমরকে বলেন – ‘এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?’ অতএব নাট্যকার যেভাবে এ নাট্যের বক্তব্যকে পরিণতিতে পৌঁছে দিয়েছেন, তাতে নাটকটিকে সার্থক একাঙ্ক বলা যেতেই পারে।

দ্বাদশ শ্রেণির বাংলা সমস্ত অধ্যায় অনুযায়ী তার সব প্রশ্নের উত্তর

Leave a Comment