শিক্ষা ক্ষেত্রে স্পিয়ারম্যান তত্ত্বের গুরুত্ব হলো –
১ ব্যক্তি বৈষম্যের আচরণ ব্যাখ্যা
এই তত্ত্বের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের বৌদ্ধিক আচরণের ব্যাখ্যা করা সম্ভব হয়।
২ প্রাথমিক ধারণা প্রদান
এই তথ্য যেমন মনোবৈজ্ঞানিকদের যেমন বুদ্ধি সংক্রান্ত বিভিন্ন গুরুত্ব সম্পর্কে সচেতন করেছেন তেমনি শিক্ষার্থীদের এই সংক্রান্ত প্রাথমিক ধারণা।
৩ বৌদ্ধিক আচরণকে সমৃদ্ধ
এই তথ্য বৃদ্ধি সংক্রান্ত নানান আলোচনা কে বিশেষভাবে সমৃদ্ধ করে।
৪ সমস্ত ধারণা ভিত্তি
স্পিয়ারম্যানের এই তত্ত্বকে সমস্ত ধারণার একটি ভিত্তি বলা যায়।
দ্বাদশ শ্রেণী শিক্ষাবিজ্ঞানের (education) সব প্রশ্ন উত্তর
প্রেষণার প্রক্রিয়া বা চক্র গুলি কি কি
বস্তুগত বা বাহিক্য নির্ধারক কি ও তার বৈশিষ্ট্য
ব্যক্তিগত বা বাহিক্য নির্ধারণ কি ও তার বৈশিষ্ট্য
আগ্রহের সঙ্গে মনোযোগের সম্পর্ক
মানসিক ক্ষমতা কি ও তার প্রকারভেদ
দ্বি উপাদান তত্ত্বের শিক্ষাগত গুরুত্ব
সাধারণ মানসিক উপাদান ও বিশেষ মানসিক উপাদানের মধ্যে পার্থক্য
মানসিক ক্ষমতা সম্পর্কে থাস্টোনের বহু বা প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্ব