শিখনের গুরুত্বপূর্ণ দুটি উপাদান হলো আগ্রহ ও মনোযোগ। মনোবিদ রস বলেছেন প্রত্যেক প্রেষণামূলক কাজের পেছনেই যেমন মানসিক কোনো সংগঠন কাজ করে তেমনি মনোযোগের পিছনেও এমন কোনো মানসিক সংগঠন আছে যা শক্তি যোগায়।
ম্যাকডুগালের মতে মনোযোগের পিছনে যে মানসিক প্রবণতা কাজ করে, তাই হল আগ্রহ । কোন বিষয়বস্তুর প্রতি আগ্রহ আমাদের ওই বিষয়বস্তুর প্রতি মনোযোগী করে তোলে।
সুতরাং আগ্রহ ও মনোযোগের সম্পর্কে নিচে পয়েন্ট আকারে আলোচনা করিলাম
১ উদ্দেশ্য মুখী
আগ্রহ শিক্ষার্থীকে উদ্দেশ্যমুখী করে তোলে। ওই উদ্দেশ্য নির্দিষ্ট বস্তুর প্রতি শিক্ষার্থীকে মরুভূমি করে তোলে।
২ গতিশীল মনোভাব গঠন
আগ্রহ হল গতিশীল মনোভাব। যে বিষয়বস্তু ব্যক্তির মনে আগ্রহ জাগে তোলে, তার প্রতি সে মনোযোগী হয়।
৩ নির্বাচন ধর্মী
আগ্রহী মনোযোগকে নির্বাচনধর্মী করে তোলে। অর্থাৎ আগ্রহের ফলে ব্যাক্তি বস্তু নির্বাচন করে এবং সে তার প্রতি মনোযোগী হয়।
৪ দীর্ঘস্থায়ী মনোভাব
আগ্রহ হলো দীর্ঘস্থায়ী মানসিক সংগঠন বা মনোভাব, নির্ধারণ করে। অর্থাৎ আগ্রহের ফলে ব্যাক্তি কোনো বিষয় বা বস্তুর প্রতি বেশি সময় মনোযোগ দিতে পারে।
৫ উদ্দীপনা
আগ্রহ হলো এমন একটি মানসিক উদ্দীপনা যা ব্যক্তিকে কোনো বিষয়বস্তুর প্রতি মনোযোগী করে তোলে।
যেমন – ঘরে বসে বই পড়ছি এমন সময় হঠাৎ গাড়ির টায়ার ফাটার বিকজ শব্দ শোনা গেল এবং তার প্রতি মনোযোগী হলাম। যদিও ওই শব্দের প্রতি আমার কোনো রকম আগ্রহ ছিল না।
আবার মনোযোগ থাকলেই যে আগ্রহ থাকবে এমন কোন কারণ নেই। ব্যাংকের হিসাব রক্ষক যখন টাকার হিসেব করেনি তখন তাকে খুব মনযোগী হতে হয়। কিন্তু ওই বিষয়ে প্রতি তার কোন আগ্রহ নাও থাকতে পারে।
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি
বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য
ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য
আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক
মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ
দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব
সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য
মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব